র্সবশেষ শিরোনাম

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

বিশ্বকাপ ফুটবল-২০১৮ ॥ রাশিয়ায় ৮ গ্রুপে লড়ছে ৩২ দল : পায়ে পায়ে কথা বলছে ফুটবল

সালাহউদ্দিন আহমেদ: শুরু হয়েছে বিশ্বকাপ ফুটবল-২০১৮ এর লড়াই। রাশিয়ায় ৮ গ্রুপে লড়ছে ৩২ দল। ১৪ জুন বৃহস্পতিবার বর্ণাঢ্য আয়োজনে পর্দা উঠে ফুটবল বিশ্বকাপের ২১তম আসরের। বিশ্বের কোটি কোটি দর্শকের চোখ এখন রাশিয়ার দিকে। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়া ৫-০ গোলে সৌদী আরব-কে পরাজিত করে খেলার শুভ সূচনা করে। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে পাঁচ পাঁচবারের চাম্পিয়ন ব্রাজিল সহ বিগত দিনে চ্যাম্পিয়ন হওয়া আরো ৮টি দলের মধ্যে ৭টি দল অংশ নিচ্ছে এবারের বিশ্বকাপে। অন্যান্যবারের চ্যাম্পিয়ন দলগুলোর মধ্যে রয়েছে: জার্মানী (চারবার চ্যাম্পিয়ন), আর্জেনটিনা (দুইবারের চ্যাম্পিয়ন), উরুগুয়ে (দুইবারের চ্যাম্পিয়ন) এবং ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেন। চারবারের চ্যাম্পিয়ন ইটালী এবারের বিশ্বকাপ থেকে বাদ পড়েছে। ফুটবল প্রেমীদের মতে এই রিপোর্ট লেখা পর্যন্ত এবারের চ্যাম্পিয়ন হওয়ার হিসেবে-নিকেশে রয়েছে ব্রাজিল, জার্মানী, আর্জেনটিনা ও স্পেন। চ্যাস্পিয়নের লড়াইয়ে পর্তুগালকেও হিসেব-নিকাশে রাখছেন কেউ কেউ। অনেকের মতে এবারের আসরে নবাগত আইসল্যান্ড ভালো করবে। তবে ফাইনালী এখনই তেমন কিছু বলার সময় আসেনি। কেবল তো শুরু। এমন কথাই বলছেন নিউইয়র্কের অনেক ফুটবল প্রেমী। সেই সাথে বার বার উঠে আসছে ফুটবলের রাজা ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার পেলে আর ফুটবলের যাদুকর খ্যাত আর্জেনটিনার ম্যারাডোনা সহ সমসাময়িককালের আর্জেনটিনার মেসি, ব্রাজিলের রোনালদো প্রমুখ তারকা ফুটবলারের নাম।
ইতিহাস বলে: ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফুটবলের আসর বসে উরুগুয়ের মনটেভিডিও সিটিতে। ঐবছর উরুগুয়ে প্রথম চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ৯৩ হাজার দর্শক-শ্রোতা এই আসরের খেলা উপভোগ করেন। এছাড়াও ১৯৫০ সালে উরুগুয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফুটবলে চ্যাস্পিয়ন হয়। চার বছর পর পর অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে ব্রাজিল ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এছাড়াও জার্মানী ১৯৫৪, ১৯৭৪, ১৯৯০ ও ২০১৪ সালে, ইতালী ১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ সালে, আর্জেনটিনা ১৯৭৮ ও ১৯৮৬ সালে, উরুগুয়ে ১৯৩০ ও ১৯৫০ সালে এবং ইংল্যান্ড ১৯৬৬ সালে, ফ্রান্স ১৯৯৮ সালে ও স্পেন ২০১০ সালে চ্যাস্পিন হওয়ার গৌরব অর্জন করে।
বৃহস্পতিবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান ও আতশবাজির ঝলকানির মধ্য দিয়ে পর্দা উঠেছে রাশিয়া বিশ্বকাপ-২০১৮। এদিন সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে বিশ্বকাপ উপলক্ষে তৈরি করা একটি ভিডিও দেখানো হয়। সেখানে গ্রাফিক্স আর নজরকাড়া দৃশ্যায়নের মাধ্যমে বিভিন্ন দিক তুলে ধরা হয়। এরপর ইকার ক্যাসিয়াস এসে শোকেস থেকে রাশিয়া বিশ্বকাপের ট্রফি উন্মোচন করেন। ট্রফি উন্মোচনের পর মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে করতালি এবং হর্ষধ্বনির মধ্য