র্সবশেষ শিরোনাম

বুধবার, এপ্রিল ২৪, ২০১৯

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

১৭৫ বিলিয় ডলারের বাজেট সমঝোতা চুড়ান্ত

২০২১ থেকে ম্যানহাটনে টোল : মার্চ থেকে প্লাস্টিক শপিং ব্যাগ নিষিদ্ধ

বাংলা পত্রিকা রিপোর্ট: নিউইয়র্ক সিটির প্রাণকেন্দ্র ম্যানহাটানের ব্যস্ততম ৬০ স্ট্রীট থেকে ডাউন টাউনের ব্যাটারী পার্ক পর্যন্ত গাড়ী নিয়ে প্রবেশ করলে টোল দিতে হবে। গত রোববার (৩১ মার্চ) স্টেট এসেম্বলীতে এই সিদ্ধান্ত কার্যকর করতে গভর্নর এন্ড্র কুমো এবং অ্যাসেম্বলী দুই কক্ষ ঐকমত্যে পৌছেছে। রোববার সকালে ঐকমত্য প্রতিষ্ঠিত হওয়ার পর গভর্নর কমো এক বিবৃতিতে এটাকে ঐতিহাসিক বলে উল্লেখ করেছেন। সোমবার এই সিদ্ধান্ত চুড়ান্ত করতে গভর্নর এন্ড্রু কমো বিলটিতে স্বাক্ষর করবেন।
২০২১ সাল থেকে টোল আদায়ের এই সিদ্ধান্ত কার্যকর হবে। ম্যানহাটনের ব্যস্ততম রাস্তায় গাড়ী চালানো ছাড়াও একই প্যাকেজের বিলে আরো যে আইনগুলো পাশ হয়েছে তার মধ্যে রয়েছে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ সহ আরো বেশ কিছু প্রস্তাবনা রয়েছে। এজন্য নিউইয়র্ক স্টেট বাজেট প্রস্তাবে টোল চার্জ সহ উন্নয়ন খাতে ১৭৫ বিলিয়ন ডলারের বাজেট ডীল চুড়ান্ত হয়েছে।
২০১৯-২০২০ অর্থবছরের জন্য ব্যায় পরিকল্পনা বাজেটে স্টেট আইন প্রণেতারা তিনটি জেলখানা বন্ধ করা, অসদাচরণের জন্য নগদ জামিন, অহিংস অপরাধী গ্রেপ্তার এবং রিয়েল এস্টেট কর ২ শতাংশ বাড়াতে একমত হয়েছেন।
গভর্নর কুমো এ প্রসঙ্গে দেয়া এক বিবৃতিতে বলেন, ১৭৫ বিলিয়ন ডলারের এই বাজেট ঘোষণায় ঐক্যের জন্য আমি গর্বিত। সুখের বিষয় হচ্ছে আমরা ঐক্যমতের মাধ্যমে এটি করতে সক্ষম হয়েছি।
সিদ্ধান্ত অনুযায়ী বছরের ১ মার্চ থেকে নিউইয়র্ক স্টেটে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ কার্যকর হবে। এক্ষেত্রে স্টেটের বিভিন্ন কাউন্টি তাদের ইচ্ছানুসারে কাগজের ব্যাগ চালু করতে পারবে। যেখানে প্রতিটি ব্যাগের জন্য ৫ সেন্ট চার্জ করা যাবে। যাতে ২ সেন্ট পাবে কাউন্টি এবং ৩ সেন্ট স্টেট এনভায়রনমেন্ট সুরক্ষা তহবিলে। তবে ব্যয়বহুল এই পরিকল্পনা তৈরিতে বিনোদনমূলক গাঁজা বৈধকরণ সহ আরো কিছু বিষয় অন্তর্ভুক্ত করা সম্ভব হয়নি।
গভর্নর এন্ড্রু কুমো এবং অ্যাসেম্বলী নেতারা বলেছেন, এটি একটি জটিল বিষয়। এজন্য এটা এই বাজেটে অন্তর্ভূক্ত করা সম্ভভ হয়নি। ম্যানহাটানের কনজেশন টোলস হচ্ছে যুক্তরাষ্ট্রে প্রথম উদ্যোগ।
স্টেট আইন প্রনেতারা বলেছেন, একটি পর্যালোচনা বোর্ড এবং বরো কাউন্সিলের নেতৃত্বে ড্রাইভারদের টোলের পরিমাণ, ছাড় এবং ক্রেডিট নির্ধারণ করা হবে। বিলিয়ন ডলারের টোলস বৃদ্ধির অর্থে সাবওয়ে সিস্টেম উন্নত হবে আমরা আশা করছি। এছাড়াও ম্যানহাটনের রিয়েল এস্টেট ট্যাক্স বাবদ ২৫ মিলিয়ন ডলার বা তার চেয়ে বেশী ইনকাম এবং অনলাইন ইন্টারনেট বিক্রিকারী খুচরা বিক্রেতার উপর ট্যাক্স কর আরোপের বিষয় রয়েছে।
লঘু পাপে গুরুদন্ডের যে বিষয় কমিয়ে এনে ফৌজদারি বিচার সংস্কারের ক্ষেত্রে প্রসিকিউটর এবং ডিফেন্স আইনজীবীদের বিচারের আগে সমস্ত ক্ষেত্রে তথ্য ভাগ করে নেয়ার এবং বিচারের জন্য সময় বাড়ানোর প্রস্তাব রয়েছে তাতে।
ট্রানজিট পদ্ধতির মুখপাত্র অ্যালেক্স ম্যাথিসসেন বাজেট নিয়ে সমঝোতা প্রসঙ্গে তার প্রতিক্রিয়া ব্যক্তি করে বলেন, এটা আমাদের স্ট্টে এবং সিটির জন্য ঐতিহাসিক মুহূর্ত হিসেবে বিবেচিত হবে। কারণ ব্যয়বহুল ট্রাফিক সংকোচনের কারলে ট্রানজিট সিস্টেমকে আধুনিকীকরণের অতিব প্রয়োজনীয় হয়ে পড়েছে।
বাজেটে শিক্ষার ব্যায় বৃদ্ধি হবে ২৭.৯ বিলিয়ন ডলার। সিনেট ডেমোক্রেটদের জন্য গত বছরের তুলনায় এই বাজেটে অতিরিক্ত ৮.১ বিলিয়ন ৩.৮% বাড়ানো হয়েছে।
সিনেট মেজরিটি লীডার আন্দ্রেয়া স্টুয়ার্ট-কাকিনস বাজেট সমঝোতাকে ঐতিহাসিক এবং সময়োপোযোগী বলে বর্ণনা করেছেন।
নিউইয়র্ক সিটিতে টোল কত হবে এটা এখনো চুড়ান্ত হয়নি। তবে কার ও ক্যাবের জন্য ১২ থেকে ১৪ এবং ট্রাকের ক্ষেত্রে এটা ২৫ ডলার হতে পারে বলে মনে করা হচ্ছে।

