র্সবশেষ শিরোনাম

বুধবার, জানুয়ারি ১৭, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

বাফার মায়া’র খেলা মুগ্ধ করলো দর্শকদের

বাংলা পত্রিকা রিপোর্ট: বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস বাফার উদ্যোগে গত শনিবার সন্ধ্যায় কুইন্স থিয়েটারে মঞ্চস্থ হলো রবীন্দ্র নাথের গীতিনাট্য মায়ার খেলা। হল ভর্তি দর্শক পিন পতন নীরবতায় অনুষ্ঠানটি উপভোগ করেন। কবিগুরুর এই সৃষ্টিকে নৃত্যনাট্যের মাধ্যমে মঞ্চে তুলে ধরেন সংগঠনের গুনী নৃত্য প্রশিক্ষক অনুপ দাস। ছাত্র ছাত্রীদের নিয়ে তার দীর্ঘ অনুশীলন যে বৃথা যায়নি হল ভর্তি দর্শকদের শেষ পর্যন্ত উপস্থিতি এর বড় প্রমাণ।
জমকালো আয়োজন মায়ার খেলায় অংশগ্রহণকারি বাংলাদেশী-আমেরিকান নতুন প্রজন্মের শিল্পীদের দৃষ্টনন্দন অভিনয় শৈলী আর অঙ্গভঙ্গির নান্দনিক কৌশলও ছিল বেশ উপভোগ্য। একই অনুষ্ঠানে বাফার একজন কৃতি শিক্ষার্থী অন্তরা সাহাকে তার দীর্ঘ সাধনার ‘গ্রেজুয়েশন’ সার্টিফিকেটও হস্তান্তর করা হয়।
অনুষ্ঠানের মঞ্চ সজ্জা ছিলো চোখে পড়ার মত। এ যেন, আঁধারের বুক চিরে হালকা আলোকচ্ছটা ছড়িয়ে পড়া একটি মঞ্চ। জো¯œালোকে ¯œাত হওয়া মায়াবতি মায়া এবং মঞ্চ নামক এ মর্তে নেমে আসলেন মায়াকুমারীগণ। যার মধ্য দিয়ে শুরু হয় কবি গুরু রবীন্দ্রনাথের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’।
বিভিন্ন পর্বে অনুষ্ঠিত এ নৃত্যনাট্যে অংশ নেয়া অভিনয় শিল্পীদের মধ্যে ছিল মায়াবতি মায়াদের দৃষ্টিনন্দন নৃত্য পরিবেশনা আর অসাধারণ সুর-ছন্দের উপস্থাপনা। যা দেখতে আসা দর্শকদের উপস্থিতিতে নিউইয়র্কের কুইন্স থিয়েটার মিলনায়তন কানায় কানায় পূর্ণ হয়ে যায়।
অনুষ্ঠানে দেশ ও প্রবাসের রুচিশীল দর্শকদের উপস্থিতিও ছিল চোখের পড়ার মতো। ‘বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস-বাফা’র প্রযোজনা ও সার্বিক তত্বাবধানে ‘মায়ার খেলা’র অভিনয় শিল্পীদের সুনীপুন অঙ্গভঙ্গি আর নান্দনিক পরিবেশনা ছিল বেশ উপভোগ্য।
তরুণ,তরুণী কিংবা যুবক-যুবতিদের প্রেম, দ্রোহ, ভালোবাসা আর ব্যর্থতার বেদনা নির্ভর এ নৃত্যনাট্য মঞ্চায়ন অনেক কঠিন। সেই কঠিন বাস্তবতাকে ভিন্ন ভিন্ন গ্রুপ ও পর্বে এভাবেই ফুটিয়ে তুলেছেন অংশগ্রহণকারিরা।
ভালোবাসা, পাওয়া না পাওয়ার বেদনা কেবল শুধুই যন্ত্রণা। এই অসামান্য যন্ত্রণাকে নানা ঘটনা আর পরম্পরার মধ্য দিয়ে বোধগম্য করে তুলে ধরা হয়েছে। কবিগুরু রবীন্দ্রনাথ তার ‘মানসী’ কাব্যে নরনারীর সর্ম্পক নিয়ে যেমনটি ভেবেছেন, ‘মায়ার খেলা’ যেন তারই এক প্রতিচ্ছবি।
