র্সবশেষ শিরোনাম

সোমবার, নভেম্বর ১২, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

জন্মভূমি ঘুরে এসে দেলোয়ার বললেন

মনটা গ্রামের মাটি আর মানুষের মায়ায় বেঁধে গেছে

বাংলা পত্রিকা রিপোর্ট: যুক্তরাষ্ট্রের প্রবাস জীবনে বিভিন্নভাবে অবদান রাখার মাধ্যমে বাংলাদেশ তথা সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার জন্য যারা সম্মান বয়ে আনছেন তাদের মধ্যে অন্যতম হলেন বিয়ানীবাজার উপজেলার ফখরুল ইসলাম দেলোয়ার। দীর্ঘদিন ধরে নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটির পাশাপাশি মূলধারার রাজনীতির সাথে সম্পর্কিত থেকে প্রবাসীদের বিভিন্ন দাবী আদায়ে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দীর্ঘ ১৩ বছর পর সম্প্রতি তিনি সপরিবারে নিজ জন্মভুমি সফরে যান এবং এক মাসের মতো অবস্থান করেন। উল্লেখ্য, দেলোয়ারের জন্মস্থান বিয়ানীবাজার পৌরশহরের খাসাড়ীপাড়া গ্রামে।
নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্রের মুলধারার উদীয়মান রাজনৈতিক এবং কমিউনিটি অ্যাক্টিভিষ্ট ফখরুল ইসলাম দেলোয়ার একজন বিশিষ্ট সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তি এবং ব্যবসায়ী। তিনি দীর্ঘদিন ধরে কুইন্স বরোর কমিউনিটি বোর্ড মেম্বার, প্রবাসী বিয়ানীবাজারবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন ‘বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ’র সাবেক সাধারণ সম্পাদক, যুক্তরাষ্টে বৃহত্তর সিলেটবাসীদের বৃহৎ সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র সাবেক যুগ্ম সম্পাদক। এছাড়াও নিউইয়র্কে বাংলাদেশীদের সুনামধন্য সামাজিক সংগঠন ‘জামাইকা বাংলাদেশ ফেন্ডস সোসাইটি’র প্রতিষ্ঠাতা সভাপতি, মূলধারার সংগঠন ‘বাংলাদেশী আমেরিকান পলিটিকাল অ্যাকশন কমিটি’র প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার নিবাহী সদস্য। এছাড়াও তিনি অনেক জনসেবা জনসেবামূলক কমকান্ডের সাথে সম্পৃক্ত।
প্রিয় জন্মভূমি সংক্ষিপ্ত সফর শেষে নিউইয়র্ক ফিলে ফখরুল ইসলাম দেলোয়ার ২৬ অক্টোবর বৃহস্পতিবার এই প্রতিনিধির সাথে আলাপকালে বলেন, দীর্ঘদিন পর দেশে গিয়ে খুব ভালো লেগেছে। মনটা গ্রামের মাটি আর মানুষের মায়ায় বেঁধে গেছে। বললেন, নিউইয়র্কে কমিউনিটির পাশাপাশী দেশের জন্য, গ্রামের জন্য কিছু করতে চাই। তাই নতুন করে সবকিছু ভাবতে চাই। তিনি বলেন, ভাই-বোনদের সহযোগিতায় বাবার আদর্শে নিজেদেকে দেশ ও প্রবাসে আরো সামাজিক কর্মকান্ডে নিজেকে জড়াতে চাই। বলেন, মানব সেবাই হচ্ছে বড় সেবা।
ফখরুল ইসলাম দেলোয়ার বলেন, কমিউনিটির সেবায় আগামী দিনে বড় দায়িত্ব নিয়ে কাজ করার চিন্তা-ভাবনা করছি। এজন্য সবার সার্বিক সহযোগিতা চাই। বলেন, সময় এসেছে সিটি কাউন্সিল সহ মূলধারায় নিজেদের তুলে ধরার, দায়িত্ব নেয়ার।
নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটি তথা প্রবাসীদের বিভিন্ন দাবি আদায়ে দীর্ঘদিন ধরে তিনি যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনৈতিকদের সাথে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে তিনি একটি বিশেষ প্রকল্পে নিউইয়র্কের গভর্নরের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালনের বিরল সম্মান অর্জন করেছেন। পাশাপাশি কমিউনিটি বিনির্মাণে কংগ্রেসওম্যান গ্রেস মেং, নিউইয়র্ক সিটি মেয়র ও কুইন্স বরো প্রেসিডেন্ট সহ মূলধারার রাজনৈতিকদের সাথে কাজ করে যাচ্ছেন। সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন বিভিন্ন সামাজিক কমকান্ডে।
প্রবাসে এত কিছু সাথে জড়িত থাকার পরও ভুলেননি নিজ জন্মভূমির কথা। বিয়ানীবাজারে তার পরিবারের অনুদানে বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, বিদ্যালয় পরিচালিত হচ্ছে। বিয়ানীবাজার থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ফখরুল ইসলাম দেলোয়ার বিয়ানীবাজারে অবস্থানকালে তিনি পারিবারিকভাবে সময় কাটানো ছাড়াও বিয়ানীবাজারের বিভিন্ন গণমান্য ব্যক্তি ও জনপ্রতিনিধিদের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। তার সম্মানে আয়োজিত কয়েকটি সংবর্ধনা অনুষ্ঠানেও তিনি যোগ দেন।
