র্সবশেষ শিরোনাম

শুক্রবার, জুলাই ২০, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

কণ্ঠশিল্পী আবদুল জব্বার আর নেই

ঢাকা: স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের স্বনামধন্য শিল্পী, বাংলা সঙ্গীত জততের উজ্জল নক্ষত্র আবদুল জব্বার আর নেই। তিনি চির বিদায় নিয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তার মৃত্যুতে দেশ ও প্রবাসের কোটি কোটি সঙ্গীতপ্রেমী আর ভক্তসহ সকল বাংলাদেশীর মাঝে শোকের ছায়া নেমে এসেছে। ‘জয় বাংলা বাংলার জয়, সালাম সালাম হাজার সালাম, ওরে নীল দরিয়া, তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়, এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি কেনো একা বয়ে বেড়াও সহ অসংখ্য গানের গায়ক আবদুল জব্বার স্বাধীনতা যুদ্ধের সময় হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের গান গেয়ে মুক্তিকামী মানুষদের উদ্বুদ্ধ করেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। তার গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। কিন্তু অপ্রিয় হলেও চরম সত্য যে, শিল্পী তার জীবনের শেষ সময় নিজেই নিজের মনোবল হারিয়ে ফেলেছিলেন। শরীরিক সামর্থ্যরে কাছে হেরে গেলেন প্রখ্যাত আবদুল জব্বার। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে বিদায় নিলেন চিরতরে।
জানা গেছে, বুধবার (৩০ আগষ্ট) সকাল ৯টা ২৭ মিনিটে ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় আব্দুল জব্বার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। হাসপাতাল সূত্রে জানা গেছে, আবদুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।
বাংলাদেশের কিংবদন্তি শিল্পী আব্দুল জব্বারের ইন্তেকালে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক শোকবাণীতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে শিল্পীর বিদেহী আতœার শান্তি কামনা করেছেন।
শিল্পী আব্দুল জব্বারের মৃত্যুর পর বুধবার সকাল সাড়ে এগারোটার দিকে মরদেহ তার ভূতের গলির বাস ভবনে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে বিকাল তিনটার দিকে মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে। বৃহস্পতিবার (৩১ আগষ্ট) সকাল ১১টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য মরদেহ নেয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর বেলা তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। আব্দুল জব্বারকে কোথায় দাফন করা হবে সে ব্যাপারে এই রিপোর্ট লেখা পর্যন্ত কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে আব্দুল জব্বারের ছেলে সঙ্গীত শিল্পী মিথুন জব্বার জানিয়েছেন, পরিবারের সবার সঙ্গে কথা বলার পর এব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

এ রকম আরো খবর

গাজীপুরে সড়কের ওপর বাঁশের সাঁকো

গাজীপুর থেকে মুহাম্মদ আতিকুর রহমান: গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার শিল্প-কারখানাবিস্তারিত

দলীয় প্রার্থীর বিজয় নিশ্চিত করতে বিএনপি ঐক্যবদ্ধ

সিলেট: আসন্ন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী আরিফুলবিস্তারিত

  • জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পাস
  • কুলাউড়ায় বন্যা দূর্গতদের মধ্যে সাবেক এমপি এম এম শাহীনের ত্রান বিতরণ
  • বাজেট ২০১৮-১৯ : সমৃদ্ধশালী দেশ গড়ার স্বপ্ন : মেগা প্রকল্প বাস্তবায়নে নানা পদক্ষেপ
  • টাঙ্গাইলে ঐতিহাসিক ফারাক্কা লং মাচের্র ৪১তম বার্ষিকী পালিত
  • ফ্লোরিডা থেকে উৎক্ষেপন হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : অবশেষে বাংলাদেশের মহাকাশ জয়
  • বাংলাদেশে প্রতি মাসে পেশাগত দুর্ঘটনায় মারা যাচ্ছে ৭৮ শ্রমিক!
  • আবেগের জোয়ারে নাড়ীর টান : প্রবাসে লক্ষ কন্ঠে উচ্চারিত হলো ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি,………’
  • যোগ্যতা অর্জনের স্বীকৃতি হস্তান্তর : উন্নয়নশীল কাতারে বাংলাদেশের আগামীর চ্যালেঞ্জ
  • ২৬ মার্চের মধ্যে তারেক রহমানকে সমঝোতার আল্টিমেটাম : রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিবেন খালেদা
  • বাংলা পত্রিকা ও টাইম টিভি’র কর্ণধার আবু তাহেরের চাচার ইন্তেকাল
  • সাতই মার্চ সিরিজ শ্লীলতাহানির ঘটনায় তোলপাড়
  • আজ ঐতিহাসিক সাতই মার্চ
  • error: Content is protected !! Please don\'t try to copy.