র্সবশেষ শিরোনাম

শনিবার, সেপ্টেম্বর ২২, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

‘বোম্ব সাইক্লোন’র কার্যত অচল আমেরিকা : ১৭ জনের প্রাণহানী : যুক্তরাষ্ট্রে ৩ হাজার ৩শ’রও বেশি ফ্লাইট বাতিল : তুষার ঝড়ের কবলে গৃহবন্দি লাখ লাখ মানুষ

শিবলী চৌধুরী কায়েস: যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহ এবং মৌসুমি ঝড় ‘বোম্ব সাইক্লোন’র কার্যত অচল হয়ে পড়েছে পুরো আমেরিকা মহাদেশ। ধেয়ে আসা ভয়াবহ ঘূর্ণিঝড় নির্ভর শীতকালীন এ তুষারঝড়ের প্রভাবে এ পর্যন্ত ১৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। তবে নর্থ আমেরিকাতে কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইস্ট-কোস্ট অঞ্চলে মঙ্গলবার থেকে বয়ে চলা এ তুষারঝড় বৃহস্পতিবারই বড় ধরণের আঘাত হানে। বোম্ব সাইক্লোন নামের এ ঝড়ে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্যে এরই মধ্যে নিউইয়র্ক’সহ বিভিন্ন নামি দামি বিমান-বন্দরের সবগুলো ফ্লাইট বাতিল করা হয়েছে। সবশেষ খবরে ইতোমধ্যে ৩ হাজার ৩শ’রও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানা গেছে। মূলধারার গণমাধ্যমগুলো বলছে, বোমা ঘূর্ণিঝড়ের কারনে প্রচন্ড বাতাসের সঙ্গে বড় বড় বরফ খন্ড ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ মারাত্মক আকারে বেড়ে যাচ্ছে। দুর্যোগকবলিত এলাকাগুলোর সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আবহাওয়াবিদদের তথ্যে, মূলধারার গণমাধ্যমগুলো জানায়, গেল কয়েকদিনে যুক্তরাষ্ট্রে যে পরিমাণ ঠান্ডা পড়েছে, তা অতীত ইতিহাসে কিংবা আগে কখনো ঘটেনি। এই বোম্ব সাইক্লোনের প্রভাবে বৃহস্পতিবার ১৮ ইঞ্চি পর্যন্ত স্বচ্ছ বরফে ঢেকে গেছে বোস্টন। নিউইয়র্কে যার পরিমাণ ১২ ইঞ্চি। বিশ্লেষকরা বলছেন, নতুন এ সাইক্লোনের কারনে ঘণ্টায় প্রায় ৯৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।
এদিকে, ভয়াবহ ঘূর্ণি এ তুষারঝড়ে লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের, ইস্ট-কোস্ট’সহ উত্তর-পূর্বাঞ্চল সহ বেশ কয়েকটি রাজ্য। তুষারঝড়ের পাশাপাশি তীব্র ঠান্ডা ও ঝড়ো হাওয়ায় গৃহবন্দি হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। বয়ে চলা ‘বোম্ব সাইক্লোন’ নিয়ে আমেরিকান বিজ্ঞানীরা যে তথ্য; তা নিয়েও চলছে নানা আলোচনা এবং বিশ্লেষণ। অনেকেই এর ক্ষতিকর প্রভাব দেখে ভয়ে আঁতকে উঠছেন বলে খবর পাওয়া গেছে। পরিবেশ বিশেষজ্ঞদেও দাবি, এই ঝড়ের ফলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের তাপমাত্রা মঙ্গল গ্রহের তাপমাত্রাকেও হার মানিয়েছে। তাদের এই দাবি কতটুক যুক্তিসঙ্গত তা নিউ হ্যাম্পশায়ারে অবস্থা দেখলেই বুঝা যায়। এমনটি বলছে মূলধারার গণমাধ্যমগুলো। নিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা বৃহস্পতিবার হিমাঙ্কেও নীচে বা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। যা মঙ্গল গ্রহের তাপমাতার প্রায় কাছাকাছি। বোম্ব সাইক্লোন নামের এ ঝড়টি উপকূলে আঘাত হানার ফলে তাপমাত্রা আরও অবনতি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।