এবি টিভি’র লগো উন্মোচন: ‘বিয়ানীবাজারের বিশ্বায়ন’ এই শ্লোগান নিয়ে বিয়ানীবাজারকে বিশ্ববাসীর কাছে তুলে ধরার প্রত্যয়ে শিগগিরই পরীক্ষামূলক সম্প্রচারে আসছে বিয়ানীবাজার উপজেলার প্রথম আইপি টিভি ‘আমাদের বিয়ানীবাজার টেলিভিশন’ অর্থাৎ এবি টিভি। গত ২৮ আগষ্ট লোগো উন্মোচনের মাধ্যমে বিয়ানীবাজারের প্রথম টিভি চ্যানেলেটি পথ চলা শুরু হয়।
সংশ্লিস্টরা জানান, পরীক্ষামূলক সম্প্রচারে আসতে এখেনা মাস তিনেক সময় লাগবে। ২৮ আগষ্ট সন্ধ্যায় বিয়ানীবাজার পৌরশহরের কলেজ রোডের রয়ের স্পাইসি রেস্তরায় এবি টিভি’র লোগো উন্মোচন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি। বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ, বিয়ানীবাজার উপজেলা পরিষদ চেয়্যারম্যান আতাউর রহমান খান, কেন্দ্রীয় শিক্ষক সমিতি’র সহ সভাপতি মজির উদ্দিন আনসার, শেখ ওয়াহিদুর রহমান একাডেমি’র অধ্যক্ষ জহিরুল ইসলাম চৌধুরী, যুক্তরাষ্ট্র প্রবাসী কমিউনিটি লীডার ও মূলধারার রাজনীতিক ফখরুল ইসলাম দেলোয়ার, উপজেলা আওয়ামী লীগ’র সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল, উপজেলা বিএনপি’র সহ সভাপতি আতাউর রহমান, আব্দুল কুদ্দুছ, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হারুনুর রশিদ দিপু, রোটারিয়ান ফখর উদ্দিন, বিয়ানীবাজার প্রেসক্লাব সম্পাদক মিলাদ জয়নুল।
কেক কেটে লগো উন্মোচনে অতিথিদের সহযোগিতা করেন এবি টিভি সিও আহমেদ ফয়সাল, নিউজ অব হেড আব্দুল ওয়াদুদ। লগো উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা জাতীয় পার্টি’র সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম লুকু, পৌর আওয়ামী লীগ’র সাধারণ সম্পাদক এবাদ আহমদ, মাথিউরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, সাংবাদিক রাজু ওয়াহিদ, হাসান শাহরিয়ার, শাবুল আহমেদ, জহির উদ্দিন, পলাশ আফজাল, শিপার আহমদ পলাশ, আবু তাহের রাজু, তাজবীর আহমদ ছাইম, আহমদ রেজা চৌধুরী, শহিদুল ইসলাম, হুইপ সেলিম’র একান্ত সচিব রুহুল আমিন রাজু। বীমা কর্মকর্তা বেলাল আহমদ, সুজন আহমদ, জেলা ছাত্রলীগের সদস্য কাওছার আহমদ, উপজেলা ছাত্রলীগ নেতা সাইদুল ইসলাম, এবিএস ছিদ্দিক, জাবের আহমদ, মাহমুদ হোসেন, জুয়েল আহমদ, স্বপন আহমদ, রুহেল আহমদ, নোমান আহমদ, জাতীয় ছাত্রসমাজ নেতা মান্না আহমদ, শফিউর রহমান প্রমুখ।
বিয়ানীবাজারের প্রথম টিভি চ্যানেল এবি টিভির উদ্যোগক্তা যুক্তরাষ্ট্র প্রবাসী ব্রডকাস্ট ইঞ্জিনিয়ার রিজু মোহাম্মদ বলেন, এবি টিভি এ প্রজন্মের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষামূলক সম্প্রচারে কাজ দ্রুত এগিয়ে চলছে। চ্যানেলটি সম্প্রচারে আসলে বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশ থেকে সরাসরি দেখা যাবে এবি টিভি। তিনি বলেন, বিয়ানীবাজারের মোট জনসংখ্যার বড় একটি অংশ প্রবাসী তারা প্রতিটি মূহুর্ত মিস করেন দেশ আর তাদের জন্মস্থান প্রিয় বিয়ানীবাজরকে আর তাই এবি টিভির মূল লক্ষ্য হলো সেইসব প্রবাসীদের কাছে বিয়ানীবাজারকে তুলে ধরা। তিনি এই লক্ষ্য বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।
সংবর্ধনা সভায় যোগ: বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন বলেছেন, বিশ্বের বুকে বাংলাদেশকে তেুলে ধরতে প্রবাসীরা নিরলসভাবে কাজ করছে। দেশের সুনাম বৃদ্ধি করতে তাদের পরিশ্রম সত্যি প্রশংসার দাবিদার। তিনি বলেন, প্রবাসী প্রত্যেক বাংলাদেশী একেকজন রাষ্ট্রদূত। তাদের হাত ধরেই প্রবাসে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রবাসীদের হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাওয়ায় আমরা একটি সুন্দর সামাজিক পরিবেশে বসবাস করছি।
