র্সবশেষ শিরোনাম

বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

প্রবাসে বাংলা সংস্কৃতিকে লালন করার প্রত্যয়

শিল্পকলা একাডেমী ইউএসএ’র ইনক ষষ্ঠ বর্ষপূর্তি উদযাপন

বিশেষ প্রতিনিধিঃ প্রবাসে বাংলা সংস্কৃতিকে লালন করার প্রত্যয় নিয়ে ষষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করলো নিউইয়র্কের অন্যতম সাংস্কৃতিক প্রতিষ্ঠান শিল্পকলা একাডেমী ইউএসএ ইনক। সংগঠনিটির প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে বাংলা সংস্কৃতিকে ‘অফিসিয়ালি স্বীকৃতি’ দেয়ার সহমত প্রকাশ করেন নিউইয়র্কে মূলধারার নেতৃবৃন্দ। শিল্পকলা একাডেমী’র প্রতিষ্ঠা বার্ষিকীতে শুভেচ্ছা জ্ঞাপন করতে এসে বাংলাদেশীদের প্রতি সম্মান জানান নিউইয়র্কের ইলেকটেড অফিসিয়াল ও তাদের প্রতিনিধিগণ।
জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে গত ২৫ আগষ্ট শনিবার সন্ধ্যায় আয়োজিত বছর পূর্তি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমী ইউএসএ ইনক’র প্রেসিডেন্ট ও বাংলাদেশ সোসাইটির সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায়। তিনি বলেন, শিল্পকলা একাডেমী প্রবাসে বাংলা ভাষা ও বাংলা সাংস্কৃতিকে নতুন প্রজন্মের মাঝে বাঁচিয়ে রাখার কাজ করে যাচ্ছে। শিল্পকলা একাডেমীর মাধ্যমে ম্যানহাটন ও কুইন্সে দুটি বাংলা স্কুল চালু রয়েছে। বাংলাদশ কনস্যুলেট বাংলা বই সরবরাহ করে থাকেন। আমাদের প্রতিষ্ঠানের শিল্পীরা নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের সকল বড় বড় বাংলাদেশীদের অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে সুনাম অর্জন করছেন। মনিকা রায় বলেন, কমিউনিটি ডেভেলপমেন্টে কাজ করার জন্য মেইন স্ট্রীমের অনেক সম্মাননা সনদ পেয়েছে শিল্পকলা একাডেমী ইউএস ইনক।
স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমী’র ষষ্ঠ বর্ষপূর্তি অনুষ্ঠানের আহবায়ক সাংবাদিক এস এম সোলায়মান। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিল্পকলা একাডেমী ইউএসএ ইনক’র সেক্রেটারি মিলন কুমার রায় ও সারা হোম কেয়ার পরিচালক আকাশ রহমান।
সমবেত কন্ঠে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন শিল্পকলার নিয়মিত শিল্পীগণ। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন শিশু শিল্পী সাবা। বেলুন উড়িয়ে ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন বিশিষ্ট আইনজীবী এন মজুমদারসহ অতিথিগণ। এরপর সমবেত সংগীত পরিবেশনের পর শুরু হয় আলোচনা ও সম্মাননা প্রদান।
শিল্পকলা ইউএসএ ইনক’র ষষ্ঠ বর্ষপূর্তিতে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন স্টেট সিনেটর প্রার্থী জন ল্যু, সিটি কাউন্সিলম্যান কষ্টা কনটানিডিস, কংগ্রেসওম্যান গ্রেসমেং প্রতিনিধি দীলিপ চোহান, কুইন্স ব্যুরো প্রেসিডেন্ট মেলিন্ডা কাটজ প্রতিনিধি মোহামদ হক, এসেম্বলী ওমেন এলিসিয়া হাইন্ডম্যান প্রতিনিধি বানাপ্সা রহমান, কাউন্সিলম্যান ডেনিক মিলার প্রতিনিধি অক্ষয় প্যাটেল, এসেম্বলী ওমেন প্রার্থী জেসিকা রামাস, বাংলাদেশী ইউনিয়ন লিডার মিলন রহমান, এফোর্ডাবল সিনিয়র কেয়ার অফ নিউইয়র্ক’র এডমিনিষ্ট্রেটর লাসজলু ফ্রিডম্যান, নিউজার্সি পে¬নাম ইউনিভার্সিটি ও সারা হোম কেয়ার ইউএসএ’র প্রেসিডেন্ট ড. শাহজাদী পারভীন, ডিরেক্টর ড. জেসি, আইটি স্পেশালিষ্ট ও কমিউনিটি ডেভেলপার সৈয়দ মাকসুদুল আলম, দেশ বরন্য গীতিকার জীবন চৌধুরী, বাংলাদেশ সোসাইটির ট্রাষ্টি বোর্ড মেম্বার আজহারুল হক মিলন ও আলী ইমাম সিকদার, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম, জ্যামাইকা কমিউনিটি বোর্ড মেম্বার খন্দকার তারিকুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পকলা একাডেমীর উপদেষ্টা আহসান হাবিব, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি ও কমিউনিটি বোর্ড মেম্বার ফখরুল ইসলাম দেলোয়ার, কমিউনিটি অ্যাক্টিভিষ্ট জয় চৌধুরী, বাংলাদেশ সোসাইটির নির্বাচনে সভাপতি প্রার্থী কাজী আশরাফ হোসেন নয়ন ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোহাম্মদ আলী সহ ‘নয়ন-আলী’ প্যানেলের উপদেষ্টা ও কর্মকর্তাগণ।
