র্সবশেষ শিরোনাম

মঙ্গলবার, জুন ১৮, ২০১৯

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

বিপুল উৎসাহে নিউইয়র্কে মহান বিজয় দিবস উদযাপন : গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার অঙ্গীকার

বাংলা পত্রিকা রিপোর্ট: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার অঙ্গীকারের মধ্য দিয়ে বিপুল উৎসাহ-উদ্দীপনায় নিউইয়র্কে ১৬ ডিসেম্বর রোববার মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। উল্লেখ্য, দীর্ঘ ৯ মাস সশস্র সংগ্রামের মধ্য দিয়ে বাঙালী জাতি পাক হানাদারদের পরাজিত করে স্বাধীন বাংলাদেশ। ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একাত্তরের মার্চ মাসে শুরু হওয়া মুক্তিযুদ্ধ শেষ হয় এই ডিসেম্বর মাসে। তাইতো ডিসেম্বর বিজয়ের মাস। লাখো শহীদের আতœত্যাগ আর শত-সহস্র মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত বিজয়ের ৪৬তম বার্ষিকী ১৬ ডিসেম্বর। দিনটি স্মরণে নিউইয়র্ক সহ উত্তর আমেরিকার বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচী গ্রহণ করে।
বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষ্যে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘের বাংলাদেশ মিশন, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট ছাড়াও বাংলাদেশ সোসাইটি ইনক, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি সহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন বিস্তারিত কর্মসূচী গ্রহণ করে।
বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ সোসাইটি ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে। সোসাইটির কর্মসূচীর মধ্যে রয়েছে: আলোচনা সভা, মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৭ ডিসেম্বর সোমবার সন্ধ্যা ৫টায় কুইন্স প্যালেসে (৩৭-১১, ৫৭ ষ্ট্রীট, উডসাইড) এই অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সোসাইটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক সভাপতি এম আজিজ। সম্মানিত অতিথি হিসেবে থাকবেন সোসাইটির সাবেক সভাপতি ডা. মইনুল ইসলাম মিয়া। বিশেষ অতিথি থাকবেন সোসাইটির সাবেক সভাপতি ডা. এম এম বিল্লাহ, সাবেক সভাপতি ডা. ওয়াদুদ ভূইয়া, সাবেক সভাপতি ডা. মোহাম্মদ হামিদুজ্জামান, সাবেক সভাপতি মুজিবুর রহমান, সাবেক সভাপতি নার্গিস আহমেদ ও সাবেক সভাপতি আজমল হোসেন কুনু।
এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ মিশন ও নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট যৌথভাবে বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপনে এক কর্মসূচী গ্রহণ করে। ১৬ ডিসেম্বর রোববার সন্ধ্যা ৫টা-৭টায় মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এই কর্মসূচী উদযাপন করা হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন উত্তর আমেরিকার’র উদ্যোগে বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে ১৫ ডিসেম্বর শনিবার নোয়াখালী সমিতি ভবনে (১১৮ বেভারলী রোড, ব্রুকলীন) অনুষ্ঠানের আয়োজন করে।
বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফরমিং আর্টস-বিপা’র বার্ষিক সনদ বিতরণ ও বাংলাদেশের বিজয় দিবস উদযাপন করা হবে ২২ ডিসেম্বর শনিবার বিকেল সাড়ে ৫টায় পিএস ৬৯ মিলনায়তনে (৭৭-০২, ৩৭ এভিনিউ, জ্যাকসন হাইটস)।
এছাড়াও জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক বাংলাদেশের বিজয় দিবস উদযাপনের জন্য সংগঠন বিস্তারিত কর্মসূচী গ্রহণ করে।
ব্রঙ্কস বাংলাদেশ এসোসিয়েশন: বিজয় দিবস উপলক্ষে ব্রঙ্কসের নিরব পার্টি সেন্টারে গত ১৫ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় ব্রঙ্কস বাংলাদেশ এসোসিয়েশন মুক্তিযোদ্ধা সম্মাননা ও আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে বেশ ক’জন প্রবাসী মুক্তিযোদ্ধাকে ক্রেষ্ট প্রদান করে সম্মাননা জানানো হয়।
সংগঠনের সভাপতি মোহাম্মদ এ ইসলাম মামুনের সভাপতিত্বে এবং উদযাপন কমিটির আহ্বায়ক মোজাফফর হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টিভির সিইও আবু তাহের, বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিল’র প্রেসিডেন্ট মোহাম্মদ এন মজুমদার, আমেরিকান-বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনকের প্রেসিডেন্ট আবদুস শহীদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুর রহিম বাদশা, মামুন’স টিউটরিয়ালের প্রিন্সিপাল শেখ আল মামুন, বাংলাদেশ সোসাইটির সাবেক সহ সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, মার্কস হোম কেয়ারের ব্রঙ্কস শাখার ম্যানেজার ও বিশ্বনাথ প্রবাসী কল্যাণ সমিতি ইউএসএ’র উপদেষ্টা আলমাস আলী, মানবাধিকার উন্নয়ন সংস্থা হিউম্যান সাপোর্ট করপোরেশনের সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রবাসী কল্যাণ সম্পাদক মো: সোলায়মান আলী, সিপিএ আহাদ আলী, সিপিএ জাকির চৌধুরী, অর্গানাইজেশন অব বাংলাদেশী আমেরিকান্সের চেয়ারম্যান হাসান আলী, মুক্তিযোদ্ধা সৈয়দ আবদুল মতিন, মুক্তিযোদ্ধা মুন্সী বশির উদ্দিন, মুক্তিযোদ্ধা ফজলুর রহমান চৌধুরী, মমতাজ উদ্দিন, বোরহান উদ্দিন, মতিন সরকার, আবুল খায়ের আখন্দ, খবির উদ্দিন ভূইয়া প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বিবিএ’র সাধারণ সম্পাদক কামাল উদ্দিন।
অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন জালাল আহমেদ এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন স্বপন পাল। অনুষ্ঠানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। সংগঠনের সভাপতি মোহাম্মদ এ ইসলাম মামুন অনুষ্ঠানে আগত সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে দেশ, জাতি ও বিশ্ব মানবতার শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ দোয়া মুনাজাত করা হয়। বাংলাবাজার মসজিদের ইমাম ও খতীব মাওলানা আবুল কাশেম এয়াহইয়া দোয়া-মুনাজাত পরিচালনা করেন।
হৃদয়ে বাংলাদেশ: মহান বিজয় দিবস উপলক্ষে ব্রঙ্কসের নতুন সংগঠন হৃদয়ে বাংলাদেশ-এর উদ্যোগে গত রোববার বেলা দুটায় ব্রঙ্কসে বিজয় শোভাযাত্রার আয়োজন করা হয়। ব্রঙ্কেনের বাংলা বাজার এভিনিউ’র তানিয়া বিউটি সেলুন-এর সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে ক্যাসিলহিল মোড় পর্যন্ত ঘুরে একই স্থানে এসে শেষ হয়। বিরুপ প্রকৃতির মধ্যে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এই শোভাযাত্রায় অংশ নেয়।
পরে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন হৃদয়ে বাংলাদেশ-এর সভাপতি সাইদুর রহমান লিংকন, এডভোকেট এন মজুমদার, আলহাজ গিয়াস উদ্দিন, খলিলুর রহমান প্রমুখ। পরে স্বাধীনতার কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়েঅনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এ রকম আরো খবর