দিয়ে প্রবেশ করেন ব্রাজিলের হয়ে দুই-দুইবার বিশ্বকাপজয়ী তারকা রোনালদো। তিনি বল তুলে দেন রাশিয়া বিশ্বকাপের মাসকট জাবিভাকার হাতে। এটাই ছিল বিশ্বকাপের অফিশিয়াল কিক অফ। রোনালদোর পর মাঠে প্রবেশ করেন গ্লোবাল মিউজিক আইকন রবি উইলিয়ামস। গান গাইতে গাইতে তিনি মঞ্চে ওঠেন। নানা ঢংয়ে নাচেন সহশিল্পীদের সঙ্গে। এর অল্প কিছুক্ষণ পরই নানা রঙে রঙিন পাখির ওপরে চড়ে সুর তুলে মঞ্চের দিকে আসেন রাশিয়ার তরুণ অপেরা শিল্পী আইদা গারিফুলিনা। তাকে মঞ্চে স্বাগত জানান রবি। তারপর দুজন মিলে পারফর্ম করেন।
তাদের পর্ব শেষে স্বাগত বক্তব্য দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। পুতিনের পর বক্তব্য দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফানতিনো। এরপর সৌদি আরব ও রাশিয়ার জাতীয় সঙ্গীত বাজানো হয়। জাতীয় সঙ্গীত শেষে কিক অফের বাঁশি বাজান আর্জেন্টিনার রেফারি নেস্তর পিতানা। এর মধ্য দিয়ে মাঠে গড়ায় রাশিয়া বিশ্বকাপ।
এদিকে রোববার পর্যন্ত বিশ্বকাপের আসরে অংশ নেয়া ৩২ দলের মধ্যে ১১টি খেলা ম্যাচ অনুষ্ঠিত হয়। এসব ম্যাচের খেলাগুলোই বলে দিচ্ছে তারকা খেলোয়ারদের পায়ে পায়ে কথা বলছে ফুটবল। ক্রমশ: জমে উঠতে শুরু করেছে বিশ্বকাপের আসর। অবশ্য ইতিমধ্যেই পেনাল্টি মিস করে ব্যাপক আলোচিত-সমালোচতি হয়ে উঠেছেন তারকা খেলোয়ার মেসি। শনিবার অনুষ্ঠিত ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে আর্জেনটিনার পক্ষে তিনি পেনাল্টিটি মিস করেন। অবশ্য এই ব্যর্থতার জন্য তিনি নিজেকেই নিজে দায়ী করেছেন। ফুটবল বোদ্ধাদের মতে মেসি পেনান্টি শট নিতে গিয়ে একটু তাড়াহুড়োই করেছে। একটু সময় আর ধৈর্য্য নিয়ে শটটি নিলে হয়তো মেসি সফল হতেন। এজন্য দু:খ-কষ্টের শেষ নেয় মেসির কোটি কোটি ভক্ত-সমর্থকদের। অপরদিকে সৌদী আরবের বিরুদ্ধে স্বাগতিক রাশিয়ার জয়, পর্তুগাল-স্পেন, আর্জেনটিনা-আইসল্যান্ড ও ব্রাজিল-সুইজারল্যান্ড এর মধ্যকার খেলা ড্র হওয়ার বিষয় ফুটলবল প্রেমীদের আলোচনার খোরাক যুগিয়েছে।
অপরদিকে বিশ্ববাসীর মতো নিউইয়র্ক তথা উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশী ফুটবল প্রেমীরাও বিশ্বকাপ জ্বরে ভুগতে শুরু করেছেন। সময় সুযোগ বুঝে তারা টিভিতে সরাসরি খেলা দেখছেন। এজন্য বিভিন্ন রেষ্টুরেন্টে খেলার সময় বেশ ভীড় লক্ষ্য করা যাচ্ছে। যাদের সময় আছে তারা বাসায় বসে পারিবারিক পরিবেশে খেলা উপভোগ করছেন। অনেকে নিজ পছন্দের দলের জার্সী ক্রয় করে গায়ে পড়ছেন, গাড়ীতে সমর্থিত দলের পতাকা উড়িয়েছেন।
এবারের বিশ্বকাপ আসরে অংশগ্রহনকারী দল: গ্রুপ এ- রাশিয়া, সৌদী আরব, ইজিপ্ট (মিশর) ও উরুগুয়ে।
গ্রুপ বি: পর্তুগাল, স্পেন, মরক্কো ও ইরান।
গ্রুপ সি: ফ্রান্স, অষ্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্ক।
গ্রুপ ডি: আর্জেনটিনা, আইসল্যান্ড, ক্রোশিয়া ও নাইজেরিয়া।
গ্রুপ ই: ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া।
গ্রুপ এফ: জার্মানী, মেক্সিকো, সুইডেন ও সাউথ কোরিয়া।
গ্রুপ জি: বেলজিয়াম, পানামা, তিউনিশিয়া ও ইংল্যান্ড।
গ্রুপ এইচ: পোল্যান্ড, সেনেগাল, কলোম্বিয়া ও জাপান।
উল্লেখ্য, এবারের আসরের কোয়ার্টার ফাইনাল খেলা শুরু হবে ৬-৭ জুলাই। সেমিফাইনাল খেলা হবে ১০-১১ জুলাই। আর ফাইনাল হলে ১৫ জুলাই রোববার।

