র্সবশেষ শিরোনাম

শনিবার, মার্চ ২৩, ২০১৯

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

এক লটারিতেই তিনি পাচ্ছেন ১৫০ কোটি ডলার!

বাংলা পত্রিকা ডেস্ক: যুক্তরাষ্ট্রে লটারি জিতে এক ব্যক্তি ১৫০ কোটি ডলার পেতে যাচ্ছেন। আমেরিকার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ বড় অঙ্কের এই লটারির ড্র হয়েছে মঙ্গলবার (২৩ অক্টোবর) রাতে। বুধবার বিজয়ী নম্বর প্রকাশ করা হয়েছে। আয়োজকেরা বলছেন, এটি বিশ্বের এযাবৎকালের একক জয়ী হওয়া সবচেয়ে দামি লটারি।
এএফপি’র প্রতিবেদনে বলা হয়, প্রথম স্থান জয়ী জ্যাকপটের সংখ্যাগুলো হলো ২৮, ৭০, ৫, ৬২, ৬৫ এবং গোল্ড মেগা বল ৫। তবে তাৎক্ষণিকভাবে বিজয়ীর পরিচয় জানা যায়নি। লটারি বিক্রয়কারী কোম্পানি মেগা-মিলিয়ন গ্রুপ বলছে, তারা এ নম্বরের টিকিট বিক্রি করেছে দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে।
কর পরিশোধের পর বিজয়ী ব্যক্তি ৮৭ কোটি ৮ লাখ ডলার পাবেন। তিনি এককালীন এই অর্থ তুলতে পারবেন। অথবা ৩০ বছরে ভাগে ভাগে তুলতে পারবেন। আয়োজক পক্ষের বরাত দিয়ে গার্ডিয়ান বলছে, বিজয়ী ব্যক্তিকে ছয় মাসের মধ্যে দাবি জানাতে হবে। এ ছাড়া মঙ্গলবারের ওই ড্রতে ৩৬টি লটারিকে দ্বিতীয় স্থান জয়ী হিসেবে ঘোষণা করা হয়। যারা প্রত্যেকে পাবেন ১০ লাখ ডলার করে।
বিবিসির খবরে বলা হয়, ডিষ্ট্রিক্ট অব কলম্বিয়া ও ভার্জিন দ্বীপপুঞ্জসহ যুক্তরাষ্ট্রের ৪৪টি অঙ্গরাজ্যে এই লটারির টিকিট বিক্রি হয়। কিন্তু গত জুলাই থেকে চলে আসা এই লটারিতে মঙ্গলবারের আগ পর্যন্ত কেউই শীর্ষ পুরস্কার জয় করতে পারেনি। ফলে শীর্ষ পুরস্কারের অর্থের পরিমাণ ক্রমাগত বাড়তে থাকে, যা সর্বশেষ ১৫০ কোটি ৩৭ লাখ ডলারে এসে পৌঁছায়।
মেগা-মিলিয়ন গ্রুপ ২০০২ সাল থেকে এই লটারি ব্যবসা চালিয়ে আসছে। ছবি: এএফপি
এদিকে এত অর্থ দিয়ে শীর্ষ লটারি জয়ী কী করবেন, তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে গোটা মার্কিন মুলুকে। কেউ বলছেন, এই অর্থ দিয়ে ওই ব্যক্তি আস্ত একটি দ্বীপ কিনবেন। কারও অনুমান, এই অর্থ দিয়ে তিনি ব্যক্তিগত জেট বিমান কিনবেন। কারও ধারণা, জয়ী ব্যক্তি অর্থ খরচ করবেন বিশ্বের সবচেয়ে গতিসম্পন্ন গাড়ির পেছনে।
এদিকে মেগা-মিলিয়নের প্রধান পরিচালক গর্ডন মেডেনিকা বলেন, তাঁরা শীর্ষ পুরস্কার জয়ী ব্যক্তির পরিচয় জানার জন্য অধীর আগ্রহে আছেন। তাঁদের আর দেরি সইছে না। এই আয়োজনে ঠিক কত পরিমাণ লটারির টিকিট বিক্রি হয়েছে, তা স্পষ্টভাবে জানা না গেলেও সংশ্লিস্টরা বলছেন, প্রতি ৩০ কোটি লোকের মধ্যে একজনের শীর্ষ এই পুরস্কার জয়ের সম্ভাবনা থাকে।
যুক্তরাষ্ট্রে প্রথম বড় অঙ্কের লটারি জেতার ঘটনা ঘটে ২০১৬ সালে। তবে তাতে একক কোন ব্যক্তির পক্ষে জয় আসেনি। সে বছর পাওয়ার বল লটারিতে ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা এবং টেনেসির তিনজন টিকিটধারী মিলে ১৫০ কোটি ৮৬ লাখ ডলার পেয়েছিলেন। ২০১৭ সালে প্রায় ৮০ লাখ ডলারের একটি লটারি জেতেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের এক বাসিন্দা। এ ছাড়া ২০১২ সালে এই মেগা-মিলিয়ন কোম্পানিরই ৬৫ লাখ ডলারের শীর্ষ পুরস্কার জেতেন তিন ব্যক্তি। তাঁরা কানসাস, মেরিল্যান্ড ও ইলিনয়ের বাসিন্দা ছিলেন।
মেগা-মিলিয়ন গ্রুপ ২০০২ সাল থেকে এই লটারি ব্যবসা চালিয়ে আসছে। তবে এই সময়ের মধ্যে কোম্পানিটি পর্যায়ক্রমে লটারির নিয়ম ও অর্থমূল্যে পরিবর্তন এনেছে।

