র্সবশেষ শিরোনাম

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা : ঢাকায় প্রতিবাদের ঝড়

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়লের রাজধানী হিসেবে স্বীকৃতির প্রতিবাদে গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ঢাকা ছিল উত্তাল। জাতীয় প্রেসক্লাবসহ ঢাকা শহরজুড়ে ইসলামী ও বাম রাজনৈতিক দলগুলোর নেতৃত্বে দিনভর সভা সমাবেশ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচী পালন করা হয়। এছাড়াও পৃথক পৃথক সভা, সমাবেশ ও বিবৃতিতে বিভিন্ন দাল, সংগঠন ও বিশিষ্টজনের পক্ষ থেকে বিশ্ব মুসলমানকে ঐক্যবদ্ধভাবে এই ঘোষণাকে বয়কট করে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।
বাংলাদেশ খেলাফত মজলিশ: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনৈতিক ও অবৈধভাবে ফিলিস্তিনের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা তীব্র নিন্দা করে সংগঠনের আমীর প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মোকাদ্দাস জেরুজালেমে অবস্থিত। সুতরাং ট্রাম্পের ঘোষণার মাধ্যমে জেরুজালেম ইসরাইলের রাজধানীর বৈধতা পাবে না। ইসরাঈল সম্পূর্ণ অবৈধভাবে ফিলিস্তিনীদের উপর চেপে বসেছে। এ পরিস্থিতিতে ট্রাম্পের এ সিদ্ধান্ত হটকারীমূলক। বিশ্বের সকল মুসলিম রাষ্ট্রগুলোকে ঐক্যবদ্ধভাবে বয়কটের মাধ্যমে তাদেরকে কোনঠাসা করতে হবে। নেতৃবৃন্দ বলেন, ট্রাম্পের এ ঘোষণার মাধ্যমে বিশ্বযুদ্ধের আভাস ফুটে উঠছে। সুতরাং এ নীতি থেকে ফিরে আসতে হবে। কর্মসূচী: শুক্রবার বাদজুমা বায়তুল মোকাররম উত্তর গেট হতে ঢাকা মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী ও মহাসচিব বাংলার মাদানী আল্লামা নূর হোছাইন বলেন, মুসলমানদের প্রথম ক্বেবলা পবিত্র মসজিদুল আকসাকে ঘিরে গড়ে ওঠা জেরুজালেম নগরী ফিলিস্তিনীদেরই ভূমি। এই ভূমি ইসরাইল অবৈধভাবে জবর দখল করে রেখেছে। বিশ্ব স¤প্রদায় ইসরাইলের এই জবরদখলকে মেনে নেয়নি। মধ্যপ্রাচ্যে টেকসই শান্তি প্রতিষ্ঠা করতে হলে জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।
গণসংহতি আন্দোলন: গণসংহতি আন্দোলেনর কেন্দ্রীয় সমন্বয় কমিটির পক্ষ থেকে দলের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি ও কেন্দ্রীয় কমিটির সদস্য ফিরোজ আহমেদ, আবুল হাসান রুবেল, বাচ্চু ভূঁইয়া, তাসলিমা আখতার এক বিবৃতিতে বলেন, বিশ্বজনমতকে উপেক্ষা করে ইসরায়েল মার্কিন মদদে যেভাবে জেরুজালেম নগরীকে তার রাজধানী বানাচ্ছে, তার মাঝে একদিকে যেমন আছে ইহুদীবাদী রাষ্ট্রটির চিরাচরিত ধৃষ্টতা, অন্যদিকে তা মধ্যপ্রাচ্যের উত্তেজনাকর পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে। নেতৃবৃন্দ বলেন, জেরুজালেম বর্তমানে ইসরায়েলের দখলে থাকলেও এই একতরফা দখলদারিত্বকে বিশ্বের অধিকাংশ রাষ্ট্র স্বীকার করেনি, জাতিসংঘে তা নিন্দিত হয়েছে। অনেকগুলো ধর্মসম্প্রদায়ের পবিত্র স্থান ও ঐতিহাসিক নগরীকে এভাবে অস্ত্রের জোরে দখল করে রাখাকে যেখানে বিশ্ববাসী বৈধতা দেয়নি, সেখানে এই নগরীতে রাজধানী স্থানান্তর করাটা বিশ্ববাসীকে উস্কানি দেয়ার নামান্তর। আর এই উস্কানিতে ইসরায়েলের সঙ্গী হয়েছে মার্কিন সাম্রাজ্যবাদ।
ইশা ছাত্র আন্দোলন: বৃহস্পতিবার পুরানা পল্টন হাউস বিল্ডিং চত্বর থেকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ঢাকা মহানগরের উদ্যোগে ঢাকা মহানগর পূর্বের সভাপতি সাইফ মুহাম্মাদ সালমানের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব প্রফেসর এটিএম হেমায়েত উদ্দিন বলেন, জেরুজালেম পৃথিবীর সবচেয়ে স্পর্শকাতর স্থান। এখানে কেউ কোনো ভুল করলে বিশ^যুদ্ধ শুরু হয়ে যায়। উন্মাদ ট্রাম্প জেরুজালেকে ইহুদি রাষ্ট্রের রাজধানী ঘোষণা করে বিশ^কে আরেকটি বিশ^যুদ্ধের দিকে ঠেলে দিলেন। আমরা খুব পরিষ্কার করে বলতে চাই, মুসলমানদের মাঝে বিভিন্ন বিষয়ে মতবিরোধ থাকতে পারে। কিন্তু বাইতুল মোকাদ্দাস নিয়ে কোনো মতোবিরোধ নেই। বাইতুল মোকাদ্দাস আমাদের কাছে ইমানের বিষয়।
সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সেক্রেটারী জেনারেল শেখ মুহাম্মাদ সাইফুল ইসলাম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম এমদাদুল্লাহ ফাহাদ, তথ্য-গবেষণা ও প্রচার সম্পাদক মুহাম্মাদ ইলিয়াস হাসান।
খেলাফত মজলিস: ফিলিস্তিনের শহর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, ফিলিস্তিনী শহর জেরুজালেম কখনো অবৈধ রাষ্ট্র ইসরাইলের রাজধানী হতে পারে না। মুসলমানদের অন্যতম পবিত্র স্থান মসজিদুল আকসার শহর জেরুজালেম হবে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী। মুসলিম বিদ্বেষী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইহুদীবাদী ইসরাইলের পক্ষে অবস্থান নিয়ে ফিলিস্তিনী জনগণ এবং বিশ্বের শান্তিকামী মানুষের বিপক্ষে অবস্থান নিয়েছেন। ট্রাম্পের এ ঘোষণা বিশ্ব মুসলিম কোনভাবেই মেনে নিবে না। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা যুক্তরাষ্ট্র ও ট্রাম্পের একটি শয়তানী পদক্ষেপ। এ শান্তি বিনাশী ঘোষণার ফলে উদ্ভূত পরিস্থির সকল দায়-দায়িত্ব যুক্তরাষ্ট্রকেই বহন করতে হবে।
কর্মসূচী: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্র কর্তৃক স্বীকৃতির প্রদানের প্রতিবাদে শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে খেলাফত মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে এক প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগরীর সভাপতি শেখ গোলাম আসগরের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য উক্ত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। বক্তব্য রাখবেন কেন্দ্রীয় ও মহানগরীরর নেতৃবৃন্দ।
জামায়াতে ইসলামির বিক্ষোভ সমাবেশ: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতির প্রতিবাদে শুক্রবার দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি ডেকেছে জামায়াত। বৃহস্পতিবার সন্ধ্যায় দলের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কর্মসূচির ঘোষণা দেন।
জমিয়তে তালাবার মানবন্ধন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের জবরদখলকৃত ফিলিস্তিনী শহর আল কুদসকে (জেরুজালেম) ইসরাইলের রাজধানী ঘোষণা করায় বৃহস্পতিবার বিকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাব চত্বরে মানবন্ধন করেছে জমিয়তে তালাবা বাংলাদেশ। জমিয়তে তালাবা বাংলাদেশের সভাপতি তোফায়েল গাজালির সভাপতিত্বে অনুষ্ঠিত মানবন্ধনে নেতৃবৃন্দ বলেন, মুসলমানদের পবিত্র শহর জেরুজালেম। এটা ফিলিস্তিনিদের ভূমি। এই ভূমি ইসরাইল অবৈধভাবে জবর দখল করে রেখেছে। মানবন্ধনে বক্তব্য রাখেন জমিয়তে তালাবা বাংলাদেশ ঢাকা মহানগরীর সদস্য সচিব মাওলানা আলীম উদ্দিন, মাওলানা ইমতিয়াজ আলম, এইচ এস খান আসাদ, সালমান খান বাদশা, সাইফুল ইসলাম প্রমুখ।
হেফাজতে ইসলামের কর্মসূচী: মুসলিম জাতির প্রথম কেবলা পবিত্র বায়তুল মুকাদ্দাসকে ধ্বংশের নীলনকশা বাস্তবায়নের লক্ষ্যে জেরুজালেমকে অভিশপ্ত ইহুদীবাদী ইসরাঈলের রাজধানী ঘোষণার প্রতিবাদে আজ বাদজুমা বায়তুল মোকাররম উত্তর গেইটে বিশাল বিক্ষোভ মিছিলের কর্মসূচী ঘোষণা করেছেন হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর সভাপতি আল্লামা নূর হোছাইন কাসেমী। উক্ত কর্মসূচী সফল করার জন্য ঢাকা মহানগরীর সর্বস্তরের নেতাকর্মী ও তৌহিদী জনতার প্রতি উদাত্ত আহবান জানান। বৃহস্পতিবার বাদজোহর হেফাজতের ঢাকা মহানগরীর অস্থায়ী কার্যালয় জামিয়া মাদানিয়া বারিধারায় এক জরুরী সভায় সভাপতির বক্তব্যে তিনি এ আহবান জানান।
সভায় উপস্থিত ছিলেন মাও. মাহফুজুল হক, মাও. মুজিবুর রহমান পেশওয়ারী, মাও. আব্দুর রব ইউসুফী, মাও. হাবীবুল্লাহ মিয়াজী, মাও. ফজলুল করীম কাসেমী, মাও. মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাও. মুজিবুর রহমান হামিদী, মাও. ফয়সাল আহমদ, মুফতী আজহারুল ইসলাম, মুফতী শরীফুল্লাহ, মুফতী আব্দুস সাত্তার, মাও. লোকমান মাজহারী ও মাও. নূর মোহাম্মদ কাসেমী প্রমূখ।
এছাড়াও জেরুজালেম ঘোষণা ও মধ্যপ্রাচ্যে মার্কিন সা¤্রাজ্যবাদী নীতি রুখে দাঁড়ানো আহ্বান জানিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চাসহ বিভিন্ন ইসলামি ও বাম রাজনৈতিক দল।