গত ২৮র আগষ্ট সোমবার বিকালে বিয়ানীবাজার প্রেসক্লাব ও বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশন আয়োজিত যুক্তরাষ্ট্র প্রবাসী ফখরুল ইসলাম দেলোয়ারকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আহমেদ ফয়সালের সভাপতিত্বে এবং প্রেসক্লাব সাধারণ সম্পাদক মিলাদ মোহাম্মদ জয়নুল ইসলামের সঞ্চালনায় সংবর্ধিত অতিথি ফখরুল ইসলাম দেলোয়ার। বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ, বিয়ানীবাজার উপজেলা পরিষদ চেয়্যারম্যান আতাউর রহমান খান, কেন্দ্রীয় শিক্ষক সমিতি’র সহ সভাপতি মজির উদ্দিন আনসার, শেখ ওয়াহিদুর রহমান একাডেমি’র অধ্যক্ষ জহিরুল ইসলাম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগ’র সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল, উপজেলা বিএনপি’র সহ সভাপতি আতাউর রহমান, আব্দুল কুদ্দুছ, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হারুনুর রশিদ দিপু, রোটারিয়ান ফখর উদ্দিন প্রমুখ।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ফখরুল ইসলাম দেলোয়ার বলেন, বিয়ানীবাজার থেকে যে শিক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রে গিয়েছিলাম সেই সামাজিক শিক্ষাকে পুজি করে সেখানকার বাংলাদেশীরা দেশ ও কমিউনিটির জন্য কাজ করছেন। আমি সেই সব মহান মানুষের সঙ্গ দিয়ে দেশের জন্য কাজ করছি। যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ সংগঠন বিয়ানীবাজার সামাজিক-সাংস্কৃতিক সমিতি ইনক বিয়ানীবাজারের বিভিন্ন দুর্ভোগের সময় দুর্গতদের পাশে থেকেছে। সে সংগঠনের একজন কর্মী হিসাবে আমরা কাজ করছি এবং আমেরিকায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছি।
দেলোয়ার বলেন, সরকারীভাবে প্রত্যেক দেশে বাংলাদেশ সরকারের দূতাবাস আর কনস্যুলেট থাকলেও এই দুই প্রতিষ্ঠানের বাইরেও আমরা সকল প্রবাসীরা এক একজন রাষ্ট্রদূত হয়ে দেশের জন্য প্রবাসে কাজ করছি, আমরা আমাদের ভালো কাজ দিয়ে দেশের মুখ উজ্জল করছি। তিনি বলেন, দেশের মানুস ভালো থাকলে, প্রিয় বাংলাদেশ ভালো থাকলে আমাদেরও ভালো লাগে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা জাতীয় পার্টি’র সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম লুকু, পৌর আওয়ামী লীগ’র সাধারণ সম্পাদক এবাদ আহমদ, মাথিউরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মতিন, সাংবাদিক রাজু ওয়াহিদ, হাসান শাহরিয়ার, শাবুল আহমেদ, জহির উদ্দিন, পলাশ আফজাল, শিপার আহমদ পলাশ, আবু তাহের রাজু, তাজবীর আহমদ ছাইম, আহমদ রেজা চৌধুরী, শহিদুল ইসলাম, হুইপ সেলিম’র একান্ত সচিব রুহুল আমিন রাজু উপস্থিত ছিলেন।
এছাড়াও উপস্থিত ছিলেন বীমা কর্মকর্তা বেলাল আহমদ, সুজন আহমদ, জেলা ছাত্রলীগের সদস্য কাওছার আহমদ, উপজেলা ছাত্রলীগ নেতা সাইদুল ইসলাম, এবিএস ছিদ্দিক, জাবের আহমদ, মাহমুদ হোসেন, জুয়েল আহমদ, স্বপন আহমদ, রুহেল আহমদ, নোমান আহমদ, জাতীয় ছাত্রসমাজ নেতা মান্না আহমদ, শফিউর রহমান প্রমুখ।
পঞ্চখন্ড গোলাবিয়া লাইব্রেরীর মতবিনিময়ে যোগদান: অপরদিকে একইদিন (২৮ আগষ্ট) সন্ধ্যায় ফখরুল ইসলাম দেলোয়ার বিয়ানীবাজারের শতবছরের ঐতিহ্যবাহী লাইব্রেরী ‘বিয়ানীবাজার পঞ্চখন্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরী’র ম্যানেজিং কমিটি আয়োজিত মতবিনিময় সভায় যোগ দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এবং বিশেষ অতিথি ছিলেন পঞ্চখন্ড হাইস্কুলের সাবেক প্রধান শিক্ষক আলী আহমদ। এছাড়াও এলাকার গণমাণ্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ফখরুল ইসলাম দেলোয়ার তার বক্তব্যে বলেন, পঞ্চখন্ড লাইব্রেরী এলাকার শিক্ষা প্রবাসে ব্যাপক ভূমিকা রয়েছে। আজকের শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সহ অনেক জ্ঞানী-গুণী এই লাইব্রেরীর সদস্য ছিলেন। তিনি পঞ্চখন্ড লাইব্রেরীর উন্নয়নে সাহায্যের প্রতিশ্রুতি দেন।

