র্সবশেষ শিরোনাম

শুক্রবার, অক্টোবর ১৯, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

নিউইয়র্কের দেয়ালে ‘ম্যুরাল বাংলাদেশ’

এস আর লিংকনের দিগন্ত ছোঁয়ার গল্প

হাবিবুর রহমান: আমরা মরক্কীয় পরিব্রাজক ইবনে বতুতা, গ্রীক পরিব্রাজক মেগাস্থিনিস, চীনা পরিব্রাজক ফা- হিয়েন বা মা- হুয়ানের নাম অনেকেই জানি কিন্তু ঘরের ছেলে সাইদুর রহমান লিংকন যখন সাইকেলে বিশ্ব পরিব্রাজক হয়ে ইতিহাস হয়ে গেলেন সে খবর অনেকেই রাখিনা।
ঢাকার কেরানীগঞ্জ থানার হাসনাবাদ গ্রামের সন্তান লিংকন ১৯৮৯ সালে শুরু করেন এক দুঃসাহসিক অভিযাত্রা। প্রিয় সঙ্গী সাইকেলটাকে সাথে নিয়ে বেরিয়ে পড়েন বিশ্ব ভ্রমণে। সাথে ছিলো সামান্য কিছু অর্থ। কিন্তু তার সাহস ও উদ্যম ছিলো আকাশ ছোঁয়া। অসম সাহসী লিংকন রাস্তার শত বিপদকে তুচ্ছ করে ৩০টি দেশ পাড়ি দিয়ে সবশেষে পৌঁছান স্বপ্ন শহর নিউইয়র্কে।
তার এই সুদীর্ঘ পথ পরিক্রমায় তিনি বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধান, সরকার প্রধান, রাজনীতিবিদ সহ বিভিন্ন ব্যক্তিত্বের সান্নিধ্যে এসেছেন। বিবিসি, ভয়েস অব আমেরিকা সহ বিভিন্ন দেশের নামী দামী মিডিয়ায় তার সাক্ষাতকার প্রচারিত হয়েছে। তাকে নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ মাধ্যম প্রকাশ করেছে সচিত্র প্রতিবেদন। তার এই কর্মকান্ড তাকে তুলে আনে এক নতুন উচ্চতায়।
লিংকন নোঙর কেলেন নিউইয়র্কে। জীবন আর জীবিকার তাগিদে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু যার মাথায় সব সময় নতুন কিছু একটা করার পরিকল্পনা ঘিরে থাকে তার পক্ষে চুপচাপ বসে থাকা সম্ভব হয় না। দীর্ঘবছর পর হঠাৎ এমন একটা কান্ড ঘটালেন যাতে তিনি আবার সংবাদপত্রের শিরোনাম হয়ে গেলেন দেশে এবং বিদেশে। আবারো ইতিহাস ছুঁয়ে গেলেন তিনি।
নিউইয়র্কের দেয়ালে শহীদ মিনার ও স্মৃতি সৌধ- দ্য ম্যুরাল বাংলাদেশঃ গত বছর ডিসেম্বর মাসে নিউইয়র্কের মানুষ সংবাদপত্রের মাধ্যমে হঠাৎ জানতে পারলো ব্রঙ্কসের পার্কচেষ্টারে এশিয়ান ড্রাইভিং স্কুল ও তানিয়া বিউটি সেলুনের বিশাল ফাঁকা দেয়ালে আঁকা হয়েছে বাংলাদেশের গৌরবোজ্জল মুক্তিযুদ্ধ ও শহীদ মিনারের ৪০০ ফুটের এক বিশাল প্রতিকৃতি। একদিন তা ঘটা করে উদ্বোধনও করা হলো। কমিউনিটির নেতৃবৃন্দ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় এসেম্বলিম্যান লুইস সিপুলভেদা।
দেয়ালচিত্রের উদ্যোক্তা ও এশিয়ান ড্রাইভিং স্কুলের পরিচালক এস আর লিংকন বলেন, জীবিকার তাগিদে ব্যবসা করলেও মাথার মধ্যে ঘুরপাক খাচ্ছিলো প্রবাসের মাটিতে এমন একটা কিছু করা যা আমার প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে রিপ্রেজেন্ট করবে। আমার ব্যবসা প্রতিষ্ঠান এশিয়ান ড্রাইভিং স্কুল ও তানিয়া বিউটি সেলুনের বিশাল ফাঁকা দেয়াল দেখে হঠাৎ করে মাথায় চিন্তাটা এলো জায়গাটাকে কাজে লাগানো যায় কিনা। আমার ব্যবসা প্রতিষ্ঠানটা ব্রঙ্কসের ব্যস্ততম স্থান, বাংলাদেশী অধ্যুষিত পার্কচেষ্টারে যার অফিসিয়াল নাম বাংলা বাজার (সিটি অনুমোদিত)। আস্তে আস্তে আমার ক্ষুদ্র চিন্তাটা ডানা মেলতে শুরু করলো। এরই ফলশ্রুতিতে বাস্তবায়িত হলো একুশের শহীদ মিনার এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের গৌরব গাঁথা নিয়ে অংকিত জাতীয় স্মৃতিসৌধের বিশাল প্রতিকৃতি। এটা ছিলো প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে উঠা বাংলাদেশী নতুন প্রজন্মসহ মুলধারার কাছে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য তুলে ধরার অনন্য প্রয়াস। এ ক্যানভাস চিত্র দেখে যদি নতুন প্রজন্ম বাংলা ভাষা, ভাষা শহীদ এবং মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে আগ্রহী হয় তা হলেই এটি হবে আমার স্বার্থকতা। আমি চাই প্রবাসে এসেও যেন আমরা আমাদের শিকড়টাকে ভুলে না যাই।
এদিকে দৃষ্টি নন্দন এ শিল্প কর্মটি প্রবাসী বাংলাদেশী সহ আমেরিকানদের নজর কেড়েছে। প্রতিদিন নানা বয়সী, নানা ধর্ম বর্ণের মানুষ ভীড় জমাচ্ছে এটি দেখার জন্য। ভিনদেশীরাও জানতে চাইছে ছবি দুটির ইতিহাস।
দেয়াল চিত্রটি নতুন প্রজন্মের শিশু কিশোরদের কাছে আমাদের মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনকে সহজে পরিচয় করিয়ে দেয়া সম্ভব হবে বলে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশীরা সাইদুর রহমান লিংকনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
উল্লেখ্য আমাদের সংগ্রাম ও বিজয়ের প্রতীক জাতীয় স্মৃতি সৌধ ও শহীদ মিনারের এই প্রতিকৃতিটি ফুটিয়ে তুলেছেন শিল্পী টিপু আলম।

