র্সবশেষ শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর ২৪, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

বিশ্বকাপ ফুটবল-২০১৮

একেই বলে নিয়তি ॥ জটিল অঙ্ক মিলিয়ে কলম্বিয়ার সঙ্গী জাপান

বাংলা পত্রিকা ডেস্ক: জীবনের হয়তো সবচেয়ে উদ্বিগ্ন ৩ মিনিট কাটলো জাপানীজদের। ০-১ গোলে পিছিয়ে ম্যাচের যোগ করা সময়ের ৩ মিনিট মাঠে জাপানীজ খেলোয়াড়রা এক প্রকার হেঁটে হেঁটেই নিজেদের পায়ে বল ধরে রাখলেন। আর অপর ম্যাচে সেনেগালের বিপক্ষে কলম্বিয়ার জয়ের খবর পেয়ে উল্লাসে ফেটে পড়লো জাপানীজরা। জটিল অঙ্ক মিলিয়ে শেষ ষোলো রাউন্ডের টিকিট পেলো জাপান। বৃহস্পতিবার (২৮ জুন) পোল্যান্ডের কাছে ১-০ গোলে হার দেখে তারা। গ্রুপের অপর ম্যাচে সেনেগালকে ১-০ গোলে হারায় কলম্বিয়া। এতে পরের রাউন্ড নিশ্চিত হয় কলম্বিয়া ও জাপানের। এবারের বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপের দিকে আলাদা নজর ছিল দর্শকদের। প্রায় সমশক্তির চার দল খেলছিল ‘এইচ’ গ্রুপে। আর আসরের প্রথম পর্বের শেষটায় সবচেয়ে নাটকীয় ছবিটা এই গ্রুপেরই। বিশ্বকাপে এবারই প্রথম যুক্ত হয়েছে ‘ডিসিপ্লিনারী’ নিয়ম। এতে জাপানের সমান ৪ পয়েন্ট ও চার গোল নিয়েও বেশি হলুদ কার্ড দেখার কারণে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় সেনেগাল।
এশিয়ার একমাত্র দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে উঠলো জাপান। বৃহস্পতিবার ভলগোগ্রাদ অ্যারেনায় পোল্যান্ডের কাছে ১-০ গোলে হেরেও দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে সামুরাই ব্ল’রা। সামারা অ্যারেনায় ‘এইচ’ গ্রুপের অপর খেলায় সেনেগালকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়নের আসনে বসে কলম্বিয়া। জাপান ও সেনেগালের পয়েন্ট ও গোল ব্যবধান সমান হলেও ফেয়ার-প্লে পয়েন্টে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে থেকে শেষ ষোলোতে পা রাখে জাপানিজরা। হেড-টু-হেডে কেউ কাউকে হারাতে পারেনি। তিন ম্যাচে জাপান ৪টি ও সেনেগাল ৬টি হলুদ কার্ড দেখে।
৫৯ মিনিটের মাথায় ফ্রি-কিক থেকে পাওয়া সুযোগে জাপানের জালে বল পাঠান পোলিশ ডিফেন্ডার জ্যান বেদনারেক। বল দখলে জাপান ও পোল্যান্ড দুইদলই ছিল প্রায় সমানে সমান। গোলশূন্য প্রথমার্ধে গোলমুখ তাক করে দুইদলের খেলোয়াড়রা পাঁচটি করে শট নেয়। এর মধ্যে পোল্যান্ডের মাত্র একটি প্রচেষ্টা ছিল সরাসরি গোলমুখে। প্রথমার্ধে দুর্দান্ত একটি সেভ প্রদর্শন করেন জাপান গোলরক্ষক ইজি কাওয়াশিমা। ক্রস থেকে উড়ে আসা বলে হেড করেন পোলিশ ফরোয়ার্ড কামিল গ্রোসিকি। বল গোললাইন অতিক্রম করার মুহূর্তে ঝাঁপিয়ে পড়ে দলকে রক্ষা করেন কাওয়াশিমা। অন্যদিকে প্রথম ৪৫ মিনিটে তিনটি সেভ করেন পোলিশ গোলরক্ষক লুকাস ফাবিয়ান্সকি।
শেষ ষোলোতে ‘জি’ গ্রুপের রানার্স আপদের মুখোমুখি হবে জাপান। ‘জি’ গ্রুপ চ্যাম্পিয়নকে মোকাবিলা করবে সেনেগাল। ‘জি’ গ্রুপ থেকে প্রথম দুই ম্যাচ জিতেই নকআউট পর্ব নিশ্চিত করে দুই ফেভারিট ইংল্যান্ড ও বেলজিয়াম।
‘এইচ’ গ্রুপের পয়েন্ট তালিকায় ৩ ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট কলম্বিয়ার। সমান ১ জয় ও ১ ড্র ও ১ হারে জাপান ও সেনেগালের পয়েন্ট ৪। শেষ ম্যাচে জয়ের দেখা পায় রবার্ট লেভানদোস্কির পোল্যান্ড।
এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচেই কলম্বিয়াকে (২-১) হারিয়ে ইতিহাস গড়ে জাপান। বিশ্বকাপে দক্ষিণ আমেরিকান দলের বিপক্ষে এশিয়ান দলের এটাই প্রথম জয়ের রেকর্ড। দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিপক্ষে দুই দফায় পিছিয়ে থেকেও ২-২ গোলের রোমাঞ্চকর ড্র করে জাপান। সেনেগাল (২-১) ও কলম্বিয়ার কাছে হেরে এক ম্যাচ বাকি থাকতেই বিদায় নেয় পোল্যান্ড। জাপানের কাছে হারের পর পোল্যান্ডকে ৩-০ গোলে উড়িয়ে নকআউট পর্বের আশা বাঁচিয়ে রাখে কলম্বিয়া।
১৯৯৮ আসর থেকে বিশ্বকাপে নিয়মিত খেলছে জাপান। দুইবার (২০০২ ও ২০১০) দ্বিতীয় রাউন্ডে খেলে সামুরাই ব্ল’রা। গত দুই আসরে বাছাইপর্বে বাদ পড়া পোল্যান্ডের সেরা অর্জন ১৯৭৪ ও ১৯৮২ বিশ্বকাপের সেমিফাইনাল। পোল্যান্ডের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে জাপান। এর আগে দুইবারের সাক্ষাতেই জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। সবশেষ ২০০২ বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারায় জাপান।

