র্সবশেষ শিরোনাম

রবিবার, জুলাই ২২, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

ট্রাম্পের প্রতি ইঙ্গিত করে শপথ গ্রহণ অনুষ্ঠানে বিল ডি ব্লাজিও : ধর্ম-বর্ণের বিদ্বেস ছড়ানো আমেরিকার চেতনা বিরোধী

বাংলা পত্রিকা রিপোর্ট: নিউইয়র্কে বাংলাদেশী সহ ইমিগ্র্যান্ট কমিউনিটির ঘনিষ্ট হিসেবে পরিচিত উদারপন্থী মেয়র বিল ডি ব্লাজিও মেয়র হিসেবে দ্বিতীয় বারের মত শপথ নিয়েছেন। গত সোমবার (১ জানুয়ারী) প্রচন্ড হিমবাহে আড়ষ্ট নিউইয়র্ক সিটি জেগে উঠেছিল তার শপথকে কেন্দ্র করে। মেয়র বিল ডি ব্লাজিও’র শপথ অনুষ্ঠান পরিচালনা করেন ডেমোক্রেট সিনেটর, সাবেক প্রেসিডেন্ট প্রার্থী বার্নি সেন্ডার।
সোমবার সমর্থক ও উপস্থিত হাজারো নিউইয়র্কারের উপস্থিতিতে মুর্হুমুর্হ করতালীর মধ্যেই তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি ইঙ্গিত করে তার কঠোর সমালোচনা করেন। প্রেসিডেন্ট ট্রাম্পের বিদ্বেষপূর্ন বিভিন্ন মন্তব্য পদক্ষেপের বিরুদ্ধে নাম উচ্চারন না করে তিনি বলেন, ঘৃনা বিদ্বেসের মাধ্যমে যারা আমাদের মধ্যে বিভক্তি সৃষ্টি করতে চায়, নিউইয়র্ক সিটি এবং এর বাসিন্দাদের ঐক্য ও সংহতি চেতনাকে বাধাগ্রস্থ করতে চায়, তারা কোনভাবেই সফল হবে না। ধর্ম বিশ্বাস, রং ও বর্নের কারণে বিদ্বেস ছড়ানোকে তিনি ‘আন আমেরিকান’ চেতনা বলে অভিহিত করেন।
মেয়র ব্লাজিও বলেন, এটা নিউইয়র্কের চেতনা বিরোধী যে, কাউকে পূর্ব ধারনা প্রসূত বিদ্বেষের কারণে হেইট বা ঘৃনা করা। এধরনের মানষিকতা বিরোধী চেতনাই নিউইয়র্ক সিটিকে মহান হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তার সময়ে গত ৪ বছরের বিভিন্ন সফলতার চিত্র তুলে ধরে মেয়র বিল ডি ব্লাজিও বলেন, অতীতের যেকোন সময়ে চাইতে অপরাধের সংখ্যা এখন সর্ব নি¤েœ। এটা একমাত্র সম্ভব হয়েছে কমিউনিটিকে পুলিশের সাথে সম্পৃক্ত করার কারণে। কমিউনিটি পুলিশিং হিসেবে আমরা যে কর্মসূচী নিয়েছি তারই বাস্তব ফল হচ্ছে অপরাধ হ্রাসের পরিসংখ্যান। অপরাধ দমনে এটা পুরো যুক্তরাষ্ট্রে অনুকরনীয় হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।
মেযর উপস্থিত সবাইকে আশ্স্থ করে বলেন, গত ৪ বছর নিউইয়র্ক সিটি যেভাবে উদার বা প্রগতিশীলতার পথ ধরে হেটেছে এর কোন ব্যত্যয় হবে না। একই ধারায় সবাইকে নিয়ে এগিয়ে যাবো আমরা। আমি চাই সমতা ও ন্যায় বিচারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মধ্যে নিউইয়র্ক সিটি যেন একটি অনুকরণীয় মডেল হিসেবে তার ইমেজ ও পরিচিতিকে ধরে রাখতে সক্ষম হয়।
মেযর বিল ডি ব্লাজিও সাধারণ মধ্যবিত্ত নিউইয়র্কারদের উদ্দেশ্যে বলেন, আমাদের নির্বাচনী প্রচারণা হচ্ছে অত্যন্দ সাধারণ ও স্পষ্ট। আর সেটা হচ্ছে সিটির আসল মালিক হচ্ছেন সাধারণ বাসিন্দারা। এটা কোনভাবেই মনে করার কারণ নেই যে, এই সিটির চালিকা শক্তি হচ্ছে ল্যান্ড লর্ডস, ডেভোলাপার্স, ওয়াল স্ট্রীট অথবা তথাকথিত ১ শতাশ ধনাঢ্য।
মেয়র বিল ডি ব্লাজিও তার বক্তৃতার সময় নিজের ইটালিয়ান শেকড়ের কথা স্মরণ করে নিজ দাদা দাদী সহ আত্মীয় স্বজনদের কথা স্মরণ করেন।
অনুষ্ঠানে সিনেটর বার্নি স্যান্ডার্স বলেন, আজকের আমরা মেয়র বিল ডি ব্লাজিও অভিসিক্ত করতে চাই যিনি নিউইয়র্ক সিটিকে যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে উদার ও প্রগতিশীল সিটিতে রুপান্তর করতে সক্ষম হয়েছেন।
প্রেসিডেন্ট ট্রাম্পের ট্যাক্স সংস্কার বিলের তীব্র সমালোচনা করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্যারিস চুক্তি অস্বীকার ও ওবামা কেয়ার বাতিল একই স্বার্থে করা হয়েছে। তিনি বলেন, সময়ের এই যুগসন্ধিক্ষনে দাড়িয়ে আমরা বলতে চাই যুক্তরাষ্ট্র হচ্ছে পৃথিবীর একমাত্র দেশ যেখানে তার নাগরিকদের স্বাস্থ্য সেবার নিশ্চয়তা দিতে অপারগ। ওয়াশিংটনে এমন এক সরকার ক্ষমতায় বসে আছে যারা আমাদের দেশের ৩২ মিলিয়ন মানুষের স্বাস্থ্যসেবার নিশ্চয়তা অনিশ্চিত করে দিয়েছে।
যুক্তরাষ্ট্রে যখন ধনী ও গরিবের বৈষম্য দিনে দিনে চরম আকার করছে তখন ওয়াশিংটনে এমন এক সরকার যারা বিলিয়ারদের জন্য বিলিয়ন ডলারের ট্যাক্স ব্রেক দিয়েছে। একই সাথে কর্মজীবি মানুষদের লক্ষ লক্ষ পরিবারের উপর চাপিয়ে দেয়া হয়েছে নতুন ট্যাক্সের বোঝা।
মেয়র বিল ডি ব্লাজিও এর আগে প্রেসিডেন্ট নির্বাচনে হিলারীকে সমর্থন করলেও জাতীয় পর্যায়ে বার্নি স্যান্ডার্সের উদার বা বামঘেষা নীতির একজন সমর্থক। ১৯৮৫ সালের পর বিল ডি ব্লাজিও একমাত্র ডেমোক্রেটিক মেযর যিনি এড কোচের পর দ্বিত্বীয় বারের মত নির্বাচিত হলেন।
অনুষ্ঠানে সিটি ফার্স্ট লেডী শার্লিন ম্যাকক্রে বলেন, আমরা এখানে দেয়াল নির্মান করবো না। অন্যদের স্বাগত জানাতে আমরা আমাদের দরজাকে প্রসস্থ করে খুলে দিতে চাই । আমরা বর্ণ বিদ্বেষ, নারী বৈষম্য, গুটিকয়েক নয় সবার মঙ্গল কামনাকে সামনে নিয়ে এগুতে চাই।
শপথ অনুষ্ঠানে সিটি পাবলিক এডভোকেট লতিশিয়া জেমস ও কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গার দ্বিত্বীয় বারের মত শপথ গ্রহণ করেন।

