র্সবশেষ শিরোনাম

শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

নতুন প্রধান বিচারপতির শপথ : জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

ঢাকা: নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন সৈয়দ মাহমুদ হোসেন। শনিবার (৩ ফেব্রুয়ারী) সন্ধ্যা ৭টা ১১ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন প্রধান বিচারপতিকে শপথ বাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান শুরুর কিছুক্ষণ আগে প্রধান বিচারপতির পোশাকে দরবার হলে প্রবেশ করেন বিচারপতি মাহমুদ হোসেন। তার পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে পৌঁছান। বঙ্গভবনের দরকার হলে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সাবেক প্রধান বিচারপতিদের মধ্যে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি খায়রুল হক ও বিচারপতি মোজাম্মেল হোসেন, সরকারের কয়েকজন মন্ত্রী, আপিল বিভাগ ও হাই কোর্ট বিভাগের বর্তমান বিচারক, উচ্চ আদালতের জ্যেষ্ঠ আইনজীবীসহ পদস্থ বেসামরিক-সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সৈয়দ মাহমুদ হোসেন বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি হলেন। তিনি পদত্যাগী বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার স্থলাভিষিক্ত হয়েছেন। শপথ শেষে শপথনামায় সই করেন নতুন প্রধান বিচারপতি ও রাষ্ট্রপতি। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এর আগে গত শুক্রবার (২ ফেব্রুয়ারী) নতুন প্রধান বিচারপতি নিয়োগের আদেশে সই করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
এদিকে নতুন প্রধান বিচারপতির নিয়োগের পরপরই পদত্যাগ করেন আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারক মো. আবদুল ওয়াহহাব মিঞা। তিনি অস্থায়ী প্রধান বিচারপতির দায়িত্ব পালন করে আসছিলেন। তার পদত্যাগের পর আপিল বিভাগে এখন বিচারক হিসেবে বিচারপতি মাহমুদ হোসেনের সঙ্গে আছেন বিচারপতি মো. ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।
প্রসঙ্গত ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর জন্ম নেওয়া সৈয়দ মাহমুদ হোসেন এলএলবি ডিগ্রি নিয়ে ১৯৮১ সালে আইন পেশায় যুক্ত হন। তার ২ বছর পর ওকালতি শুরু করেন হাইকোর্টে। আওয়ামী লীগ সরকার আমলে নিয়োগ পাওয়া সৈয়দ মাহমুদ হোসেন বিএনপি সরকার আমলে ২০০৩ সালে হাইকোর্টের স্থায়ী বিচারক হন। ২০১১ সালে তিনি আপিল বিভাগের বিচারক পদে উন্নীত হন। সরকারি চাকরির বয়সসীমা অনুযায়ী, ২০২১ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রধান বিচারপতির দায়িত্ব চালিয়ে যেতে পারবেন সৈয়দ মাহমুদ হোসেন। এছাড়া নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি গঠিত দুটি সার্চ কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।
জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা:জাতীয় স্মৃতিসৌধে রোববার (৪ ফেব্রুয়ারী) ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এ সময় তিনি শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। এরপর তিনি জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এসময় বিচার বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসানসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সড়কপথে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছেন। বিকাল ৪টা ২০ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করেন এবং ৪টা ৫৮ মিনিটে ঢাকার উদ্দেশে রওয়ানা দেন।

এ রকম আরো খবর

নিউইয়র্কে প্রবাসীদের তোপের মুখে ইমরান এইচ সরকার : লাঞ্ছিত

বাংলা পত্রিকা ডেস্ক: নিউইয়র্কে ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এভিনিউতে প্রবাসী বাংলাদেশীদের হাতেবিস্তারিত

দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই

বাংলা পত্রিকা ডেস্ক: সিঙ্গাপুরে চিকিৎসাধীন দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারবিস্তারিত

  • মানি রেমিটেন্স প্রতিষ্ঠান ‘ফামাক্যাশ’র আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু
  • জেলা ও উপজেলা প্রতিনিধিদের নিয়ে রাজশাহী নিউজ টুয়েন্টিফোরের মতবিনিময় সভা অনুষ্ঠিত
  • আন্দোলনকারীদের ঘরে ফিরতে বললেন দিয়া ও করিমের বাবা-মা
  • সব হিসাবই আরিফের পক্ষে
  • রাস্তা বন্ধ, রাষ্ট্রের মেরামত চলছে : শিশুরাই এখন নিয়ন্ত্রণ করছে রাজপথ : উই ওয়ান্ট জাস্টিস
  • সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আর নেই
  • শোকাবহ আগস্ট শুরু
  • মিষ্টি নিয়ে কামরানের বাসায় আরিফ 
  • তিন সিটিতে পুননির্বাচন দাবী করে কর্মসূচি দিলো বিএনপি
  • লিটন, সাদিক জয়ী : সিলেটে হাড্ডাহাড্ডি
  • ব্যবস্থাপনায় নানা ত্রুটি ॥ ৩২তম ফোবানা সম্মেলনের সমাপ্তি ॥ ২০১৯ সালের সম্মেলন নিউইয়র্ক ॥ ২০২০ সালের সম্মেলন ডালাস
  • ‘যতদিন বেছে আছি অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে যাব’ ॥ সর্বত্রই নিন্দা প্রতিবাদ : হামলায় রক্তাক্ত মাহমুদুর রহমান
  • error: Content is protected !! Please don\'t try to copy.