র্সবশেষ শিরোনাম

বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

জ্যাকসন হাইটসে ভীতি: মুখ খুলছেন না কেউ : হামলা নির্ভুল করতে ল্যাসিক সার্জারি করেছিলো আশিক 

বাংলা পত্রিকা রিপোর্ট: বাংলাদেশী অভিবাসী যুবক আশিকুল আলম সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে আটক হওয়ার ঘটনায় কমিউনিটিতে চাঞ্চল্য ও ভীতির সৃষ্টি হয়েছে।
যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্র্যরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এর মতে ওসামা বিন লাদেনের অনুসারী আশিক টাইমস স্কয়ারসহ গুরুত্বপূর্ণ স্থানে হামলার পরিকল্পনা করেছিলো। আগে চশমা পরলেও হঠাৎ চশমা পরা বন্ধ করে দেয় আশিক, যা এফবিআইয়ের নজরে পড়ে। চোখে ল্যাসিক করার বিষয়ে গোয়েন্দাদের সঙ্গে নানা গল্পও করেছিলো আশিক। তার মতে, লক্ষ্যবস্তুতে হামলা ভ্রষ্ট হতে পারে। কিন্তু ল্যাসিক সার্জারিতে কোনো ভুল হওয়ার আশঙ্কা নেই।
এদিকে, বাংলাদেশি যুবক আশিকুল আলম(২২)গ্রেফতারের ঘটনায় নিউইয়র্কে কমিউনিটিতে উদ্বেগ-উত্কণ্ঠা ছড়িয়ে পড়েছে। গ্রেফতারের এই খবর বিশ্বগণমাধ্যমে ফলাও করে প্রচারিত হচ্ছে এবং এসব খবরে বার বার উঠে এসেছে বাংলাদেশের নাম। নিউইয়র্কের টাইমস স্কয়ারে সন্ত্রাসী হামলা চালানোর জন্য গ্রেনেড ও আগ্নেয়াস্ত্র কেনার সময় এফবিআই তাকে গ্রেফতার করে।
যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ডধারী আশিকুল আলম কবে ও কখন গ্রেফতার হয়েছে তা আনুষ্ঠানিকভাবে জানায়নি এফবিআই। তবে শুক্রবার আশিককে ব্রুকলিনের ফেডারেল কোর্টে হাজির করা হয়। আদালত তার জামিন নামঞ্জুর করেছে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। বিচারক বলেছেন, এই মুহূর্তে আশিক বিপজ্জনক ব্যক্তি। তবে আদালতে আশিককে এখনো অভিযুক্ত করা হয়নি। পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ জুন।
আশিকের বাবার নাম মো. শাহজাহান। তার মায়ের নাম মুক্তা বেগম। বাবা-মায়ের সঙ্গে নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের বহুল পরিচিত ‘সিংহ মার্কা বিল্ডিং’ এ থাকতো আশিক। তাদের গ্রামের বাড়ি বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জে। পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, শাহজাহান নিঃসন্তান। ১২ বছর আগে পুত্র পরিচয়ে আশিককে যুক্তরাষ্ট্রে আনেন তিনি।
একাধিক সূত্রে জানা গেছে, গত বছরের আগস্ট থেকে আশিককে অনুসরণ করে আসছিলো এফবিআই। পরে এ বছরের জানুয়ারিতে তার সঙ্গে সখ্য গড়ে তোলে এফবিআই এজেন্টরা। আশিক ছদ্মবেশী গোয়েন্দাদের কাছে বেশ কয়েকবার অস্ত্র ও গ্রেনেড কেনার আগ্রহ প্রকাশ করে। এসব অস্ত্র ও বিস্ফোরক দিয়ে সে নিউইয়র্কের টাইমস স্কয়ারে সন্ত্রাসী হামলা এবং ওয়াশিংটন ডিসিতে ঊর্ধ্বতন একজন সরকারি কর্মকর্তাকে হত্যার পরিকল্পনা করে। এসব স্থানের ভিডিও ধারণ করেছিলো সে।
ছদ্মবেশী এফবিআই এজেন্টদের কাছ থেকে আশিক একটি পিস্তলও কিনেছিলো। কেনার পর সেই পিস্তলের সিরিয়াল নম্বরও সে মুছে ফেলে। পিস্তলের সিরিয়াল নম্বর মুছে ফেলার জন্য এই অপরাধে তার ১০ বছরের সাজা হতে পারে। গোয়েন্দাদের কাছে ওসামা বিন লাদেনের প্রশংসা করে আশিক ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বা এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে ইসলামের পতাকা উড়তে দেখার সংকল্প ব্যক্ত করেছিলো।
এর আগে ২০১২ সালে নিউইয়র্কে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেয়ার পরিকল্পনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে বাংলাদেশি তরুণ কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিসকে ‘স্টিং অপারেশনে’ গ্রেফতার করে এফবিআই। অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে ৩০ বছরের কারাদ- দিয়েছে।