অনুষ্ঠানে যৌথ সঙ্গীত ও একক সঙ্গীত পরিবেশন করে শিশু শিল্পী ফাসিল কবির কাব্য, শান্তা বড়ুয়া, কান্তা বড়ুয়া। এছাড়াও কবিতা পাঠ করেন কমিউনিটি এক্টিভিষ্ট আহসান হাবিব।
মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন করেন শিল্পকলা একাডেমী ইউএসএ ইনক’র নিয়মিত শিক্ষক সমিরন বড়ুয়া, প্রেসিডেন্ট মনিকা রায়, সহ সভাপতি কনিকা দাস, তৌহিদ আহমেদ, সেক্রেটারি মিলন কুমার রায়, জয়েন্ট সেক্রেটারি চন্দ্রা রায়, কর্মকর্তা রুনা রায়, ফরহাদ আদনান, লিটন ফিলিপ, চম্পা হক, নাসরীন চৌধুরী, আলেয়া ফেরদৌসী, শাহরিন সুলতানা, মোহর খান ও ন্যান্সী। আলো ছিলেন ক্লোজ আপ ওয়ান তারকা রাজিব ভট্রাচার্য এবং অতিথি শিল্পী মরিয়ম মারিয়া ও আমান উল্লাহ।
উপস্থিত ছিলেন কন্ঠশিল্পী কামরুজ্জামান বকুল, চট্টগ্রাম সমিতির নির্বাচন কমিশনার মাকসুদুল হক চৌধুরী, এ এফ এম মেজবাউজ্জামান, নাসিমা দেওয়ান, মনিকা দাস, বাবলী হকসহ কমিউনিটি নেতৃবৃন্দ। সন্ধ্যা থেকে মধ্য রাত পর্যন্ত চলে গানের অনুষ্ঠান।
অনুষ্ঠানে শিল্পকলা একাডেমীর সম্মান পেলেন যারা: দেশ ও প্রবাসে বাংলাদেশী কমিউনিটির আর্থ সামাজিক উন্নয়ন ও শিক্ষা বিস্তারে কাজ করার জন্য শিল্পকলা একাডেমী ইউএসএ ইনক যাদের সম্মান প্রদান করেন তারা হলেন- বিশিষ্ট আইনজীবী এন মজুমদার, এফোরডেবল সিনিয়র কেয়ার অফ নিউইয়র্ক’র এডমিনিষ্ট্রেটর ফ্রিডম্যান লাসজলু, পে¬নাম ইউনিভার্সিটি ও সারা হোম কেয়ার ইউএসএ’র প্রেসিডেন্ট ড. শাহজাদী পারভীন, পিপল এন টেক প্রোগ্রাম ম্যানেজার ও আইটি স্পেশালিষ্ট সৈয়দ মাকসুদুল আলম, চট্রগ্রামের ফটিকছড়ির নিরন্ন শিশুদের শিক্ষা বিস্তারের অগ্রদূত সাজেদা আনোয়ার ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা ও পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রধান উপদেষ্ঠা বিশিষ্ট রিয়েল স্টেট ব্যবসায়ী ওসমান গণী।
আইটি বই’র মোড়ক উন্মোচনঃ অনুষ্ঠানে শিক্ষিত বেকার যুবকদের আইটি বিষয়ে দক্ষ করতে দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। মূলধারার প্রতিনিধি ও বাংলাদেশী কমিউনিটি এবং শিল্পকলা একাডেমী’র ষষ্ঠ বর্ষ পূর্তি অতিথিদের উপস্থিতে বই দুটির মোড়ক উন্মোচন করা হয়। বই দুটির লেখক আইটি স্পেশালিষ্ট ও কমিউনিটি ভেভেলপার সৈয়দ মাকসুদুল আলম বই দুটি অতিথিদের হাতে তুলে দেন।
এসময় সৈয়দ মাকসুদুল আলম বলেন, দেশ ও প্রবাসের শিক্ষিত তরুন যুবদের আইটি সেক্টরে দক্ষ ও কর্মসংস্থান করতে আমি দীর্ঘ এক যুগ ধরে কাজ করছি। ইনফরমেশন টেকনোলজিকে সহজভাবে সবার কাছে পৌছাতে আমি ‘লার্ন এন্ড আর্ন’ ও ‘এইচ টি এম এল’ নামে বই দুটি প্রকাশ করেছি। আইটি সেক্টরে আগ্রহী যে কেউ এই বইটি ফ্রি পেতে পারেন। তিনি বলেন, বাংলাদেশীসহ ইমিগ্র্যান্ট কমিউনিট্রি স্কিল ডেভেলপমেন্টে আমি সব সময় ভলান্টিয়ার কাজ করে যাবো।
উল্লেখ্য, সৈয়দ মাকসুদুল আলম সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে আইটি বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জন করেছেন। তিনি বাংলাদেশীদের সর্ববৃহত আইটি জব সেন্টার ১পিপল এন টেক’র প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কর্মরত আছেন।