এ রকম আরো খবর

অপরাজিত চ্যাম্পিয়ান সোনার বাংলা ॥ আইসাব রানার্স আপ

নিউইর্য়ক: বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা আয়োজিত চলতি এক্সিট ফুটবলবিস্তারিত

ক্রিকেটে বিশ্বকাপ অর্জন করতে হলে ভালো খেলা ধরে রাখতে হবে

সালাহউদ্দিন আহমেদ॥ ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত বাংলাদেশের জাতীয় ক্রীকেট দলের ক্যাপ্টেনবিস্তারিত

  • ফ্লোরিডায় বাংলাদেশের দুর্দান্ত জয়
  • অপরাজিত চ্যাম্পিয়ানের পথে সোনার বাংলা ॥ আইসাব ও যুব সংঘের পয়েন্ট ভাগাভাগি
  • আইসাব ও সোনার বাংলা’র জয়লাভ  : যুব সংঘ ও ব্রাদার্স এলায়েন্স’র পয়েন্ট ভাগাভাগী
  • সোনার বাংলা, ব্রঙ্কস ইউনাইটেড, ব্রাদার্সের পূর্ণ পয়েন্ট লাভ : তৌহিদের হ্যাট্রিক
  • ৪-২ গোলে হেরে ক্রোয়েশিয়া রানার্স আপ : বৃষ্টি বর্ষণে পুরষ্কার বিতরণ : বিশ্বকাপ ফুটবলে ফ্রান্সই চ্যাম্পিয়ন
  • মেসি কিংবদন্তি খেলোয়াড় : ফিফা প্রেসিডেন্ট
  • ব্রাজিল দলকে দেয়া সংবর্ধনায় ছিলেন না নেইমার
  • ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় স্থান অর্জন বেলজিয়ামের
  • ইংল্যান্ডকে কাঁদিয়ে প্রথমবারের মতো ফাইনালে ক্রোয়েশিয়া
  • বেলজিয়ামের আশা ভঙ্গ, ফাইনালে ফ্রান্স
  • ব্রঙ্কস ইউনাইটেড ও ব্রাদার্স এলায়েন্স’র খেলা ড্র ॥ সোনার বাংলা’র পূর্ণ পয়েন্ট লাভ
  • বিশ্বকাপের ফুটবল তারকারা কী খান
  • error: Content is protected !! Please don\'t try to copy.