অপরদিকে তুষারঝড় বোম্ব সাইক্লোন মোকাবেলায় সব ধরণের পদক্ষেপ গহণ করেছে নিউইয়র্ক সিটি প্রশাসন। বুধবার থেকে বিরতিহীন ভাবে কাজ করে যাচ্ছে সিটির স্যানিটেশন বিভাগসহ সংশ্লিষ্ট সবগুলো দফতর। এরই মধ্যে বৃহস্পতিবার বিভিন্ন স্থান পরিদর্শন শেষে জরুরি অবস্থা ঘোষণা করেছেন, মেয়র বিল ডি ব্লাজিও।
এসময়ে, সিটির বাসিন্দাদের ঘর থেকে বের না হতেও নির্দেশ দিয়েছেন তিনি। কেউ যদি গাড়ি নিয়ে রাস্তায় বের হয়, তাহলে তাকেও বিপদের মুখে পড়তে হবে বলে সতর্ক করেছেন সিটি মেয়র। ডাইভিং কন্ডিশন খুবই বিপজ্জনক হবে বলে পরিস্কার ঘোষণা করেন তিনি। সিটি হল থেকে দেয়া সবশেষ তথ্যে আগামিকাল শিক্ষা-প্রতিষ্ঠান খোলা রাখার ইঙ্গিত দিয়ে, অসহনিয় ঠান্ডার কথওা স্মরণ করে দেন ব্লাজিও। ধেয়ে আসা তুষারঝড়ে নিউইয়র্ক সিটিতে ১২ ইঞ্চি পর্যন্ত বরফ চাপা পড়তে পাওে বলে ধারণা করা হচ্ছে। বিপদ এড়ানোর জন্য রাজ্যের পাশাপাশি পাঁচটি বোরোতে জরুরি অবস্থা ঘোষণা করেন সিটি মেয়র। এ নির্দেশ অমান্য করলে কড়া জরিমানার মুখে পড়তে হবে বলেও তিনি হুঁশিয়ারী উচ্চারণ করেছেন।
নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাজিওর আগেই রাজ্যজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন গর্ভনর এন্ড্রু কুমো। কারণ সিটিতে বোম্ব সাক্লোন আঘাত আনার পূর্বে নিউইয়র্কের আপস্টেট’সহ বেশ কয়েকটি উপকূলীয় এলাকা তা বড় আকারে আঘাত হেনেছে।
নিউইয়র্কের বাফেলো, নায়াগ্রাফলস কার্যত বরফ স্তুপের নীচে চাপা পড়ে গেছে। ফলে রাজ্যজুড়ে সকল দ্রুতগতির এম-ট্র্যাক ট্রেন’সহ বিভিন্ন যানবাহন চলাচলেও আনা হয়েছে বাড়তি সতর্কতা। অনেক গুলো রুটের যান চলাচল বিপদ সীমার কাছাকাছি থাকায় তা আগেই বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় রাজ্য প্রশাসন। প্রলয়ঙ্করি এ তুষারঝড় মোকাবেলায় নিউইয়র্ক সিটি প্রশাসনকেও সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন গভর্নর কুমো।
স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ের কবলে পড়েছেন নিউইয়র্ক সিটির বাসিন্দারা। চলতি মৌসুমের তৃতীয় তুষারপাত ঘটলেও নতুন বছরের এ তুষারঝড়টি ছিল খুবই ভয়ঙ্কর। বোম্ব সাইক্লোন নামের এ তুষার ঝড়ের প্রভাব পড়েছে সিটির পাঁচটি বোরোতে। ম্যাহাটন, ব্রঙ্কস, ব্রকলীন, কুইন্স এবং স্টেটেন আইল্যান্ডে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। সবগুলো বোরো প্রেসিডেন্ট দফতও সিটির মেয়র অফিসের সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রেখে চলেছে। তুষারঝড় পরবর্তী করণীয় নিধারণে একযোগে কাজ করছে সিটি ও রাজ্য প্রশাসন।
এদিকে কনকনে ঠান্ডার মধ্যেই বাসাবাড়ির সমানে জমে থাকা তুষারস্তুপ সরাতে হচ্ছে- সিটির বাড়ি এবং অ্যাপার্টমেন্ট মালিকদের। কারণ ফুটপাত ধরে চলার পথে কোন পথচারি যাতে হোঁচট খেয়ে পড়ে না যান, সে বিষয়টি মাথায় রাখতে হচ্ছে সংশ্লিষ্টদের। মৌসুমি ‘তুষারপাত কিংবা ¯েœা’ আমেরিকানদের জন্য স্বাভাবিক ঘটনা হলেও, এবারের এ তুষারঝড় নগরির অধিবাসীদের জন্য ভয়ঙ্কর এক অভিজ্ঞতার নাম।
