র্সবশেষ শিরোনাম

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ নির্বাচন-২০১৮ : আ. লীগের প্রার্থী আতিক, বিএনপি’র প্রার্থী তাবিথ

বাংলা পত্রিকা ডেস্ক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী আতিকুল ইসলাম আতিক। অপরদিকে বিএনপি তথা ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন তরুণ ব্যবসায়ী তাবিথ আউয়াল। মেয়র আনিসুল হকের মৃত্যুতে আসনটি শূন্য হয়। তাবিথ আওয়াল বিগত নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী মেয়র আনিসুল হকের কাছে পরাজিত হন। অপরদিকে আতিকুল ইসলাম আতিক এবারই প্রথম প্রার্থী হলেন। উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক। বিজিএমইএ’র সাবেক সভাপতি আনিসুল হকও আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নির্বাচনে জয়ী হয়েছিলেন। তার মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয়। পরে স্থানীয় সরকার বিভাগ এ সংক্রান্ত গেজেট প্রকাশ করে। ডিএনসিসিতে উপনির্বাচনের জন্য গত ৯ জানুয়ারী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ২৬ ফেব্রুয়ারী নির্বাচন অনুষ্ঠিত হবে।
ঢাকা থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন ব্যবসায়ী আতিকুল ইসলাম আতিক। সোমবার (১৫ জানুয়ারী) রাতে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে নির্বাচন করতে ইচ্ছুক নেতাদের সাক্ষাৎকার নেয়া হয়। বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আতিকুল ইসলামকে মনোনয়ন দেয়ার ঘোষণা দেন। তিনি বলেন, অনেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। অনেক প্রতিযোগিতার মাঝে আমরা আতিকুল ইসলামকে বেছে নিয়েছি। উল্লেখ্য, ঢাকায় আওয়ামী লীগের হয়ে নির্বাচন করতে ১৮ জন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।
বাংলাদেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম আওয়ামী লীগের হাইকমান্ডের গ্রিন সিগন্যাল পেয়ে আরো আগে থেকেই নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। তিনি দলীয় মনোনয়ন পাচ্ছেন এমনটা আগে থেকেই নিশ্চিত ছিল। এ জন্য নগর আওয়ামী লীগের আগ্রহী অনেকে দলীয় মনোনয়ন কিনেননি। ইসলাম গ্রুপের প্রতিষ্ঠাতা আতিকুল ইসলাম পোশাক শিল্প ছাড়া আরো অনেক ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানের কর্ণধার।
এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনে মেয়র পদে ‘ধানের শীষ’ প্রতীকের প্রার্থী হিসেবে তাবিথ আউয়ালকেই ঘোষণা করেছে বিএনপি। ২০১৫ সালের ২৮ এপ্রিলের নির্বাচনেও তিনিই দলের প্রার্থী ছিলেন। এতে আওয়ামী লীগের সমর্থনপুষ্ট প্রার্থী আনিসুল হক মেয়র নির্বাচিত হয়েছিলেন।
সোমবার (১৫ জানুয়ার)ি রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ৫ প্রার্থীর সাক্ষাতকার গ্রহণের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনোনয়ন বোর্ডের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশনের মেয়র পদে ২০১৮ সালের নির্বাচনে বিএনপির পক্ষ থেকে মনোনয়ন দেয়ার জন্য সর্বসম্মতিক্রমের সিদ্ধান্ত হয়েছে তাবিথ আউয়ালকে।
তাবিথ মনোনয়ন কোন বিবেচনায় করলেন প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, আমরা তাবিথকে মনে করেছি যে, হি ইজ দ্যা বেস্ট ক্যান্ডিডেট, সবচেয়ে ভালো ক্যান্ডিডেট। ফিটেস্ট ক্যান্ডিডেট। গতবার ভোট করেছিলো, প্রচুর ভোট পেয়েছে। সে ইয়াং। সে বাইরে ছিলো, লেখা-পড়া করেছে, প্রচুর অভিজ্ঞতা হয়েছে। আমাদের স্থায়ী কমিটি হচ্ছে পার্লামেন্টারি বোর্ড। সেখান আলোচনা হওয়ার পরে অন্যান্যরা যোগ্য প্রার্থী ছিলো। তার মধ্যে তাবিথকে মনে হয়েছে এই নির্বাচনে জয়লাভ করার জন্য সবচেয়ে যোগ্য ক্যান্ডিডেট।
তিনি বলেন, আন্দোলনের অংশ হিসেবেই আমরা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে অংশ গ্রহণ করছি। ইটস এ স্ট্রাগল ডেমোক্রেসি ফর আস।
সোমবার রাত পৌনে ১০টায় দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে মনোনয়ন বোর্ড ৫ প্রার্থী যথাক্রমে দলের বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, সহ প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল ও সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান (রঞ্জন) এর সাক্ষাতকার নেন।
প্রথম প্রার্থী শাকিল ওয়াহেদ নিয়ে সাক্ষাতকার দেন এবং পৌনে ১১টায় শেষ হয় তাবিথ আউয়ালের সাক্ষাতকারের মধ্য দিয়ে। মেয়র পদে প্রার্থী ইচ্ছুক বিএনপি’র ঢাকা উত্তরের সভাপতি এম এ কাইয়ুম বিদেশে থাকায় মনোনয়ন বোর্ডে অনুপস্থিত ছিলেন।
মনোনয়ন বোর্ডে ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সাবেক সেনা প্রধান মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং উত্তর বিএনপি’র সিনিয়র সহসভাপতি মুন্সি বজলুল বাসিত আনজু ও সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসান।
মনোনয়ন বোর্ডের সাক্ষাৎকার শেষে রাত ১০টা ৫৫ মিনিটে বোর্ডের দুই সদস্য কক্ষ বেরিয়ে আসার পর স্থায়ী কমিটির বৈঠকে অনুষ্ঠিত হয়। সেখানে উত্তর সিটি নির্বাচনের মেয়র পদে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

এ রকম আরো খবর

নাইজেরিয়া-য় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন

আবুজা (নাইজেরিয়া): নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় ‘জাতির পিতা’ বঙ্গবন্ধুবিস্তারিত

নিউইয়র্কে প্রবাসীদের তোপের মুখে ইমরান এইচ সরকার : লাঞ্ছিত

বাংলা পত্রিকা ডেস্ক: নিউইয়র্কে ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এভিনিউতে প্রবাসী বাংলাদেশীদের হাতেবিস্তারিত

  • বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম আর নেই
  • দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই
  • মানি রেমিটেন্স প্রতিষ্ঠান ‘ফামাক্যাশ’র আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু
  • জেলা ও উপজেলা প্রতিনিধিদের নিয়ে রাজশাহী নিউজ টুয়েন্টিফোরের মতবিনিময় সভা অনুষ্ঠিত
  • আন্দোলনকারীদের ঘরে ফিরতে বললেন দিয়া ও করিমের বাবা-মা
  • সব হিসাবই আরিফের পক্ষে
  • রাস্তা বন্ধ, রাষ্ট্রের মেরামত চলছে : শিশুরাই এখন নিয়ন্ত্রণ করছে রাজপথ : উই ওয়ান্ট জাস্টিস
  • সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আর নেই
  • শোকাবহ আগস্ট শুরু
  • মিষ্টি নিয়ে কামরানের বাসায় আরিফ 
  • তিন সিটিতে পুননির্বাচন দাবী করে কর্মসূচি দিলো বিএনপি
  • লিটন, সাদিক জয়ী : সিলেটে হাড্ডাহাড্ডি
  • error: Content is protected !! Please don\'t try to copy.