র্সবশেষ শিরোনাম

শনিবার, সেপ্টেম্বর ২২, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

বিয়ানীবাজার সমিতির ভোটার ১২৫৫

বাংলা পত্রিকা রিপোর্ট: যুক্তরাষ্ট্র প্রবাসী সিলেটের বিয়ানীবাজার উপজেলাবাসীদের সামাজিক সংগঠন ‘বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১২৫৫। সমিতির আসন্ন নির্বাচন ঘিরে গত ৩০ জুলাই রোববার ছিলো ভোটার হওয়ার শেষ দিন।
জানা গেছে, বিয়ানীবাজার সমিতির আসন্ন নির্বাচন ঘিরে ভোটার হওয়ার শেষ দিনে বিপুল সংখ্যক বিয়ানীবাজারবাসী ভোটার হতে দুইভাগে বিভক্ত হয়ে সদস্য ফর্ম পূরণ করে নির্ধারিত অর্থ প্রদান করেন। অভিযোগ উঠে, এক পর্যায়ে নিয়ম বহির্ভূতভাবে বর্তমান কার্যকরী কমিটির কর্মকর্তারা তাদের পক্ষের লোকদের ভোটার করতে গিয়ে নগদ অর্থের পরিবর্তে চেক গ্রহণ বা অর্থ আগেই জমা আছে বলে উল্লেখ করেন। এতে বিপক্ষে অবস্থানকারীরা এমন ঘটনার প্রতিবাদ করেন এবং তাৎক্ষনিকভাবে জমা প্রদানকারী সদস্য/ভোটারদের তালিকা প্রকাশের পাশাপাশি প্রাপ্ত অর্থের হিসাব উপস্থাপনের দাবী জানান। উদ্ভুত পরিস্থিতিতে বর্তমান সভাপতি মাসুদুল হক সানু ও সাধারণ সম্পাদক রুহেল সহ কার্যকরী কমিটির কারো কারো সাথে প্রতিবাদকারীদের কেউ কেউ বাক-বিতন্ডায় জড়িয়ে পড়েন।
বিয়ানীবাজার সমিতির সভাপতি মাসুদুল হক ছানু ৩০ জুলাই’র ঘটনার ব্যাপারে বলেন, ঐদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত ভোটার হওয়ার সময় ছিলো। কিন্তু বিকেল ৫টার সময় এক ব্যক্তি ১৩/১৪শ ভোট জমা দিতে আসেন। তার ভোট জমা নেয়ার সময় অপর একজন দুটো ভোট নেয়ার অনুরোধ জানান। এরপর আরেক ব্যক্তি তিনটি ভোট নিয়ে আসেন। আধা ঘন্টা পর আরো একজন ৪/৫টি ভোট নিয়ে আসেন। সমিতির সাধারণ সম্পাদকের অনুরোধে উপস্থিত ব্যক্তির অনুমতি নিয়ে তাদের ভোট জমা নেই। এসময় ২/১জন অর্থ না নেয়ার অভিযোগ করলে তাদের জানাই যে, নিরাপত্তার কারণে কিছু অর্থ সরিয়ে রাখা হয়েছে। কেননা, ৭২ ঘন্টার মধ্যে সমিতির তহবিলে জমা দেয়ার নিয়ম রয়েছে। তিনি বলেন, নির্বাচনের আগে তিন সদস্যের অডিট কমিটি করে বিগত দুই বছরের হিসাব-নিকাশ দেখে রিপোর্ট দেবেন। নিয়ম অনুযায়ী কেউ আগেই অর্থ দেখার এখতিয়ার রাখেন না।
ছানু বলেন, ঘটনার সময় মিসবা আবদীন নিয়ম বহির্ভুতভাবে তার ৩১০ ভোট দেয়ার পর নির্বাচনে জয়ী হতে পারবো না বলে অর্থ ফেরৎ চান। যা সংগঠনের নিয়ম বহি:র্ভুত। এনিয়ে কেউ কেউ বাক-বিতন্ডয় জড়িয়ে পড়েন। উদ্ভুত পরিস্থিতে সংগঠন আর বিয়ানীবাজারবাসীর স্বার্থ বিবেচনায় রেখে রক্তপাত এড়াতে নিয়ম ভেঙ্গে অর্থ ফেরৎ দেয়ার সিদ্ধান্ত নেই। এজন্য একটি স্বীকৃতিপত্রে জনাব আজমল হোসেন কুনুকে স্বাক্ষী হিসেবে স্বাক্ষরের অনুরোধ জানালে প্রথমে তিনি অস্বীকৃতি জানালেও পরবর্তীতে সমিতির সাবেক উপদেষ্টা মকবুল রহিম চুনই’র অনুরোধে জনাব কুনু এবং চুনুই উক্ত পত্রে স্বাক্ষর করেন। এরপর ঘটনার এক পর্যায়ে জ্যামাইকার জনৈক আবুল হোসেন স্বীকৃতিপত্রটি নিয়ে দৌড় দেন এবং আমি বাইরে গিয়ে তাকে বুঝানোর পর শেষ পর্যন্ত মিসবা আবদীন তার (আবুল হোসেন) কাছ থেকে কাগজটি ফিরিয়ে এনে জমা দেন।
তিনি বলেন, গত ৩১ আগষ্ট সোমবার বিকেলে সমিতির কার্যকরী পরিষদ এবং সন্ধায় উপদেষ্টা কমিটির সাথে কার্যকরী পরিষদের জরুরী সভায় বিস্তারিত আলোচনার পর গঠনতন্ত্র মেনে সংগঠন পরিচালনার সিদ্ধান্ত হয়।
ঐদিনের ঘটনার ব্যাপারে জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান বলেন, সেদিন যা ঘটেছে তা অত্যন্ত দু:খজনক। বিয়ানীবাজার সমিতির ইতিহাসে ইতিপূর্বে এমন ঘটনা ঘটেনি। তিনি বলেন, ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থ নয় সবার আগে সমিতির স্বার্থ দেখা উচিৎ। গঠনতন্ত্র মোতাবেক সমিতি পরিচালনা করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
এদিকে বাংলাদেশ সোসাইটি ও জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সাবেক সভাপতি আজমল হোসেন কুনু, বিয়ানীবাজার সমিতির নব মনোনীত উপদেষ্টা আজিজুর রহমান সাবু সহ মিসবা আবদীন, আতিকুল হক আহাদ, সাইকুল ইসলাম প্রমুখ বিষয়টি নিয়ে সমিতির কার্যকরী পরিষদকে স্বচ্ছ থাকার অনুরোধ জানান। এসময় বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকীও পর্যবেক্ষক উপস্থিত ছিলেন।
সমিতি সূত্রে জানা গেছে, উদ্ভুত পরিস্থিতিতে বিয়ানীবাজার সমিতির আসন্ন নির্বাচনে সভাপতি পদের সম্ভাব্য প্রার্থী মোস্তফা কামাল ও আব্দুল মান্নান-এর পক্ষ থেকে ৫ জন করে মোট ১০জন সহ উপদেষ্টাদের নিয়ে সোমবার (৭ আগষ্ট) ওজনপার্কে এক বৈঠকের উদ্যোগ নেযা হয়েছে। আব্দুল মান্নানের আবেদনের প্রেক্ষিতে উপদেষ্টা পরিষদ এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সূত্র জানায়।
এদিকে বিয়ানীবাজার সমিতির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়: সংগঠনের ভোটার হওয়ার শেষদিন গত ৩০ জুলাই রোববার ওজনপার্কের ‘রোজ বেঙ্গল রেষ্টুরন্টে’-এ অনুষ্ঠিত হয়। এদিন মোট ৪৬১ জন সদস্য ভোটার হয়েছেন। এতে সমিতির আয় হয়েছে ১০,২০৫ ডলার। এরমধ্যে সাধারণ সদস্য ৪০২ ও বয়স্ক সদস্য ৫৯ জন। আজীবন সদস্য ৭৯৪ জন সহ সমিতির মোট ভোটার ১,২৫৫ জন। উল্লেখ্য, বিয়ানীবাজার সমিতির গঠনতন্ত্র মোতাবেক সমিতির নির্বাচন আগামী ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।
উপদেষ্টা পরিষদের শূণ্য পদ পূরণ: গত ৩১ জুলাই সোমবার সমিতির কার্যকরী পরিষদের সভায় সর্ব সম্মতিক্রমে বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ আজিজুর রহমান (সাবু)-কে উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত করা হয়। উপদেষ্টা মোস্তফা কামাল পূর্বে উপদেষ্টা পরিষদ হতে পদত্যাগ করাতে শূন্য পদ পূরণ করা হয়।
কার্যকরি পরিষদ ও উপদেষ্টা পরিষদের যৌথ সভায় বিয়ানীবাজার সমিতির কার্যক্রম গঠনতন্ত্র মোতাবেক পরিচালনা করার জন্য ঐক্যমত পোষণ করা হয়।
আগামী ১৩ আগষ্ট রোববার এস্টোরিয়া পার্কে সমিতির বার্ষিক বনভোজন ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