এ রকম আরো খবর

বাংলাদেশ সোসাইটির নির্বাচনের উপর আদালতের ইনজেকশন!

বাংলা পত্রিকা ডেস্ক: বাংলাদেশ সোসাইটি ইনক’র রোববারের (২১ অক্টোবর) দ্বি-বার্ষিকবিস্তারিত

মেজবাহ সভাপতি আরিফ সা. সম্পাদক

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্র প্রবাসী চট্টগ্রামের মীরসরাইবাসীদের সামাজিক সংগঠন মীরসরাই এসোসিয়েশন ইউএসএ’রবিস্তারিত

  • ফ্রেন্ডস সোসাটির প্রধান উপদেষ্টার বিবৃতি
  • নিউইয়র্কে বাংলা সংস্কৃতির প্রিয়মুখ মনিকা রায়
  • নবীন ও প্রবীণদের সমন্বয়ে রব-রুহুল প্যানেল
  • সোসাইটির যোগ্য প্যানেল ‘নয়ন-আলী’
  • বাংলা সঙ্গীতের বিশ্বায়নই হচ্ছে আমাদের লক্ষ্য
  • নির্বাচিত কমিটি ছাড়া অন্য কারো নাম ও লগো ব্যবহারের অধিকার নেই : ৩০ অক্টোবর অভিষেক ॥ নতুন উপদেষ্টা পরিষদ গঠিত
  • নির্বাচন কমিশনের কর্মকান্ডে মনে হয় আমরাই তাদের প্রতিদ্বন্দ্বি
  • গঠনতন্ত্র ও বাই-ল’জকে শতভাগ অনুসরণ করেই নির্বাচন পরিচালনা করা হচ্ছে
  • ব্রঙ্কসে নিউইয়র্কে ষ্টেট বিএনপি বিক্ষোভ সমাবেশ
  • ব্রঙ্কসে বারী হোম কেয়ার-এর শাখা উদ্বোধন
  • নিউজার্সীতে উৎসব উদযাপন কমিটি গঠিত
  • যুক্তরাষ্ট্র বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
  • error: Content is protected !! Please don\'t try to copy.