র্সবশেষ শিরোনাম

সোমবার, নভেম্বর ১২, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

যুক্তরাষ্ট্রে প্রচন্ড তুষার ঝড়ে ১২ জনের মৃত্যু ॥ ‘বোমা সাইক্লোন’ আঘাত হানার আশঙ্কা ॥ নিউইয়র্কে সতর্কতা জারী

বাংলা পত্রিকা রিপোর্ট: চলতি সপ্তাহ ধরে চলমান তুষার ঝড় আর ঝড়ো বাতাস আরো ভয়ঙ্কর হয়ে আছড়ে পড়ছে যুক্তরাষ্ট্রের ইস্ট-কোস্ট অঞ্চল’সহ সমুদ্র তীরবর্তী রাজ্যগুলোতে। এরই মধ্যে মঙ্গলবার (২ জানুয়ারী) সকালের পর থেকে প্রবল তুষারপাত ও তীব্র শৈত্য প্রবাহ শুরু হয়েছে বেশ কয়েকটি রাজ্যে। সংবাদ মাধ্যম সিএনএন’র খবরে বলা হয়েছে, ধেয়ে আসা এ তুষার ঝড়ে কবলে পড়ে পুরো যুক্তরাষ্ট্রে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে শক্তিশালী এক ‘বোমা ঝড়’ এগিয়ে আসছে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। জানা গেছে এর ফলে তুষারপাত এবং শৈত্যপ্রবাহ আরও তীব্রতর হতে থাকবে। আবহাওয়া অধিপ্তর ও গণমাধ্যমগুলোর পূর্বাভাসে বলা হয়েছে বিভিন্ন সমুদ্রে তিমি ও হাঙ্গর মাছও লড়াই করছে পানি-মিশ্রিত অসহনীয় বরফের সাথে। আন্তর্জাতিক ও মূলধারার গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উইসকনসিন, নর্থ ড্যাকোটা, মিসৌরি ও টেক্সাস অঙ্গরাজ্যে বড় ধরণের এ তুষার ঝড়ের নাম দেয়া হয়েছে বোম সাইক্লোন। যেসব এলাকায় তা হয়নি দিন দুয়েকের মধ্যে সেসব এলাকাও ঢেকে যাবে তুষারে।
এদিকে, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের যে সকল রাজ্যে বহু বছরের মধ্যে তুষারপাতের কবলে পড়েনি, সেখানেও তুষারপাতের ঘটনা ঘটেছে। এরই মধ্যে জর্জিয়া অঙ্গরাজ্যসহ বহু জায়গায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। লোকজনকে ঘরের বাইরে বের না হতে পরামর্শ দেওয়া হয়েছে। ফ্লোরিডা সহ যুক্তরাষ্ট্রের বহু এলাকায় স্কুল-কলেজ, অফিস আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে। এই ফ্লোরিডাকে বলা হতো যুক্তরাষ্ট্রের মধ্যে তুষারপাত হীন একটি রাজ্য। প্রবাসী বাংলাদেশী’সহ দক্ষিণ এশিয়দের কাছে ফ্লোরিডা হচ্ছে পছন্দের একটি দর্র্শনীয় স্থান। সামারের পর উইন্টারে ছিল রাজ্যটি ভ্রমণ পিপাসুদের কাছে প্রিয়। অথচ বিশ্ব জলবায়ুর ক্ষতিকর প্রভাব এ রাজ্যটিকেও গ্রাস করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
অপরদিকে নিউইয়র্ক সিটি ও এর পার্শ্ববর্তী এলাকায় ক্রিসমাসের সময় থেকেই তাপমাত্রা হিমাঙ্কের নীচে চলে যায়। বুধবার (৩ জানুয়ারী) পর্যন্ত এ অবস্থার তেমন কোন উন্নতি হয়নি। হবার সম্ভাবনাও নেই। বরং মধ্যরাতের পর বৃহস্পতিবার (৪ জানুয়ারী) থেকে আবারো তুষার ঝড়ের আশঙ্কা করা হচ্ছে। কোন কোন স্থানে সর্বোচ্চ ১২ ইঞ্চি পর্যন্ত তুষারপাতের সম্ভাবনার কথা বলা হয়েছে। ধারণা করা হচ্ছে আগামী কয়েকদিনের মধ্যে উত্তর-আমেরিকা তথা ট্রাইস্টেট এরিয়াগুলোর অবস্থা আরও খারাপের দিকে চলে যাবে। বুধবার দিনশেষে বা বৃহস্পতিবারের মধ্যেই ইস্ট-কোস্টের প্রলয়ঙ্করী তুষারের প্রভাবে উত্তর-পূর্ব উপকূলে এই ‘বোমা সাইক্লোন’ আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এটা এক ধরনের শীতকালীন হারিকেন বলা হচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বির্স্তীর্ণ এলাকা এখন বরফে ঢেকে গেছে। আর কানাডা সীমান্তবর্তী নিউইয়র্কের নায়াগ্রাফলস এখন কার্যত বরফস্তুপের নীচে চাপা পড়ে আছে।
অপরদিকে নিউইয়র্কে বড়ধরণের তুষারঝড় মোকাবেলায় সতর্কতা জারি করেছেন সিটি মেয়র বিল ডি ব্লাজিও। ফায়ার সার্ভিস, এনভায়রনমেন্ট ও সেনিটেশনর ডিপার্টমেন্ট’সহ সংশ্লিষ্ট সব প্রশাসনের ছুটি বাতিল করেছেন মেয়র। বুধবার (৩ জানুয়ারী) সিটি হলে এক বিফ্রিংয়ে নগরির বাসিন্দাদের নিরাপদে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।
ডি ব্লাজিও আরো জানান, ধেয়ে আসা ¯েœা স্ট্রোম বা ঠান্ডার কবল থেকে সিটির বাসিন্দাদের বাঁচাতে সব ধরণের সতর্কবস্থাও জারি করেছে মেয়র অফিস। বৃহস্পতিবার তুষার ঝড়ের পর শুক্রবার তাপমাত্রা অসহনীয় মাত্রা নেমে যাবে। এমন দাবিও করেন ব্লাজিও। জানান, শুক্রবার সন্ধ্যায় মাইনাস-২০ ডিগ্রি ফারেন হাইটে চলে যাবে সিটির তাপমাত্রা। বিষয়টি ভয়ঙ্কর বলেও উল্লেখ করেন। প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউকে বের না হওয়ার পরামর্শও দিয়েছেন। জানান, বৃহস্পতিবার এবং শুক্রবার অলটারনেট সাইড পার্কিং বাতিল করা হয়েছে। ফলে, নির্ভয়ে ব্যাক্তিগত গাড়ি মুভিং না করারও পরামর্শ দেন তিনি। এছাড়া সিটির ইমাজেন্সি ম্যানেজমেন্টের পক্ষ থেকেও ট্রাভেল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া সিটির সবগুলো পাবলিক স্কুল বৃহস্পিতবার বন্ধ ঘোষণা করা হয়েছে। স্কুলের বাচ্ছাদের বেড়ানোর ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাবা-মাকে এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। (সূত্র: টাইম টেলিভিশন)