অহসনীয় বাতাসের গতিবেগ আর বরফাচ্ছন্ন ঠান্ডায় গৃহবন্দি হয়ে সিটির বাসিন্দারা। বোম্ব সাইক্লোন নামের এ তুষার ঝড়ের প্রভাব পড়েছে সিটির বাংলাদেশী অভিবাসীদের মাঝে। নিউইয়র্কের ব্রঙ্কস বোরোর উপকূলীয় এলাকা ঘিরে বোম সাইক্লোনের প্রভাব ছিল বেশ ভয়ঙ্কর।
ধেয়ে আসা অহসনীয় বাতাসের গতিবেগ আর বরফাচ্ছন্ন ঠান্ডায় গৃহবন্দি হয়ে সিটির বাসিন্দারা। নিউইয়র্কের ব্রঙ্কস বোরোর উপকূলীয় এলাকা ঘিরে ধেয়ে আসা এ তুষারঝড়ের ফলে অত্র এলাকার সিক্স ট্রেন চলাচলেও বিঘœ ঘটে। ফলে, কর্মব্যস্ত মানুষগুলো ছিলেন কার্যত গৃহবন্দি। কর্মক্ষেত্রে বের হতে পারেন নি সিটির ট্যাক্সি ক্যাবিরা। অনেকে গাড়ি পরিস্কার করতে গিয়ে পড়েছেন বিপাকে। কেউবা আবার কাজ বাদ দিয়ে ঘরে বানানো মজাদার খাবার ভোজনেই তুষ্ট থেকেছেন। পার করেছেন, ঠান্ডা ভরা ও তুষারে ঢাকা দিনটি। যদিও, নেহাত প্রয়োজনের তাগিদে খানিকটা ঘর থেকে বেরও হতে হয়েছে অনেককে।
অপরদিকে, বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্ক সিটির ব্যস্ততম এলাকা টাইমস স্কয়ার ঘিরে চলছে মূলধারার গণমাধ্যমের বাড়তি নজরদারি। পর্যটক নির্ভর এ শহরের টাইম স্কায়ার তথা ‘ম্যানহাটনের মিড টাউন’ এলাকা পুরো ঢেকে গেছে ¯েœায়ের চাদরে। টাইম স্কয়ার গ্র্যান্ড সেন্ট্রাল এবং স্টেটেন আইল্যান্ড ফেরি ঘিরে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।
সিটির পাঁচটি বোরোর মধ্যে ম্যানহাটনের টাইম স্কয়ার ঘিরে পর্যটকদের আনা-গোনা বেশী থাকায়, অত্র এলাকা ঘিরে স্যানিটেশন বিভাগের কর্মকর্তাদের সতর্কবস্থানে থাকতে দেখা গেছে। ধেয়ে আসা প্রচন্ড এ তুষারপাত মধ্য-পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্যগুলো থেকে ক্রমশ পূর্বদিকে অগ্রসর হচ্ছে বলেও জানা গেছে। আর নর্থ-আমেরিকাজুড়ে বৃহস্পতিবার থেকেই চলছে বোম্ব-সাইক্লোনের ভয়ঙ্কর প্রভাব। এ ধারা শুক্রবার আগে কমে আসলেও ঠান্ডার প্রকোপ থাকবে অসহনীয়। ফলে ম্যানহাটন ঘিরে বসবাবাসকারি পর্যটক’সহ নিউইয়র্ক সিটির অধিবাসীদের বাড়তি সতর্ক থাকতে বলেছে নিউইয়র্ক সিটি প্রশাসন।
বিশ্লেষকরা বলছেন, ১৯৩৪ সালের পর পর এত তীব্র ঠান্ডা আর কখনো অনুভূত হয়নি জনজীবনে। আবার অনেকের দাবি ১৯১৬ সালে রেকর্ড নি¤œ তাপমাত্রার শঙ্কাকেও হার মানিয়েছে। আধুনিক যুগে এমন ¯েœায়ের মিশিলে তুষারঝড় মোকাবেলায় নানা পরিকল্পনা হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন।
যদিও রাজ্য প্রশাসনের সাথে জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলা ইস্যুতে ফেডারেল সরকার বা ট্রাম্প প্রশাসন নীতির বিস্তর দুরত্ব লক্ষ্য করছেন বিশ্লেষকরা। তাদের মতে, বোমা সাইক্লোনের মতো এরকম আরো অসংখ্য বৈরী আবহাওয়া এবং জলবায়ুর ক্ষতিকর প্রভাবে বড় ধরণের বিপদের মুখে পড়তে হবে আমেরিকানদের। যার প্রমাণ যে সকল রাজ্যে এতদিন কোন ¯েœায়ের দেখা মেলেনি, সেখানেও ঘটছে তুষাপাত। ঘূর্ণিঝড়টি যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্য হয়ে প্রবেশ করছে বলে তথ্য পাওয়া গেছে। জানা গেছে জর্জিয়াতে প্রায় ৬ কোটি মানুষের বসবাস। কর্তৃপক্ষ এই দুর্যোগে আরও প্রাণহানির আশঙ্কা করছেন। (সূত্র: টাইম টেলিভিশন)