এ রকম আরো খবর

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আজ 

বাংলা পত্রিকা ডেস্ক: যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আজ ৪ জুলাই। ১৭৭৬বিস্তারিত

  • নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে প্রথম নারী কনসাল জেনারেল
  • রাজ্য সিনেট: জর্জিয়ায় প্রাইমারী নির্বাচনে বাংলাদেশী শেখ রহমান জয়ী
  • ফ্লোরিডা থেকে উৎক্ষেপন হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : অবশেষে বাংলাদেশের মহাকাশ জয়
  • ব্রুকলীনে ইমিগ্র্যান্ট গ্রুপের অভূতপূর্ব গণ আদালত : আইস-কে দোষী সাব্যস্ত
  • নিউইয়র্ক সিটি পুলিশের বিরুদ্ধে কোর্টে রায়: মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ : মুসলিম গোয়েন্দাবৃত্তি অবৈধ ঘোষণা
  • গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় আরেকটি মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুতি নিতে হবে : তারেক রহমান
  • আবার শীতকালীন তুঝারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র ॥ নিউইয়র্কে ৬-১০ ইঞ্চি পরিমান তুষারপাতের সম্ভাবনা ॥ বুধবার পাবলিক স্কুল বন্ধ ঘোষণা
  • শীতকালীন-ঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের উত্তর ও পূর্ব-উপক‚লীয় অঞ্চল \ দুর্ঘটনার কবলে লং-আইল্যান্ড-আপস্টেট, নিউজার্সী-কানেকটিকাটে বিদ্যুৎ বিচ্ছিন্ন হাজারো মানুষ \ কয়েকটি রাজ্যে জরুরী অবস্থা জারী, ঝুঁকির মুখে লাখো মানুষ, ৩ হাজারের বেশী ফ্লাইট বাতিল
  • গণ গ্রেপ্তার বন্ধ করার আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের
  • লস অ্যাঞ্জেলেসে শেকলে বাঁধা সন্তান, উদ্ধার ১৩, গ্রেপ্তার পিতা-মাতা
  • ‘বোম্ব সাইক্লোন’র কার্যত অচল আমেরিকা : ১৭ জনের প্রাণহানী : যুক্তরাষ্ট্রে ৩ হাজার ৩শ’রও বেশি ফ্লাইট বাতিল : তুষার ঝড়ের কবলে গৃহবন্দি লাখ লাখ মানুষ
  • যুক্তরাষ্ট্রে প্রচন্ড তুষার ঝড়ে ১২ জনের মৃত্যু ॥ ‘বোমা সাইক্লোন’ আঘাত হানার আশঙ্কা ॥ নিউইয়র্কে সতর্কতা জারী
  • error: Content is protected !! Please don\'t try to copy.