নিউইয়র্ক চার দিনব্যাপী বইমেলা ও বাংলাদেশ উৎসব শুরু

বিশেষ প্রতিনিধি: মুক্তধারা ফাউন্ডেশন-এর আয়োজনে নিউইয়র্ক চার দিনব্যাপী বইমেলা ওবিস্তারিত

নিউইয়র্কে ঈদ ফেস্টিভ্যাল এন্ড কালচারাল ইভেন্ট ১৬ জুন

নিউইয়র্ক: নিউইয়র্কে নবগঠিত ইভেন্ট টাইম মিউজিক-এর আয়োজনে প্রথমবারের মতো ঈদবিস্তারিত

  • এসএম সোলায়মানের টাইম টেলিভিশনে যোগদান
  • ব্রঙ্কসে বাংলাদেশী-আমেরিকান হেরিটেজ ফেস্টিভ্যাল ১৬ জুন রোববার 
  • নিউইয়র্কে চারদিনব্যাপী বইমেলা আজ থেকে শুরু
  • আমেরিকা-চীন চাচ্ছে না বলেই পাকিস্তান বাংলাদেশের কাছে ক্ষমা চাইছে না : নিউইয়র্কে সাংবাদিক শাহরিয়ার কবীর
  • ব্রুকলীনে ‘টাইম টেলিভিশন ঈদ আনন্দ ও পথমেলা’ ২৩ জুন
  • জেএমসি’র উদ্যোগে সর্ববৃহৎ ঈদের জামাত  : নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত
  • মোহাম্মদ সোলায়মান টাইম টেলিভিশন-এর বিশেষ প্রতিনিধি
  • ১২ জুন বুধবার সাউথ জ্যামাইকা লাইব্রেরীতে স্বাস্থ্য বীমা সম্পর্কিত সভা 
  • জ্যাকসন হাইটসে ভীতি: মুখ খুলছেন না কেউ : হামলা নির্ভুল করতে ল্যাসিক সার্জারি করেছিলো আশিক 
  • যুক্তরাষ্ট্র আ. লীগ নেতা হাজী এনামের কন্যার ইন্তেকাল
  • ঈদের শুভেচ্ছা
  • ওসমানীনগর এসোসিয়েশন অব আমেরিকার ইফতার মহফিল অনুষ্টিত
  • error: Content is protected !! Please don\'t try to copy.