র্সবশেষ শিরোনাম

শুক্রবার, জুলাই ২০, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

উৎক্ষেপণ হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট: মার্চেই বাংলাদেশকে মধ্য আয়ের দেশ ঘোষণা : ২৪ এপ্রিল নিউইয়র্কে আসতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলা পত্রিকা রিপোর্ট: আগামী ২৪ এপ্রিল নিউইয়র্কে সফরে আসতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘শান্তি বিষয় টেকসই উন্নয়ন বিষয়ক’ একটি সম্মেলনে আমন্ত্রন জানানো হয়েছে বাংলাদেশের প্রধান মন্ত্রীকে। একটি কূটনৈতিক সূত্র বাংলা পত্রিকাকে এই খবর জানিয়েছে। সূত্রমতে জাতিসংঘের অধিবেশনটি হবে একটি বিশেষ উদ্যোগ। বিশ্ব শান্তি অক্ষুন্ন ও নিরন্তর করতে বিভিন্ন রাষ্ট্রের ভূমিকা ও করনীয় বিষয়ে এটা হবে একটি একটি নীতি নির্ধারনী সভা। মুসলিম বিশ্বে গনতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশ এক্ষেত্রে গুরুত্বপূর্ন ভ’মিকা রাখতে পারে বলে মনে করছে জাতিসংঘ।
সূত্রমতে বিশেষ এই অধিবেশনে বিশ্বের আরো অনেক সরকার ও রাষ্ট্র প্রধান আসবেন। সেখানে সন্ত্রাস, সহিংসতার বিরুদ্ধে শান্তিকামী দেশ ও সরকার প্রধানরা কি ভূমিকা রাখতে পারেন সেটাই হবে আলোচনার প্রধান বিষয়। সূত্রমতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে আসলে মাত্র ২ থেকে তিন দিন অবস্থান করবেন। এ সময় তিনি ব্যস্ত সময় কাটাবেন জাতিসংঘের অনুষ্ঠান নিয়ে। এর বাইরে তেমন কিছু করা সম্ভব হবে বলে করছেন না বাংলাদেশের কূটনীতিকরা। নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের একজন কূটনীতিক বাংলা পত্রিকার সাথে আলাপকালে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রন জানানো হয়েছে। এটা সবাই জানেন। বিশেষ অধিবেশনের গুরুত্ব সম্পর্কে ঢাকাকে অবহিত করা হয়েছে। এখন বিষয়টি সম্পূর্নই নির্ভর করছে প্রধানমন্ত্রীর দপ্তরের উপর।
কূটনৈতিক সূত্র থেকে এর গুরুত্ব তুলে ধরা হয়েছে। প্রধানমন্ত্রী নিজেও বিষয়টি সম্পর্কে অবহিত। বিভিন্ন সূত্র থেকে আমরা জেনেছি তিনি আসতে পারেন। তবে বিষয়টি এখনো চুড়ান্ত হয়নি। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বাংলা পত্রিকার সাথে আলাপকালে বলেন, রোমে আমার সাথে কথা প্রসঙ্গে জানানো হয়েছে যে প্রধানমন্ত্রী নিউ ইয়র্কে আসবেন। তবে এখনো চুড়ান্ত কোন কর্মসূচী আমাকে নিশ্চিত করা হয়নি। তিনি বলেন, প্রধানমন্ত্রী আসলে এটা অবশ্যই আমাদের জন্য একটি খুশীর বিষয়। সফরের বিষয়টি নিশ্চিত হলেই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে আমাদের করনীয় এবং স্বাগত জানানোর কর্মসূচী নিতে আলোচনায় বসবো।
জাতিসংঘের এই কূটনীতিকের মতে, আগামী মাসেই বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশ হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে জাতিসংঘ। তিনি বলেন, এটা হবে আমাদের সকলের জন্য একটি ঐতিহাসিক মহেন্দ্রক্ষন। ১৯৭১ এর স্বাধীনতার পর আমাদেরকে তলাবিহীন ঝুড়ির দেশ বলে আখ্যা দিয়েছিল অনেকেই। অনেক চড়াই উৎরাই পেরিয়ে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। আমাদের চোখের সামনেই ঘোষণা করা হবে বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশ। আমরা হবো ইতিহাসের সাক্ষী। এটা হবে আমাদের সবার জন্য একটি গৌরবময় স্মৃতি। তিনি বলেন, মধ্য আয়ের একটি দেশের উপাধিতে পৌঁছার জন্য অনেক প্রক্রিয়া রয়েছে। এসবই অত্যন্ত সফলতার সাথে উত্তীর্ন হয়েছে বাংলাদেশ। এর মধ্যে আছে সরকার ও বেসরকারী উদ্যোগ, এর ধারাবাহিকতা, উন্নয়নের সূচক এবং স্থিতি।
বাংলাদেশ সব বিষয়েই উন্নয়নের একটি মডেল হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। মধ্য আয়ের দেশে উন্নীত হওয়ার ঘোষণা আসার পর পরই বিনিয়োগ সহ আরো অনেক ক্ষেত্রেই যুগান্তকারী পরিবর্তন ঘটবে বাংলাদেশে।
২০২১ সালে মধ্য আয়ে উন্নীত হওয়ার পরিকল্পনা ছিল বাংলাদেশের। কিন্তু সময়ের আগেই এগিয়ে গেছে দেশটি। যার কৃতিত্ব বর্তমান সরকারের। রাষ্ট্র পরিচালনায় সফলতার একটি বড় প্রমাণ বলে মনে করছে উন্নয়ন সহযোগি বিভিন্ন সংস্থা।
সূত্রমতে ২০৪১ সালে উন্নত দেশের তালিকায় অন্তর্ভূক্তির পরিকল্পনা নিয়ে এগুচ্ছে বাংলাদেশ। সেক্ষেত্রে বর্তমান উন্নয়নের প্রক্রিয়া এবং এই ধারা অব্যাহত থাকলে সময়ের আগেই বাংলাদেশ উন্নত দেশের মর্যাদায় আসীন হওয়ার সম্ভাবনা রয়েছে। জানা গেছে মার্চ মাসেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।
এটাও বাংলাদেশের এগিয়ে যাওয়ার অন্যতম একটি প্রমাণ। এই প্রযুক্তিতে প্রবেশের সাথে সাথেই জিপিএস, আবহাওয়া সহ প্রযুক্তিগতভাবে অনেকে কিছুই হাতেরপ্রুঠোয় চলে আসবে বাংলাদেশের। উন্নয়নের সূচকে এগিয়ে যাওয়ার ইতিহাসে বাংলাদেশের জন্য এটাও হবে অন্যতম মাইল ফলক।

