র্সবশেষ শিরোনাম

বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

কর্মচারী নির্যাতনের দায়ে নিউজিল্যান্ডে বাংলাদেশী দম্পতির জেল

বাংলা পত্রিকা ডেস্ক: কর্মচারী নির্যাতনের অভিযোগে নিউজিল্যান্ডে এক বাংলাদেশী দম্পতিকে জেল দিয়েছে দেশটির আদালত। কারাদন্ড পাওয়া মোহাম্মদ আতিকুল ইসলাম ও নাফিসা আহমেদ বাংলাদেশী বংশোদ্ভূত। নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম স্টাফের অনলাইনে বলা হয়, ওই দম্পতি বাংলাদেশ থেকে লোক নিয়ে তাদের নামমাত্র পারিশ্রমিকে কাজ করাতেন। অতিরিক্ত সময়ও কাজ করাতেন। বিভিন্নভাবে নির্যাতন করতেন। তাদের বিররুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় অকল্যান্ড জেলা আদালত সাজা দেন।
মোহাম্মদ আতিকুল ইসলামকে চার বছর এবং পাঁচ মাসের কারাদন্ড দেওয়া হয়। আর নাফিসা আহমেদকে দেওয়া হয় দুই বছর ও ৬ মাসের কারাদন্ড। তারা দুজনেই নিউজিল্যান্ডের নাগরিক।
বিচারক ব্ররোক গিবসন বলেন, উচ্চ শিক্ষিত আতিকুল ও নাফিসা দীর্ঘদিন ধরে নিউজিল্যান্ডে ব্যবসা করে আসছেন। এ দম্পতি দেশটির শ্রম আইন সম্পর্কে আগে থেকেই জানতেন। আদালতে উপস্থাপিত প্রমাণাদিতে দেখা গেছে, ব্যবসায়িক লাভের আশায় এ দম্পতি সুপরিকল্পিতভাবে কর্মচারীদের নির্যাতন করেছেন। নিজ দেশের মানুষের সঙ্গে এমন আচরণ অত্যন্ত লজ্জাজনক।
আতিকুল ইসলামের বিরুদ্ধে শ্রমিক নির্যাতনের ১০টি, অভিবাসন সংক্রান্ত সাতটি ও আদালতকে বিভ্রান্ত করার চেষ্টার তিনটি অপরাধ প্রমাণিত হয়। আর তার স্ত্রী নাফিসা আহমেদের বিরুদ্ধেও যৌথভাবে পাঁচ কর্মচারীকে সাতটি নির্যাতনের ঘটনার প্রমাণ পাওয়া যায়।
নিউজিল্যান্ডে এ দম্পতির রয়েল ইন্ডিয়ান সুইট এবং ক্যাফে রয়েছে। এটি অনেকের কাছেই রয়েল বেঙ্গল ক্যাফে নামে পরিচিত। তাদের এক ছেলে সন্তান রয়েছে। ওই দোকানের দুই শেফ নিউজিল্যান্ড কর্তৃপক্ষের কাছে তাদের সমস্যার কথা জানিয়ে অভিযোগ করে। এরপরই কর্মচারী নির্যাতনের এ ঘটনা সামনে আসে।
সংবাদমাধ্যম স্টাফের খবরে বলা হয়, বাংলাদেশে পত্রিকায় বিজ্ঞাপন দেখে ওই দুই শেফ নিউজিল্যান্ড যান। সেখানে যাওয়ার পরপরই তাদের পাসপোর্ট বাজেয়াপ্ত করেন আতিকুল ও নাফিসা। ক্যাফের কর্মচারীরা টানা কাজ করতেন। তারপরেও তাদের মাত্র এক ঘণ্টার ছয় ডলার দেওয়া হতো। বাকি সময় বা ছুটির দিন কাজের জন্য তারা কোনো মজুরি পাননি।

এ রকম আরো খবর

নিউইয়র্কে বাংলাদেশী যুবক নিখোঁজ

বাংলা পত্রিকা রিপোর্ট: নিউইয়র্কের ব্রুকলীন থেকে মোহাম্মদ সাইফুল ইসলাম নামেরবিস্তারিত

নিউইয়র্কের পরিচিত মুখ মিনহাজ উদ্দিন বাবর আর নেই

নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী কমিউনিটির প্রিয় মুখ, বিশিষ্ট সংগঠকবিস্তারিত

‘টাইম টেলিভিশন অ্যাওয়ার্ড’ প্রদানের ঘোষণা

নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্কের সর্ববৃহৎ মিডিয়া হাউজ ‘টাইম টেলিভিশন ও সাপ্তাহিকবিস্তারিত

  • গঙ্গার অববাহিকা ভিত্তিক ব্যবস্থাপনার উদ্যোগ নিন
  • নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • মেরী জোবাইদার প্রার্থীতা ঘোষণা
  • বিভিন্ন রেষ্টুরেন্টে ইফতার বক্সের মূল্য ৬-১২ ডলার : রমজানে মসজিদে মসজিদে ব্যাপক নিরাপত্তা
  • টাঙ্গাইল সোসাইটি’র ইফতার মাহফিল ১৯ মে
  • নিউইয়র্কে সাউথ এশিয়ান ভোটার রেজিষ্ট্রেশনে ব্যাপক সাড়া
  • বাংলাদেশী মুসলিমকে বাড়ি ভাড়া না দেয়ায় ৫ কোটি টাকা জরিমানা
  • সৎ নেতৃত্ব প্রতিষ্ঠায় সকল সংগঠনের নেতৃবৃন্দকে কাজ করার আহবান
  • বৈশাখীতে এস্টোরিয়া ফ্রেন্ডস সোসাইটির বৈশাখাী অনুষ্ঠান
  • নিউইয়র্কে সাংবাদিক মাহফুজউল্লাহ ও আনোয়ারুল হক স্মরণে শোক সভায় বক্তারা : সাংবাদিকতায় তাঁদের আদর্শ অনুকরণীয়, অনুস্মরণীয়
  • আমরা শোকাহত, মর্মাহত
  • error: Content is protected !! Please don\'t try to copy.