র্সবশেষ শিরোনাম

বুধবার, ফেব্রুয়ারি ২০, ২০১৯

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

সকল প্রস্তুতি সম্পন্ন ॥ ব্যতিক্রমী অনুষ্ঠানের উদ্যোগ

আটলান্টায় ফোবানা সম্মেলন ২৭-২৯ জুলাই

বিশেষ প্রতিনিধি: মানবতাবাদী নেতা মার্টিন লুথার কিং জুনিয়রের শহর তথা যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বের প্রধান শহর জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টায় চলতি বছর অনুষ্ঠিতব্য ৩২তম ফোবানা সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন। ২৭-২৯ জুলাই যথাক্রমে শুক্র, শনি ও রোববার তিন দিনব্যাপী আটলান্টার ডাউন টাউনস্থ ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারের সুবিশাল মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের আয়োজক সংগঠন হচ্ছে বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব জর্জিয়া। এবারের সম্মেলনের আহবায়ক জসিম উদ্দিন আর সদস্য সচিব নাহিদুল খান সাহেল। ‘আমাদের সন্তান, আগামীর নেতৃত্ব’ এই শ্লোগান বা মূলমন্ত্রকে সামনে রেখে এবারের ফোবানার বিভিন্ন আয়োজনগুলোর মধ্যে ছাত্র-ছাত্রীদেরকে উৎসাহিত করার লক্ষে এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলে ইতোমধ্যেই বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে। এছাড়াও অনুষ্ঠানমালায় থাকছে, সেমিনার, আলোচনা, সম্মানণা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।
এদিকে এবারের ফোবানা সম্মেলনকে ঘিরে নানা আয়োজনের মহড়া, সাজ-সজ্জা আর পরিকপল্পনা বাস্তবায়নের প্রস্তুতির ইতিমধ্যেই শেষ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি। বিশেষ করে উত্তর আমেরিকায় বেড়ে ওঠা নতুন প্রজন্মের জন্যে রয়েছে একটি আনন্দ সংবাদ। আর সেটি হচ্ছে মেধাবী ও নিষ্ঠাবান ছাত্রছাত্রীদের জন্যে এককালীন মেয়াদের ফোবানা কর্তৃক ঘোষিত ছাত্র বৃত্তি-২০১৮। বৃত্তি গ্রহণে আগ্রহীদের অবশ্যই জর্জিয়া রাজ্যের বাসিন্দা হতে হবে এবং ২০১৮ সালের স্কুল গ্র্যাজুয়েশনসহ জিপিএ মেধাতালিকায় ৩.৫ থেকে ৪.০ এর মধ্যে স্কোর থাকতে হবে। আগ্রহী ছাত্র ছাত্রীদেরকে মেধার ভিত্তিতে যাচাই বাছাই শেষে নির্বাচিত করা হবে এবং সম্মেলনের সময় মূল মঞ্চ থেকে বিজয়ীদের নাম ঘোষণাসহ এই বৃত্তির পরিমান এককালীন জনপ্রতি ১০০০ ডলার ও সম্মাননা প্রদান করা হবে। আগ্রহীদের আবেদন দাখিলের সর্বশেষ সময়সীমা নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ জুলাই ২০১৮ সাল।
ফোবানা সম্মেলনের আয়োজক কমিটির পক্ষ থেকে এক ঘোষণায় এই বৃত্তি প্রদান কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ফোবানা নির্বাহী কমিটির সাবেক চেয়ারম্যান রেহান রেজা। এছাড়া সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ফারজানা উদ্দিন নিশাত, মাহবুবা সুলতানা লিপি ও সাবিনা চৌধুরী লুবনা।
এবারের ৩২তম সম্মেলনের আহবায়ক জসিম উদ্দিন বলেন, নতুন প্রজন্মকে ফোবানার বিভিন্ন কর্মসূচীর প্রতি আগ্রহ সৃষ্টি করাসহ বাংলাদেশী কমিউনিটিতে তাদের প্রত্যক্ষ অংশগ্রহণকে উৎসাহিত করতেই আমাদের এধরনের উদ্যোগ নেয়া হয়েছে।
সদস্য সচিব নাহিদুল খান সাহেল বলেন, আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন। এখন শুধু অপেক্ষার পালা। আশা করছি সবাই মিলে একটি সুন্দর সম্মেলন উপহার দিতে পারবো।
আটলান্টা থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ৩২তম ফোবানা সম্মেলন সফল করতে ফোবানা সম্মেলনের জন্য গঠিত ১৪১ সদস্যের পুর্নাঙ্গ কমিটি কাজ করে চলেছে। ফোবানা সম্মেলনে যোগদানকারী উত্তর আমেরিকার বিভিন্ন রাজ্য থেকে আগত অতিথিদের থাকার জন্যে নির্ধারণ করা হয়েছে ভেন্যুর পাশেই অবস্থিত সিএনএন সেন্টার ওমনি আটলান্টা হোটেল। নিউইয়র্ক থেকে বিপুল সংখ্যক প্রবাসী আটলান্টা সম্মেলনে যোগ দিচ্ছেন বলে জানা গেছে। এছাড়াও ইতিমধ্যেই সংশ্লিরা হোটেলের রুম বুকিং সম্পন্ন করেছেন।
অপরদিকে সম্মেলন বিষয়ে গত রোববারও বিশেষ সভা হয়েছে। সভায় বিস্তারিত আলোচনা ছাড়াও পরবর্তী করনীয় বিষয়েও আলোচনা হয়েছে সভায়। সম্মেলনের আহবায়ক জসিম উদ্দিনের সভাপতিত্বে সভায় ৩২তম ফোবানা সম্মেলনের বিশাল আয়োজনের বিভিন্ন বিভাগের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন দায়িতপ্রাপ্ত কর্মকর্তাগণ।

এ রকম আরো খবর

নিউইয়র্কে একুশ পালনে ব্যাপক প্রস্তুতি

নিউইয়র্ক: একুশে ফেব্রুয়ারী তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে নিউইয়র্কবিস্তারিত

  • ১৯৭০ সালের ২২ ফেব্রুয়ারী স্মরণে সভা ২২ ফেব্রুয়ারী
  • রিদম আয়োজিত ‘ভালোবাসার রেশ’ অনুষ্ঠান ১৭ ফেব্রুয়ারী
  • অমুসলিম হয়েও ধর্মবিদ্বেষের শিকার বাংলাদেশী বরুন চক্রবর্তী
  • বাংলা পত্রিকা ১৯ ফেব্রুয়ারী ২০১৯ সংখ্যা
  • সিলেটে কুহিনুর আহমদকে গ্রেফতারের নিন্দা ও মুক্তি দাবী
  • ক্ষমতা নিয়ে ইসি-ট্রাষ্টি বোর্ডের মধ্যে টাগ অব ওয়ার
  • মডেলিং সহজ কাজ নয়, চাই আতœবিশ্বাস
  • নারী আসনে মনোনয়ন চান মোমতাজ-ফরিদা
  • ‘বিএনপি রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার
  • নতুন ভবণ ও ফিউনারেল হোমন প্রতিষ্ঠান পরিকল্পনা
  • জালালাবাদ এসোসিয়েশনের সাধারণ সভায় সিদ্ধান্ত ভবন প্রতিষ্ঠা ও নির্বাহী কমিটির মেয়াদকাল দুই বছর
  • ৯ বছরেই কলেজ ছাত্র বাংলাদেশী কায়রান
  • error: Content is protected !! Please don\'t try to copy.