র্সবশেষ শিরোনাম

রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

‘মামা তোমার বাসর হবে জান্নাতুল ফিরদাউসে’

মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় সামিয়ার ছুটি

নিয়াজ মাখদুম: সামিয়া তোমাকে নিয়ে লিখতে যে আর পারছি না…! আমার দু’চোখের কোল গড়িয়ে পড়া পানি থামাবো, না তোমাকে নিয়ে লিখবো? তাছাড়া কোন জায়গা থেকে লিখবো, কি লিখবো, কিভাবে লিখবো কিছুই বুঝে উঠতে পারছি না। ইদানিং তুমি যে আমার চিন্তার জগতের বিশাল জায়গা জুড়ে বসেছিলে। তোমার মা; সে-ও এক চির দুখিনী মানুষ। ঘর আর পারিপার্শ্বিক নানা মানসিক চাপ পাহাড়ের মত ভারে তাকে চেপে আছে সেকেন্ডের ভাঁজে ভাঁজে। গেল সপ্তাহে তোমার মা ফোনালাপে পারিবারিক অন্যান্য আনন্দ-বেদনার আলাপচারিতায় তোমার পরীক্ষা শেষের কথা জানালেন। তোমার তীক্ষè মেধা, সৌন্দর্য, শান্ত ও অমায়িক ব্যবহার, হিজাবে সতর্ক থাকা; এসব বৈশিষ্ট যে তোমার মায়ের সান্তনা প্রাপ্তির শেষ নির্জাস, সেকথাও জানালেন ফোনালাপে। বললেন, মামা হিসেবে আমার দায়িত্বের কথা। তোমার জন্যে যেন একজন যোগ্য, ধার্মিক ‘রাজপুত্র’ খুঁজে বের করি সে দায়িত্বের ভার আমার কাঁধে ঝুলিয়ে দিলেন তোমার মা। বলেছেন, সামিয়া’র মত শান্ত স্বভাবের, বুদ্ধিমতি, চোখ জুড়ানো সুন্দরী, প্রচন্ড মেধাবী মেয়ে এ সমাজে খুবই কমই চোখে পরে। প্রতিটি মায়ের কাছে তার সন্তান পৃথিবীর সবচে’ সুন্দর হলেও তোমার সুন্দরের কথা বলতে গিয়ে তোমার মা অনেকক্ষণ ধরেই বলতেন সব সময়। তুমি আসলেই সুন্দর; স্রষ্টার এক নিটোল সৃষ্টি।
আমার দুখিনী বোন হাফসা সারোয়ার রুনির ছোট মেয়ে সামিয়া সারোয়ার গত ২৪ আগষ্ট, শুক্রবার কক্সবাজার যাওয়ার পথে আমিরাবাদ এলাকায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয় (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ২৪ বছরের এ ফুটন্ত কলি সামিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই.বি.এ থেকে বিবিএ. পরীক্ষা শেষ করে রেজাল্টের অপেক্ষায় ছিল। মেধাবী সামিয়াকে নিয়ে তার শিক্ষকগণ উচ্ছ্বসিত প্রশংসা করে ক’দিন আগেই তার মাকে ফোনে জানিয়েছেন- ‘আপনার মেয়ে অনেক মেধাবী- একটি জুয়েল; আমাদের গর্ব’। বাংলাদেশের বড় বড় কয়েকটি কোম্পানী ফলাফল প্রকাশের পূর্বেই তাকে চাকুরীর অফার দিয়েছে। অপর দিকে পরিবারের পক্ষ থেকে সামিয়ার জন্যে ‘রাজপুত্র’ খোঁজার জোর প্রস্তুতি চলছে; এ মুহূর্তে ভরাপূর্ণিমার চাঁদের মত সুন্দরী এ সৃষ্টিকে তার ¯্রষ্টা নিজের কাছে সযতনে রাখতেই বেশী পছন্দ করলেন। উঠিয়ে নিলেন আপন নিয়ন্ত্রণে। যিনি সামিয়াকে সৃষ্টি করেছেন, তার অধিকারইতো সবচে’ বেশী! তার সিদ্ধান্তেই সন্তুষ্ট থাকা ঈমানদারের কর্তব্য। মা রুনি বললেন, ‘আমি তাঁর সিদ্ধান্তে সন্তুষ্ট’।
কোরবানীর ঈদ উদযাপনের পরের দিন। সামিয়ার একমাত্র ভাই হামজা সারোয়ার তার স্ত্রী ও আড়াই বছরের পুত্র জুহায়ের এবং অপর বোন সুমাইয়া সারোয়ারকে সাথে নিয়ে মা’র বাসায় এসে সবার আদরের ছোট্ট বোন সামিয়াকে তাদের সাথে কক্সবাজার বেড়াতে নিতে আবদার করলো। মা তাদের হঠাৎ সিদ্ধান্তে প্রথমে একটু বাধ সাধলেও বাচ্চাদের ঈদের আনন্দে ব্যাঘাত না ঘটানোর কথা ভেবে রাজি হলেন। সামিয়ার উৎফুল্ল বেড়ে গেল নিযুত গুণে। সে চটজলদি নিজের কাপড় গুছাতে গুছাতে মা’কে বললো- মা! আমাকে একটু মুখে তুলে খাওয়ায়ে দাও-না, আমি যে ক্ষুধার্ত! কান্না জড়ানো কণ্ঠে আমার বোনটি ফোনে জানালো, অনেক দিন যাবত ওর পড়াশোনা আর ক্লাশের চাপে নিজেই কোন রকম খেয়ে দৌড়াতো আই.বি.এ’র ক্যাম্পাসে। সে-তো বায়না ধরে খাবারের শেষ লোকমাটি আমার হাতে খেয়ে তার সৃষ্টিকর্তার কাছে ফিরে গেছে। সে আমাকে খুশি করে চলে গেল ও’র আসল আশ্রয়দাতার কাছে। বোন রুনি বললেন, সামিয়ার জন্যে আমি বাসর সাজানোর প্রস্তুতি নিচ্ছিলাম কিন্তু আল্লাহই যে তার বাসর জান্নাতুল ফিরদৌসে সাজিয়ে রেখেছেন। ও জান্নাতের দরজায় আমাদের জন্যে অপেক্ষায় থাকবে, আমাদের পরিবারের সবাইকে সাথে নিয়েই আমার ‘ছোট্ট পাখিটি’ স্বর্গীয় বিয়ের অনুষ্ঠান করবে, সে আশায় বুক বেধে আছি।
মামা, তুমি যে পরম ভাগ্যবতী এক সৃষ্টি। তোমার মা তোমার বিদায়ের পূর্বে শেষ লোকমাটি তোমার মুখে তুলে দিয়েছেন। তোমার নিথর শরীরটা তিনি নিজের হাতে গোসল দিয়ে পবিত্র করেছেন। তুমি যখন আল্লাহর কাছে যাচ্ছ, তখন মক্কা-মদীনায় উপস্থিত হাজিগণ তোমার জন্যে দু’হাত তুলে দোয়া করেছেন। তোমার জন্যে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল, ইউরোপ, আমেরিকার, মালয়েশিয়াসহ বিশ্বের দেশে দেশে আপনজন ও ধার্মিক মুসলমানেরা আল্লাহর দরবারে কেঁদেছেন। তোমার জন্যে যা চিরসুন্দর, চিরশান্তির, চিরস্মরণীয়- তা-ই করেছেন সৃষ্টিকর্তা ‘রব’। মামা, তোমার বাসর আমরা জান্নাতুল ফেরদৌসে সাজাবো, ইনশাআল্লাহ্! শুধু তুমি দরজায় দাঁড়িয়ে আমাদের জন্যে অপেক্ষা করো, প্লিজ!
-২৬ আগষ্ট, ২০১৮
বাফেলো, ইউএসএ