এ রকম আরো খবর

নিউজিল্যান্ডে মসজিদে হামলা : নিহত বেড়ে ৪৯

বাংলা পত্রিকা ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে জুমার নামাজের সময়বিস্তারিত

বাংলাদেশী বংশোদ্ভূত আইএসের শামীমা নাগরিকত্ব হারাচ্ছেন

বাংলা পত্রিকা ডেস্ক: আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়াবিস্তারিত

সীমান্তে জরুরি অবস্থা জারি ট্রাম্পের

বাংলা পত্রিকা ডেস্ক: সীমান্ত দেয়াল নির্মাণের অর্থ সংগ্রহের জন্য সীমান্তেবিস্তারিত

  • সংসদ নির্বাচন: বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় ট্রাম্প প্রশাসনকে পদক্ষেপ নেবার আহ্বান ইউএস কংগ্রেসের
  • ডন পত্রিকার কলাম : ‘বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলেছে যেভাবে’
  • ৬ বছরের মধ্যে আমেরিকান সেনাবাহিনীতে আত্মহত্যার হার সর্বোচ্চ
  • পিছু হটলেন ট্রাম্প!
  • জাতিসংঘের সাথে বাংলাদেশ অত্যন্ত ঘনিষ্ট সম্পর্ক বজায় রেখে চলেছে : রাষ্ট্রদূত মোমেন
  • শীর্ষ ১০ নিরাপত্তা চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা
  • পাকিস্তানে পিটিএম : আরেকটি ‘বাংলাদেশ’ গড়ে উঠছে?
  • শেখ হাসিনা এমন নির্বাচন না করলেও পারতেন
  • হাসিনার কারচুপির নির্বাচনের বিরুদ্ধে একাট্টা পশ্চিমাবিশ্ব
  • নির্বাচন নিয়ে জাতিসংঘ-যুক্তরাজ্যের কড়া সতর্কবার্তা
  • জর্জ বুশ সিনিয়র মারা গেছেন
  • ফিরহাদ হাকিম: স্বাধীনতা-উত্তর কলকাতার এই প্রথম মুসলমান মেয়র ঠিক কেমন মানুষ?
  • error: Content is protected !! Please don\'t try to copy.