এ রকম আরো খবর

গভীর শ্রদ্ধায় ৯/১১ স্মরণ

বাংলা পত্রিকা রিপোর্ট: যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে পালিত হয়েছে ঐতিহাসিক ‘নাইনবিস্তারিত

ভয়াল ৯/১১ মঙ্গলবার

বাংলা পত্রিকা রিপোর্ট: ভয়াল ৯/১১ মঙ্গলবার। সভ্যতার ইতিহাসে ভয়াবহ ক্ষতবিস্তারিত

  • ইমরান খান-ই পাক প্রধানমন্ত্রী : শপথ গ্রহণ
  • নাইজেরিয়া-য় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন
  • এ্যাপস ভিত্তিক গাড়ির রেজিস্টেশন আগামী এক বছর বন্ধ ॥ ক্যাবীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া : সিটিতে পার্কিং মিটার রেট ঘন্টায় সর্বোচ্চ ২ থেকে ৪ ডলার পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত
  • মানি রেমিটেন্স প্রতিষ্ঠান ‘ফামাক্যাশ’র আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু
  • জোট সরকার গঠন করবে পিটিআই : ইমরান খানই প্রধানমন্ত্রী
  • টাইম টেলিভিশনে সাক্ষাৎকারে বৃটেনের হাউস অব লর্ডসের সদস্য লর্ড অ্যালেক্স কার্লাইল : খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদন্ড স্পষ্ট ধোঁকাবাজি ॥ ‘জিয়া অরফানেজ’ মামলা পুরোটাই ভিত্তিহীন
  • আতœহত্যা বাড়ছেই : বিলুপ্তির পথে ইয়েলো ক্যাব ইন্ড্রাষ্ট্রি!
  • যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আজ 
  • স্পেশালাইজড হাইস্কুল ভর্তি পরীক্ষা পদ্ধতি উঠিয়ে দেয়ার পরিকল্পনা
  • নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে প্রথম নারী কনসাল জেনারেল
  • রাজ্য সিনেট: জর্জিয়ায় প্রাইমারী নির্বাচনে বাংলাদেশী শেখ রহমান জয়ী
  • ফ্লোরিডা থেকে উৎক্ষেপন হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : অবশেষে বাংলাদেশের মহাকাশ জয়
  • error: Content is protected !! Please don\'t try to copy.