র্সবশেষ শিরোনাম

শনিবার, নভেম্বর ১৭, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

নিউইয়র্কে টেক ডাটাএজ’র যাত্রা শুরু

বাংলা পত্রিকা ডেস্ক: যুক্তরাষ্ট্রের জব মার্কেটে প্রবাসীদের আইটি প্রফেশনাল হিসেবে যোগ্য করে তুলতে নিউইয়র্কে কাজ শুরু করেছে আইটি বিষয়ক প্রশিক্ষণ প্রতিষ্ঠান টেক ডাটাএজ। প্রবাসীদের অডজব থেকে নিষ্কৃতি দিয়ে আইটি ক্ষেত্রে উন্নততর জব সহায়তা দিতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি। টেক ডাটাএজ প্রশিক্ষণ নিয়ে বার্ষিক ৮০ হাজার থেকে ১৭০ হাজার ডলার আয়ের পথ সুগম করে দিতে কাজ করছে তারা। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি এ লক্ষে নানামুখি কার্যক্রম হাতে নিয়েছে।
ডাটাএজ’র শুভযাত্রা উপলক্ষে গত ২১ অক্টোবর টেক জ্যাকসন হাইটসের পালকী পার্টি সেন্টারে আয়োজিত আইটি বিষয়ক এক সেমিনারে এসব তথ্য জানানো হয়। সেমিনারে বক্তব্য রাখেন আইটি এক্সপার্ট টেক ডাটাএজ কো-ফাউন্ডার অ্যান্ড সিইও মাহফুজুর রহমান, কো-ফাউন্ডার অ্যান্ড সিএফও আবু হক, কো-ফাউন্ডার অ্যান্ড সিইএমও আবু আলী, কো-ফাউন্ডার অ্যান্ড সিটিও আরমান আহমেদ, কো-ফাউন্ডার অ্যান্ড সিও ও রাহাত সোবহান এবং ইউএস আইটি প্রফেশনাল কনসালটেন্ট উনা বাটলার। এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রফেসার ড. শওকত আলী, ব্যারিস্টার এটর্নী গোলাম মোস্তফা, সিপিএ আরমান, হর্টনওয়ার্কসের সিনিয়র ইঞ্জিনিয়ার মহিউদ্দিন প্রমুখ।
সেমিনারে জানানো হয়, নিউইয়র্কে বাংলাদেশী মালিকানায় আইটি প্রতিষ্ঠান টেক ডাটাএজ’র যাত্রা শুরু হয় গত সেপ্টেম্বর মাসে। জ্যাকসন হাইটসের ৭২-২৬ ব্রডওয়ের ৩য় তলায় রয়েছে তাদের ল্যাব সমৃদ্ধ সুপরিসর অফিস। তারা বর্তমান মার্কিন জব মার্কেট উপযোগি নানা কোর্স ও প্রজেক্ট নিয়ে বাস্তবমুখি কাজ শুরু করেছে। কোর্সের মধ্যে রয়েছে, বিগ ডাটা/হাডোপ এডমিন, বিগ ডাটা/হাডোপ ডেভোলপার, ডাটাবেইস এডমিনিস্ট্রেটর (এসকিউএল ডিবিএ), ডাটাবেইস ডেভোলপার (এসকিউএল ডেভোলপার), কিউএ/অটোমেশান, লিনিক্স এডমিনিস্ট্রেটর, এবং সিস্টেম নেটওয়ার ইঞ্জিনিয়ার বিষয়ের ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে টেক ডাটাএজ। প্রশিক্ষণ শেষে চাকরি প্রাপ্তিতে প্রয়োজনীয় সহযোগিতা ছাড়াও চাকরি পাবার পর ফ্রি পরামর্শও দেয়া হবে তাদের এখান থেকে। প্রশিক্ষণ শেষে চাকুরির জন্য নিজস্ব প্রজেক্টও গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে।