এ রকম আরো খবর

নাইজেরিয়া-য় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন

আবুজা (নাইজেরিয়া): নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় ‘জাতির পিতা’ বঙ্গবন্ধুবিস্তারিত

নিউইয়র্কে প্রবাসীদের তোপের মুখে ইমরান এইচ সরকার : লাঞ্ছিত

বাংলা পত্রিকা ডেস্ক: নিউইয়র্কে ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এভিনিউতে প্রবাসী বাংলাদেশীদের হাতেবিস্তারিত

  • দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই
  • মানি রেমিটেন্স প্রতিষ্ঠান ‘ফামাক্যাশ’র আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু
  • জেলা ও উপজেলা প্রতিনিধিদের নিয়ে রাজশাহী নিউজ টুয়েন্টিফোরের মতবিনিময় সভা অনুষ্ঠিত
  • আন্দোলনকারীদের ঘরে ফিরতে বললেন দিয়া ও করিমের বাবা-মা
  • সব হিসাবই আরিফের পক্ষে
  • রাস্তা বন্ধ, রাষ্ট্রের মেরামত চলছে : শিশুরাই এখন নিয়ন্ত্রণ করছে রাজপথ : উই ওয়ান্ট জাস্টিস
  • সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আর নেই
  • শোকাবহ আগস্ট শুরু
  • মিষ্টি নিয়ে কামরানের বাসায় আরিফ 
  • তিন সিটিতে পুননির্বাচন দাবী করে কর্মসূচি দিলো বিএনপি
  • লিটন, সাদিক জয়ী : সিলেটে হাড্ডাহাড্ডি
  • error: Content is protected !! Please don\'t try to copy.