এ রকম আরো খবর

বৈশাখী পদক পাচ্ছেন ফখরুল ইসলাম দেলোয়ার

নিউইয়র্ক (ইউএনএ): ‘হৃদয় নাচে বৈশাখী সাজে’ শ্লোগান নিয়ে প্রবাসের অন্যতমবিস্তারিত

  • প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার হলেন মোঃ আবু জাফর রাজু
  • ১৫ এপ্রিল ২০১৯ সংখ্যা
  • জ্যাকসন হাইটসে ‘টাইম টেলিভিশন বৈশাখী মেলা’ ১৩-১৪ এপ্রিল : প্রধান শিল্পী ফেরদৌস আরা
  • নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভা অনুষ্ঠিত
  • প্রবাসীদের প্রত্যাশা পূরণে সবার প্রার্থনা কামনা
  • ফারাক্কা ইস্যুতে বাংলাদেশ সরকারকে যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবী
  • কমিউনিটি বোর্ড মেম্বার হলেন শাহ নেওয়াজ
  • ১ এপ্রিল ২০১৯ সংখ্যা
  • ফারাক্কা কমিটির সভা ৬ এপ্রিল শনিবার
  • ‘ইনফিনিটি অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশের শহীদুল আলম
  • শেরওয়ান আহমেদ চৌধুরী আর নেই
  • আইনের যথাযথ প্রয়োগ চান প্রবাসীরা
  • error: Content is protected !! Please don\'t try to copy.