এ রকম আরো খবর

যে কারণে মার্কিন মধ্যবর্তী নির্বাচন গুরুত্বপূর্ণ

অ্যান্ড্রু হ্যামন্ড: যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে আভাস পাওয়া গেছে, অনেক ভোটারবিস্তারিত

কারাগার থেকে ছাড়া পেলেন আসিয়া বিবি

বাংলা পত্রিকা ডেস্ক: পাকিস্তানে মৃত্যুদন্ড থেকে খালাস পাওয়ার পর খিষ্টানবিস্তারিত

‘ইতিহাস গড়তে আসিনি, আমরা পরিবর্তনের জন্য এসেছি’

বাংলা পত্রিকা ডেস্ক: মঙ্গলবার (৬ নভেম্বর) অনুষ্ঠিত যুক্তরাষ্টের মধ্যবর্তী নির্বাচনেবিস্তারিত

  • ‘আমিই ইউএস কংগ্রেসে প্রথম হিজাবধারী মুসলিম নারী’
  • ট্রাম্পের সামনে অনেক বাধা আছে অভিশংসনের ভয়ও
  • নিম্নকক্ষে ডেমোক্রেটদের বিজয়
  • আলোচিত বিজয়ী  যারা
  • সিনেটে রিপাবলিকানদের জয় প্রতিনিধি পরিষদ ডেমোক্রেটদের
  • অভিবাসী ভীতি ও অর্থনীতিই মূল হাতিয়ার প্রেসিডেন্টের : বর্ণবাদের দ্বন্দ্বই ট্রাম্পের মূলধন : মঙ্গলবার বদলে যেতে পারে ট্রাম্প-আমেরিকা
  • হাডসন নদীতে দুই সউদী বোনের লাশ!
  • তৃতীয় শক্তির উত্থান চায় যুক্তরাষ্ট্রের ৫৭% মানুষ
  • ১৮৯ আরোহী নিয়ে সমুদ্রে ইন্দোনেশিয়ার বিমান বিধ্বস্থ
  • হিন্দিকে পেছনে ফেলল বাংলা, শেষ সাত বছরে আমেরিকায় বাঙালির সংখ্যা বাড়ল ৫৭ শতাংশ
  • ট্রাম্প-বিরোধীদের বাড়িতে বাড়িতে বোমা
  • এক লটারিতেই তিনি পাচ্ছেন ১৫০ কোটি ডলার!
  • error: Content is protected !! Please don\'t try to copy.