আশিকের বিরুদ্ধে পুলিশ এখনই সন্ত্রাসবাদীদের সাথে যোগসাজশের কোনো অভিযোগ আনছে না। আদালতে নেয়ার পর সেখানে তার বিরুদ্ধে অভিযোগ আনা হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক নিউইয়র্ক পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, অনেক দিন ধরেই আশিকুলের ওপর নজর রাখা হচ্ছিলো। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, আশিকুলকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) ও নিউইয়র্ক পুলিশ যৌথভাবে গ্রেপ্তার করে। তবে এফবিআই এ ব্যাপারে এখনই কিছু বলতে নারাজ। এমনকি যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেলের ব্রুকলিন কার্যালয়ের মুখপাত্রও এই ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।
সাম্প্রতিক বছরগুলোতে ম্যানহাটনে অবস্থিত এই টাইম স্কয়ারে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ২০১৭ সালে সেখানে পাইপ বোমা হামলায় হয়। বিস্ফোরণে হামলাকারী আকায়েদ উল্লাহ গুরুতর আহত হয়েছিলোÑপুলিশ যাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সমর্থক বলে দাবি করে। ওই বছরের মে মাসে টাইমস স্কয়ারে এক ব্যক্তি গাড়ি তুলে দেন। এতে ১৮ বছরের এক তরুণী নিহত ও অন্তত ২০ জন আহত হন। এর আগে ২০১০ সালে ভয়াবহ গাড়ি বিস্ফোরণ প্রতিরোধ করে আইন শৃঙ্খলা বাহিনী। ওই ঘটনায় ফয়সাল শেহজাদ নামের এক ব্যক্তিকে কেনেডি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। যিনি দুবাই পালানোর চেষ্টা করছিলেন।
এদিকে বাংলাদেশী অভিবাসী যুবক আশিকুল আলম সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে আটক হওয়ার ঘটনায় কমিউনিটিতে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তবে তার ব্যাপারে জ্যাকসন হাইটস এলাকার কেউ কোন মুখ খুলছেন না। সরজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশী অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটসে সে বসবাস করলেও আশিকুল কোন ‘নোন পারর্সন’ ছিলেন না। তাখে জনসমুখে খুব একটা দেখা যায়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক তার একাধিক প্রতিবেশী জানান, তাদের জানা মতে আশিক ন¤্র-ভদ্র, ভালো ছেলে ছিলো। সে সন্ত্রাসীর মতো ঘটনার সাথে জড়িত বা টাইম স্কয়ারে সন্ত্রাসী কর্মকান্ড পরিকল্পনা করতে পারে তা তারা ভাবতেই পারছেন না। তারা জানান, আশিকুলের মা-বাবাও শান্ত, ভদ্র ভালো মনের মানুষ।
গত শনিবার (৮ জুন) বিকেলে জ্যাকসন এলাকার যে অ্যাপর্টমেন্টে আশিকুল আলম তার বাবা-মার সাথে বসবাস করতেন সেখানে গিয়ে কাউকে পাওয়া যায়নি। ঐ বাসার দড়জার কলিং বেল বজালেও ভিতর থেকে কেউ কোন সারা দেননি। তবে অ্যাপার্টমেন্টের দরজা ভিতর থেকে বন্ধ ছিলো।
জানা গেছে, আশিকুল আলমদের দেশের বাড়ী কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলায়। ২০১২ সালে সে ছোট বেলায় মায়ের সাথে অভিবাসী হয়ে নিউইয়র্কে আসে। আশিকুল যুক্তরাষ্ট্রের গ্রীণকার্ডধারী এবং কলেজে পড়তো।
অপরদিকে বাংলাদেশ সোসাইটির চলতি বছরের ভোটার তালিকায় আশিকুল আলম-এর নাম অর্ন্তভুক্ত রয়েছে বলে সংশ্লিস্ট সূত্রে জানা গেছে। তার ভোটার সিরিয়াল নং ৭৭৫, ভোটার নং ৩৪২৬। ঠিকানা ছাড়াও তার জন্ম সাল উল্লেখ রয়েছে ১৯৯৬।
উল্লেখ্য, নিউইয়র্কে বোমা হামলার অভিযোগে কয়েক বছর আগে নাফিস নামে এক বাংলাদেশী যুবককে ম্যানহাটানের ওয়াল স্ট্রীট থেকে আটক করা হয়। সে বর্তমানে সাজা ভোগ করছেন। অপরদিকে আকায়েদ নামের আরেক বাংলাদেশী গত বছর ম্যানহাটানে সন্ত্রাসী হামলার অভিযোগে আটক হওয়ার পর বিচারাধীন রয়েছে।