এ রকম আরো খবর

ঢাকা’র সাংবাদিকদের সাথে মতবিনিময় ২৮ সেপ্টেম্বর

নিউইয়র্ক: জাতিসংঘের ৭৩তম অধিবেশন এবং গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখবিস্তারিত

‘এ-এইচ ১৬ ড্রিম ফাউন্ডেশন’র স্কুল সাপ্লাই বিতরণ

নিউইয়র্ক: নিউইয়র্ক সিটির চলতি শিক্ষা বছরের অর্ধ শতাধিক শিক্ষার্থীদের মাঝেবিস্তারিত

  • অটোয়ায় ৩২তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত
  • এনএবিসি কনভেনশন ৩২তম না দশম?
  • বোস্টনে ‘৩২তম’ নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেশন অনুষ্ঠিত
  • হাসান জিলানীর মাতৃবিয়োগ
  • খালেদা জিয়ার মুক্তি দাবীতে নিউইয়র্কে সমাবেশ
  • বাংলাদেশ সোসাইটির নির্বাচন : মুখোমুখি দুই প্যানেল : মনোনয়ন ফি বাবদ আয় ৯৪ হাজার ৫০০ ডলার : স্বতন্ত্র প্রার্থী জয়নাল-সোহেল
  • বিএমএএনএ’র নতুন কমিটি
  • জেএফকেতে গনঅভ্যর্থনার প্রস্তুতি: কমিটি নিয়ে চলছে কানাঘোষা : ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা
  • উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল আযহা পালিত
  • ৪৩ টি মনোনয়নপত্র বিক্রি ॥ দাখিল ২৬ আগষ্ট
  • ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে নর্থ ক্যারোলিনায় পবিত্র ঈদুল আযহা পালিত
  • নিউইয়র্কের ডাইভারসিটি প্লাজায় পাল্টা-পাল্টি শ্লোগান
  • error: Content is protected !! Please don\'t try to copy.