এ রকম আরো খবর

গাজীপুরে সড়কের ওপর বাঁশের সাঁকো

গাজীপুর থেকে মুহাম্মদ আতিকুর রহমান: গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার শিল্প-কারখানাবিস্তারিত

দলীয় প্রার্থীর বিজয় নিশ্চিত করতে বিএনপি ঐক্যবদ্ধ

সিলেট: আসন্ন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী আরিফুলবিস্তারিত

  • জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পাস
  • কুলাউড়ায় বন্যা দূর্গতদের মধ্যে সাবেক এমপি এম এম শাহীনের ত্রান বিতরণ
  • বাজেট ২০১৮-১৯ : সমৃদ্ধশালী দেশ গড়ার স্বপ্ন : মেগা প্রকল্প বাস্তবায়নে নানা পদক্ষেপ
  • টাঙ্গাইলে ঐতিহাসিক ফারাক্কা লং মাচের্র ৪১তম বার্ষিকী পালিত
  • ফ্লোরিডা থেকে উৎক্ষেপন হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : অবশেষে বাংলাদেশের মহাকাশ জয়
  • বাংলাদেশে প্রতি মাসে পেশাগত দুর্ঘটনায় মারা যাচ্ছে ৭৮ শ্রমিক!
  • আবেগের জোয়ারে নাড়ীর টান : প্রবাসে লক্ষ কন্ঠে উচ্চারিত হলো ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি,………’
  • যোগ্যতা অর্জনের স্বীকৃতি হস্তান্তর : উন্নয়নশীল কাতারে বাংলাদেশের আগামীর চ্যালেঞ্জ
  • ২৬ মার্চের মধ্যে তারেক রহমানকে সমঝোতার আল্টিমেটাম : রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিবেন খালেদা
  • বাংলা পত্রিকা ও টাইম টিভি’র কর্ণধার আবু তাহেরের চাচার ইন্তেকাল
  • সাতই মার্চ সিরিজ শ্লীলতাহানির ঘটনায় তোলপাড়
  • আজ ঐতিহাসিক সাতই মার্চ
  • error: Content is protected !! Please don\'t try to copy.