এ রকম আরো খবর

যুক্তরাষ্ট্রের নিউজার্সীতে ‘বাংলাদেশ বুলেভার্ড’ ওয়ের উদ্বাধন

নিউজার্সী থেকে বিশেষ প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের নিউজার্সী অঙ্গরাজ্যের প্যাটারসন সিটিতে বর্ণাঢ্যবিস্তারিত

  • ২৩ জুন রোববার ব্রুকলীনে ‘টাইম টেলিভিশন ঈদ আনন্দ ও পথমেলা’
  • নিউইয়র্কের আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে আমি সন্তুষ্ট নই
  • নিউইয়র্কে বাংলাদেশী আহমেদ হোসেন গ্রেফতার
  • সাংস্কৃতিক প্ল্যাটফর্ম ‘কণ্ঠচিত্র’র আতœপ্রকাশ ৩০ জুন
  • ব্রঙ্কসের জাকির খান হত্যা মামলায় ঘাতক মাহরানের ১৫ বছরের জেল
  • অর্ধ মিলিয়ন ডলারের সিগারেট স্ট্যাম্প জালিয়াতি : ঘরে লক্ষ লক্ষ ক্যাশ ডলার : সানি সাইড মিনি মার্টের মোহাম্মদ খান গ্রেফতার
  • সিলেট সদর থানা এসোসিয়েশনের নতুন কমিটি
  • শ্রী চিন্ময়-এর অনুসারীদের ঈদ সেলিব্রেশন
  • দ্বিতীয় দিন জমে উঠেছে নিউইয়র্ক বইমেলা ও বাংলা উৎসব
  • নিউইয়র্ক চার দিনব্যাপী বইমেলা ও বাংলাদেশ উৎসব শুরু
  • নিউইয়র্কে ঈদ ফেস্টিভ্যাল এন্ড কালচারাল ইভেন্ট ১৬ জুন
  • এসএম সোলায়মানের টাইম টেলিভিশনে যোগদান
  • error: Content is protected !! Please don\'t try to copy.