র্সবশেষ শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারি ১৬, ২০১৯

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়ায়ও জরুরি অবস্থা ঘোষণা : আবার ঘূর্ণিঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চল

বাংলা পত্রিকা ডেস্ক: সবশেষ আঘাত হানা হারিকেন-ফ্লোরেন্সের দখল কাটিয়ে উঠতে না উঠতে আবারো ঘূর্ণিঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চল। এবার ফ্লোরিডায় ৪ মাত্রার শক্তিশালী ‘হারিকেন-মাইকেল’ আঁচড়ে পড়েছে। মেক্সিকো বিচ থেকে শুরু হওয়ায় ঘন্টা প্রায় ২শ ৫০ কিলোমিটার গতিবেগের এ ঘূর্ণিঝড়টি আরো ভয়াবহ আকার ধারণ করেছে বলে জানা গেছে। ইতোমধ্যে রাজ্যের প্রায় ৩ লাখ ৭০ হাজার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়ায়ও জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় রাজ্য প্রশাসনকে সবধরণের সহায়তার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।
টাইম টেলিভিশন-এর খবরে বলা হয়েছে, বুধবার (১০ অক্টোবর) ভোরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের সমুদ্র তিরবর্তী উপকূলে, হারিকেন মাইকেল আরও দ্রুত শক্তি সঞ্চয় করছে। মূলধারার গণমাধ্যমগুলোতে প্রতিমুর্তের খবরে তা তুলে ধরা হচ্ছে। যদিও হারিকেন মাইকেলের বিপদজনক প্রভাব মোকাবেলায় পূর্ব প্রস্তুতির বিষয়ে আগেই জনসাধরণকে সতর্ক করেছিলেন আবহাওয়াবিদরা।
যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হারিকেন সেন্টার’র সবশেষ তথ্যে বলা হয়েছে ঘণ্টায় ২শ ৫০ কিলোমিটার বেগের ঝড়ো বাতাস নিয়ে হারিকেন মাইকেলটি আরো শক্তিশালী হচ্ছে। যার বর্তমান মাত্রা ক্যাটাগরি চার। বিশ্লেষকরা বলছেন, ফ্লোরিডার উত্তরপশ্চিমাঞ্চলে এ পর্যন্ত যতগুলো ঘূর্ণিঝড় আঘাত হেনেছে, হারিকেন মাইকেল তার চাইতেও বেশী শক্তিশালী।
পরিস্থিতি মোকাবেলায় এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে ফ্লোরিডার স্থানীয় ও রাজ্য প্রশাসন। ব্রিফিংয়ে গভর্নর রিক স্কট বলেন, ঘূর্ণিঝড়টি ভয়াবহ আকার ধারণ করছে। যা ‘অসম্ভাব্য বিধ্বংসী’। তাই ঝুঁকিপূর্ণ এলাকাগুলোর বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছেন তিনি।
ইতোমধ্যে রাজ্যের প্রায় ৩ লাখ ৭০ হাজার লোককে অপেক্ষাকৃত উঁচু স্থানে সরিয়ে নিতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়ায়ও জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। রাজ্য বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ের বিষয়টি তুলে ধরেন, জর্জিয়া গভর্নর।
‘মিয়ামিভিত্তিক হারিকেন কেন্দ্র- এনএইচসি’জানিয়েছে, মধ্য আমেরিকার ইউকাতান ও পশ্চিম কিউবায় আঘাতের সময় ‘হারিকেন-মাইকেলের’ গতিবেগ ছিল ঘণ্টায় ১শ ৩০ কিলোমিটার। যা এখন আরো বৃদ্ধি পেয়েছে। এর আগে মধ্য আমেরিকার ইউকাতান উপদ্বীপ ও পশ্চিম কিউবায় হারিকেন মাইকেলের প্রভাবে ঝড়ো বৃষ্টিপাত ও আকস্মিক বন্যায় সৃষ্ট ভূমিধসে ১৩ জনের প্রাণহানি ঘটেছে।
এদিকে, উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় মঙ্গলবার থেকেই প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় সরকার। হোয়াইট হাউজের পক্ষে বিষয়টি জানানো হয়েছে। এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ধেয়ে আসা হারিকেন-মাইকেল মোকাবেলায় সব ধরণের সহয়তা দিবে ফেডারেল সরকার। ছবি: সিএনএন

এ রকম আরো খবর

সীমান্তে জরুরি অবস্থা জারি ট্রাম্পের

বাংলা পত্রিকা ডেস্ক: সীমান্ত দেয়াল নির্মাণের অর্থ সংগ্রহের জন্য সীমান্তেবিস্তারিত

ডন পত্রিকার কলাম : ‘বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলেছে যেভাবে’

বাংলা পত্রিকা ডেস্ক: পাকিস্তানের সর্বাধিক প্রচারিত দৈনিক ডন পত্রিকায় বাংলাদেশবিস্তারিত

  • ৬ বছরের মধ্যে আমেরিকান সেনাবাহিনীতে আত্মহত্যার হার সর্বোচ্চ
  • পিছু হটলেন ট্রাম্প!
  • জাতিসংঘের সাথে বাংলাদেশ অত্যন্ত ঘনিষ্ট সম্পর্ক বজায় রেখে চলেছে : রাষ্ট্রদূত মোমেন
  • শীর্ষ ১০ নিরাপত্তা চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা
  • পাকিস্তানে পিটিএম : আরেকটি ‘বাংলাদেশ’ গড়ে উঠছে?
  • শেখ হাসিনা এমন নির্বাচন না করলেও পারতেন
  • হাসিনার কারচুপির নির্বাচনের বিরুদ্ধে একাট্টা পশ্চিমাবিশ্ব
  • নির্বাচন নিয়ে জাতিসংঘ-যুক্তরাজ্যের কড়া সতর্কবার্তা
  • জর্জ বুশ সিনিয়র মারা গেছেন
  • ফিরহাদ হাকিম: স্বাধীনতা-উত্তর কলকাতার এই প্রথম মুসলমান মেয়র ঠিক কেমন মানুষ?
  • নিউইয়র্ক ষ্টেট সিনেটর হোজে পেরাল্টার পরলোকগমন
  • অবৈধ উপায়ে যুক্তরাষ্ট্রে প্রবেশকালে ৬ বাংলাদেশী গ্রেফতার
  • error: Content is protected !! Please don\'t try to copy.