এ রকম আরো খবর

অপরাজিত চ্যাম্পিয়ান সোনার বাংলা ॥ আইসাব রানার্স আপ

নিউইর্য়ক: বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা আয়োজিত চলতি এক্সিট ফুটবলবিস্তারিত

ক্রিকেটে বিশ্বকাপ অর্জন করতে হলে ভালো খেলা ধরে রাখতে হবে

সালাহউদ্দিন আহমেদ॥ ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত বাংলাদেশের জাতীয় ক্রীকেট দলের ক্যাপ্টেনবিস্তারিত

  • ফ্লোরিডায় বাংলাদেশের দুর্দান্ত জয়
  • অপরাজিত চ্যাম্পিয়ানের পথে সোনার বাংলা ॥ আইসাব ও যুব সংঘের পয়েন্ট ভাগাভাগি
  • আইসাব ও সোনার বাংলা’র জয়লাভ  : যুব সংঘ ও ব্রাদার্স এলায়েন্স’র পয়েন্ট ভাগাভাগী
  • সোনার বাংলা, ব্রঙ্কস ইউনাইটেড, ব্রাদার্সের পূর্ণ পয়েন্ট লাভ : তৌহিদের হ্যাট্রিক
  • ৪-২ গোলে হেরে ক্রোয়েশিয়া রানার্স আপ : বৃষ্টি বর্ষণে পুরষ্কার বিতরণ : বিশ্বকাপ ফুটবলে ফ্রান্সই চ্যাম্পিয়ন
  • মেসি কিংবদন্তি খেলোয়াড় : ফিফা প্রেসিডেন্ট
  • ব্রাজিল দলকে দেয়া সংবর্ধনায় ছিলেন না নেইমার
  • ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় স্থান অর্জন বেলজিয়ামের
  • ইংল্যান্ডকে কাঁদিয়ে প্রথমবারের মতো ফাইনালে ক্রোয়েশিয়া
  • বেলজিয়ামের আশা ভঙ্গ, ফাইনালে ফ্রান্স
  • ব্রঙ্কস ইউনাইটেড ও ব্রাদার্স এলায়েন্স’র খেলা ড্র ॥ সোনার বাংলা’র পূর্ণ পয়েন্ট লাভ
  • বিশ্বকাপের ফুটবল তারকারা কী খান
  • error: Content is protected !! Please don\'t try to copy.