র্সবশেষ শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২০, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

স্পেশালাইজড হাইস্কুল ভর্তি পরীক্ষা পদ্ধতি উঠিয়ে দেয়ার পরিকল্পনা

বাংলা পত্রিকা রিপোর্ট: স্পেশালাইজড হাইস্কুল ভর্তি পরীক্ষা পদ্ধতি উঠিয়ে দেয়ার পরিকল্পনা করেছে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। সিটি স্কুলে অভিজাত হিসেবে পরিচিত স্পেলালাইজড হাই স্কুল সমূহে ডাইভারসিটি আনাই তার এই কর্মসূচীর লক্ষ্য বলে জানা গেছে। এক নতুন ধরনের ভর্তি পরীক্ষা চালুর মাধ্যমেই বর্তমান পদ্ধতি পরিবর্তন করা হবে বলে জানা গেছে। এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে আগামী তিন বছরের মধ্যে।
মেয়র বিল ডি ব্লাজিও বলেছেন, নিউইয়র্ক সিটির স্পেশালাইজড হাইস্কুলের মধ্যে ৮টি বিশেষভাবে উল্লেখযোগ্য। এর অন্যতম স্টাইভেসেন্ট, ব্রক্সস সাইন্স সহ আরো ৬টি স্কুল। মেয়র বিল ডি ব্লাজিও মনে করেন স্পেশালাইজড হাইস্কুল টেস্টের বিকল্প হিসেবে সেভেনথ গ্রেডের পরীক্ষার রেজাল্ট বিশেষ করে ইংলিশ, ম্যাথ, সোস্যাল স্টাডিজ এবং সাইন্সকে প্রনিধানযোগ্য হিসেবে বিবেচনা করা হবে। এছাড়া নিউ ইয়র্ক স্টেট পরীক্ষাতে ম্যাথ ও ইংরেজীর রেজাল্টও এর মধ্যে বিবেচনায় থাকবে। স্পেশালাইজড হাইস্কুল এডমিশন টেস্ট বা ঝঐঝঅঞ টেস্ট পরীক্ষায় পরিবর্তন আনতে হলে এজন্য আইন পরিবর্তনের প্রয়োজন হবে।
সমালোচকরা দীর্ঘদিন থেকে সমালোচনা করে আসছিলেন যে, বর্তমান পদ্ধতির কারণে নিউইয়র্ক সিটির অভিজাত স্কুল সমূহে শুধুমাত্র শ্বেতাঙ্গ ও এশিয়ানদের প্রাধাণ্য রয়েছে। এরমধ্যে মাত্র ১০% শিক্ষার্থী হচ্ছে কৃষ্ণাঙ্গ এবং ল্যাটিনো। যদিও সিটি স্কুলের ৭০% শিক্ষার্থী হচ্ছে ল্যাটিনো ও কৃষ্ণাঙ্গ।
নতুন পদ্ধতি চালু হলে সিটির অভিজাত স্কুল সমূহে ৪৪% কৃষ্ণাঙ্গ ও ল্যাটিনো এবং মেয়েদের সুযোগ ৬২% বাড়বে বলে পাবে বলে মনে করছেন মেয়র বিল ডি ব্লাজিও।
মেয়র বিল ডি ব্লাজিও বলেছেন, আমাদের ৫ বরোতেই অনেকে মেধাসম্পন্ন শিক্ষার্থী আছেন কিন্তু স্পেশালাইজড স্কুল সমূহে ডাইভারসিটির প্রতিফলন নেই। এটা পরিবর্তনের জন্যই এই পরিকল্পনা বলে জানান তিনি।

এ রকম আরো খবর

গভীর শ্রদ্ধায় ৯/১১ স্মরণ

বাংলা পত্রিকা রিপোর্ট: যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে পালিত হয়েছে ঐতিহাসিক ‘নাইনবিস্তারিত

ভয়াল ৯/১১ মঙ্গলবার

বাংলা পত্রিকা রিপোর্ট: ভয়াল ৯/১১ মঙ্গলবার। সভ্যতার ইতিহাসে ভয়াবহ ক্ষতবিস্তারিত

ইমরান খান-ই পাক প্রধানমন্ত্রী : শপথ গ্রহণ

বাংলা পত্রিকা ডেস্ক: পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন পাকিহমশানবিস্তারিত

  • নাইজেরিয়া-য় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন
  • এ্যাপস ভিত্তিক গাড়ির রেজিস্টেশন আগামী এক বছর বন্ধ ॥ ক্যাবীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া : সিটিতে পার্কিং মিটার রেট ঘন্টায় সর্বোচ্চ ২ থেকে ৪ ডলার পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত
  • মানি রেমিটেন্স প্রতিষ্ঠান ‘ফামাক্যাশ’র আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু
  • জোট সরকার গঠন করবে পিটিআই : ইমরান খানই প্রধানমন্ত্রী
  • টাইম টেলিভিশনে সাক্ষাৎকারে বৃটেনের হাউস অব লর্ডসের সদস্য লর্ড অ্যালেক্স কার্লাইল : খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদন্ড স্পষ্ট ধোঁকাবাজি ॥ ‘জিয়া অরফানেজ’ মামলা পুরোটাই ভিত্তিহীন
  • আতœহত্যা বাড়ছেই : বিলুপ্তির পথে ইয়েলো ক্যাব ইন্ড্রাষ্ট্রি!
  • যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আজ 
  • নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে প্রথম নারী কনসাল জেনারেল
  • রাজ্য সিনেট: জর্জিয়ায় প্রাইমারী নির্বাচনে বাংলাদেশী শেখ রহমান জয়ী
  • ফ্লোরিডা থেকে উৎক্ষেপন হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : অবশেষে বাংলাদেশের মহাকাশ জয়
  • ব্রুকলীনে ইমিগ্র্যান্ট গ্রুপের অভূতপূর্ব গণ আদালত : আইস-কে দোষী সাব্যস্ত
  • error: Content is protected !! Please don\'t try to copy.