এ রকম আরো খবর

এবিবিএ’র নতুন সংগঠনিক কমিটি গঠিত

নিউইয়র্ক: নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্রের বাংলাদেশী ব্যবসায়ীদের সংগঠন ‘আমেরিকান-বাংলাদেশী বিজনেস অ্যালায়েন্স-এবিবিএ’রবিস্তারিত

নাসাউ কলিসিয়ামে অনুষ্ঠিতব্য ফোবানাই আসল ফোবানা

নিউইয়র্ক: আগামী বছর যুক্তরাষ্ট্রের লেবার যে উইকেন্ডে বিশ্বের রাজধানী খ্যাতবিস্তারিত

  • ফোবানা’র ‘ট্রেড মার্ক’ কারো ব্যক্তিগত সম্পত্তি নয়
  • ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন বিশ্বব্যাপী জোরদার করতে হবে
  • সাংবাদিক মামুনের ছোট্ট কন্যার মৃত্যুতে নিউইয়র্ক প্রেসক্লাবের শোক
  • নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ মমিন মজুমদারের মাতৃবিয়োগ
  • নিউইয়র্কে বিপুল উৎসাহে থ্যাংকস গিভিং ডে পালিত : টাইম টিভি ও বাংলা পত্রিকায় ব্যতিক্রমী আয়োজন
  • বাংলাদেশ সোসাইটির মামলার নতুন তারিখ ৮ জানুয়ারী
  • এস্টোরিয়ায় প্রতিবাদ সভা ২ ডিসেম্বর
  • তৈয়বুর রহমান টনির ভ্রাতৃবিয়োগ
  • এনওয়াইপিডিতে বাংলাদেশী অফিসারদের প্রশংসা
  • বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী
  • যেকোন মূল্যে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনই কাম্য
  • এস্টোরিয়ায় বাংলাদেশী গ্রোসারীতে ডাকাতি ॥ একজন গুলিবিদ্ধ
  • error: Content is protected !! Please don\'t try to copy.