এ রকম আরো খবর

নাইজেরিয়া-য় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন

আবুজা (নাইজেরিয়া): নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় ‘জাতির পিতা’ বঙ্গবন্ধুবিস্তারিত

নিউইয়র্কে প্রবাসীদের তোপের মুখে ইমরান এইচ সরকার : লাঞ্ছিত

বাংলা পত্রিকা ডেস্ক: নিউইয়র্কে ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এভিনিউতে প্রবাসী বাংলাদেশীদের হাতেবিস্তারিত

  • বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম আর নেই
  • দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই
  • মানি রেমিটেন্স প্রতিষ্ঠান ‘ফামাক্যাশ’র আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু
  • জেলা ও উপজেলা প্রতিনিধিদের নিয়ে রাজশাহী নিউজ টুয়েন্টিফোরের মতবিনিময় সভা অনুষ্ঠিত
  • আন্দোলনকারীদের ঘরে ফিরতে বললেন দিয়া ও করিমের বাবা-মা
  • সব হিসাবই আরিফের পক্ষে
  • রাস্তা বন্ধ, রাষ্ট্রের মেরামত চলছে : শিশুরাই এখন নিয়ন্ত্রণ করছে রাজপথ : উই ওয়ান্ট জাস্টিস
  • সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আর নেই
  • শোকাবহ আগস্ট শুরু
  • মিষ্টি নিয়ে কামরানের বাসায় আরিফ 
  • তিন সিটিতে পুননির্বাচন দাবী করে কর্মসূচি দিলো বিএনপি
  • লিটন, সাদিক জয়ী : সিলেটে হাড্ডাহাড্ডি
  • error: Content is protected !! Please don\'t try to copy.