সেমিনারে টেক ডাটাএজ কর্মকর্তারা জানান, স্বল্প টিউশন ফিতে এসব প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করার সুযোগ থাকছে শিক্ষার্থীদের। এরমধ্যে বিগ ডাটা/হাডোপ এডমিন, বিগ ডাটা/হাডোপ ডেভোলপার, ডাটাবেইস এডমিনিস্ট্রেটর (এসকিউএল ডিবিএ), ডাটাবেইস ডেভোলপার (এসকিউএল ডেভোলপার), এবং কিউএ/অটোমেশান কোর্স গুলো পাঁচ মাস (২১ সপ্তাহ) ব্যাপি। কোর্স ফি ৪৯৫০ডলার। এছাড়া লিনিক্স এডমিনিস্ট্রেটর, এবং সিস্টেম নেটওয়ার ইঞ্জিনিয়ার বিষয়ের ওপর প্রশিক্ষণের মেয়াদ তিন মাস (১৩ সপ্তাহ)। কোর্স ফি ৩৫৫০ডলার। ভিন্নধর্মী এই প্রশিক্ষণ কেন্দ্রটিতে রয়েছে ল্যাব সুবিধা। রেজিস্টেশন শুরু হয়েছে ২১ অক্টোবর থেকে। এর মধ্যে ৩১ অক্টোবরের মধ্যে রেজিস্টেশনকারীদের জন্য রয়েছে ২০% ডিসকাউন্টের ব্যবস্থা। প্রতি ব্যাচে ১২ জন শিক্ষার্থী নেয়া হবে।
সেমিনারে টেক ডাটাএজ কর্তৃপক্ষ আরো জানান, তথ্য প্রযুক্তি খাতে ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখেই প্রয়োজনীয় আইটি প্রফেশনাল তৈরির প্রয়াসে এ কারিগরি প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়। ব্যবসায়িক উদ্দেশ্যে নয়, কমিউনিটির কল্যাণে আমেরিকান ড্রিম বাস্তব রূপ দিতে প্রয়াস চালিয়ে যাবে তারা। ব্যাপক চাহিদা সম্পন্ন আইটিতে উচ্চতর পদের জন্য বাংলাদেশীদের যোগ্য করে তোলার প্রত্যয়ে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। হাতে-কলমে শিখিয়ে আইটি এক্সপার্ট করে গড়ে তুলবে সংশ্লিষ্টদের। আইটি ট্রেনিং শেষে জব প্লেসমেন্ট করবে প্রতিষ্ঠানটি। এখানে বাংলাদেশীরা ছাড়াও অন্য দেশের অভিবাসীরাও প্রশিক্ষণ নিয়ে তাদের স্বপ্নের চাকরি খুঁজে নিতে পারবেন।
টেক ডাটাএজ-এর কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্র প্রবাসীদের অনেকে দেশ থেকে ভাল পড়াশুনা করে এসেও অড জব করছেন। তাদের জন্য এক অনন্য প্রতিষ্ঠান টেক ডাটাএজ। এ প্রতিষ্ঠান থেকে ট্রেনিং এর মাধ্যমে ভাল জব নিয়ে বার্ষিক ৮০ হাজার থেকে ১৭০ হাজার ডলার আয় করা সম্ভব। এজন্য প্রয়োজন দৃঢ়তা, আত্মবিশ্বাস আর সংকল্প। দরকার সঠিক এবং উপযুক্ত প্রশিক্ষণ। কমিউনিটির কল্যাণে সেবামূলক কার্যক্রম পরিচালনা করতে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন তারা। এই নভেম্বর মাসে তাদের দু’টি ব্যাচে নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হবে। সপ্তাহে প্রতি শনি ও রোববার একটি ব্যাচ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং আরেকটি ব্যাচ বিকেল ৪টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত পরিচালিত হবে।

এ রকম আরো খবর

error: Content is protected !! Please don\'t try to copy.