 

এ রকম আরো খবর

নিউজার্সীর পেটারসনে ‘বাংলাদেশ বুলেবার্ড’ নামে সড়ক হচ্ছে

বিশেষ প্রতিনিধি: যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অধ্যুষিত অন্যতম অঙ্গরাজ্য নিউজার্সীর পেটারসনে ‘বাংলাদেশবিস্তারিত

কবীর’স বেকারীর প্রতিষ্ঠাতা হুমায়ুন কবীর নেই

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রে বাংলাদেশী মালিকানাধীন ব্যবসার প্রসারে অন্যতম সফল ও পুরোধাবিস্তারিত

মৌলভীবাজারে সৌহার্দ্য-সম্প্রীতির রাজনীতি বিরাজমান

বাংলা পত্রিকা রিপোর্ট: বিশিষ্ট রাজনীতিক, মৌলভীবাজার জেলা যুব লীগের সভাপতিবিস্তারিত

  • নিউইয়র্ক হামলা : বাংলাদেশী আকায়েদ দোষী সাব্যস্ত
  • নিউইয়র্কের ৯টি সাপ্তাহিকের সম্পাদক/প্রকাশকদের নিয়মিত বৈঠক অনুষ্ঠিত
  • ব্রাজিলে জাতীয়তাবাদী যুবদল-এর ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
  • ৬ নভেম্বর মঙ্গলবার সারাদিন ভোট
  • ট্রাষ্টি বোর্ড থেকে আলী ইমামকে অব্যহতি : মিলনকে কারণ দর্শানোর নোটিশ
  • ট্রাম্পের ইমিগ্রেশন বিরোধী আইনে ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস
  • আব্দুস শহীদ নিউইয়র্ক সিটির এনএবি ব্রঙ্কস-১০ এর ভাইস চেয়ার নির্বাচিত
  • বর্ণাঢ্য আয়োজনে নিউইয়র্কে ভাওয়াইয়া রজনী ‘ওকি গাড়ীয়াল ভাই’ অনুষ্ঠিত
  • এনএবিসি-২০১৯ সম্মেলন কমিটি  গঠিত
  • ‘শাহ নেওয়াজ-টুকু’ নেতৃত্তাধীন জেবিবিএ’র অভিষেকে মানুষের ঢল
  • বাংলাদেশ সোসাইটির মামলার পরবর্তী তারিখ ২৭ নভেম্বর
  • আলেক্সজান্দ্রিয়া কর্টেজের সমর্থনে সাউথ এশিয়ানদের সমাবেশ : টাইম টেলিভিশন-এর এন্ড্রোর্স
  • error: Content is protected !! Please don\'t try to copy.