এর আগে, অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল তরুণ প্রজন্মের নৃত্য শিল্পী অন্তরা সাহাকে ঘিরে। এ নৃত্যশিল্পীর ‘ফার্স্ট গ্রেজুয়েশন সিরিমনি’ নির্ভর দৃষ্টিনন্দন নৃত্য পরিবেশনা পুরো আয়োজনে এনে দেয় নুতন মাত্রা।
দীর্ঘ সাধনার এবং ত্যাগের বিনিময়ে অর্জিত ডিগ্রি পেয়ে উচ্ছ্বসিত অন্তরা শাহ তুলে ধরেন তার অনুভূতির কথা। অন্তরার বাবা আশুতোষ সাহা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এছাড়াও অন্তরার এ পর্যন্ত আসার কাহিনী তুলে ধরেন চোট বোন অনিকা সাহা ও ভাই অনুপ সাহা।
রবীন্ত্রনাথের গীতিনাট্য ‘মায়ার খেলা’কে এবার ফুটিয়ে তোলা হয়েছে নৃত্যনাট্যের ব্যতিক্রমি আয়োজনের মধ্য দিয়ে। এধারা অব্যাহত থাকবে বলে জানান, ‘বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস-বাফা’র প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন।
প্রজন্মের মাঝে বাংলাভাষা ও সংস্কৃতিকে অত্যন্ত পরিপাটি করে তুলে ধরায় উদ্যোক্তাদের স্বাগত জানিয়েছেন, অনুষ্ঠানের দর্শকসারিতে থাকা জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন ও কনসাল জেনারেল শামীম আহসান।
‘মায়ার খেলায়’ নৃত্যনাট্যের এ অসাধারণ নৈপুণ্যের নেপথ্যের কারিগর ছিলেন অনুপ কুমার দাস’সহ তার সহযোগিরা। বাফার সার্বিক তত্বাধানে বিভিন্ন বিভিন্ন চরিত্রে অংশগ্রহণকারী শিল্পীদের ‘বিহাইন্ড দ্য সিন’র এ পেশাদারিত্ব মনোভাবই ফুটিয়ে তোলা হয়েছে মঞ্চে।
অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ওয়েলফেয়ারের সিনিয়র ম্যানেজার সালেহ আহমদ, ফেরদৌস সাজেদীন এবং মোশারফ হোসেন। মায়ার খেলায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মার্জিয়া স্মৃতি, পিয়াল হোসাইন, মৃদুলা আলম, কানু দেব, পল্লব সরকার। সখি গ্রুপে সানজিদা ইসলাম, নুজহাত ফাইজা, ঈষাণী চৌধুরী, অন্তরা সাহা, আনিকা কাওসার, মিথুন দেব। মায়া কুমারী গ্রুপে নিরমা গোলদার, নঈরিত, ঈষা, তিশা, কৃষ্ণা, আনিকা, নির্জা, রিতু, অর্পিতা। অলোকের এই ঝর্ণাধারায় ছিলো চৈতন্য, রুচি, শ্রেয়া, যারা, পারোমিতা, শারোনি, নির্জা, আবৃত্তি, অদিতি, মায়া, অমরিতা, নোরা, রিয়া, কথা, তুলসি, দিবা, অপ্সোরা, ফায়জা। সমস্ত অনুষ্ঠানটি নান্দনিক ভাবে পরিচালনা করেন গোলাম মোস্তফা ও শামীমা বেগম।
অনুষ্ঠানটির স্পন্সরে ছিল ল অফিস অব এইচ ব্রুস ফিসার, সিলেট মটর্স, ব্যরিষ্টার ইসরাত সামি, রূপালী ট্রাভেলস এবং অপটিমাম টিউটোরিয়াল। মিডিয়া পার্টনার ছিল বাংলা পত্রিকা, ঠিকানা, টাইম টেলিভিশন।
বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত রবীন্দ্রচনাবলী নিয়ে ‘মায়ার খেলা’ নাট্য, এর মঞ্চায়নও চলছে শত বছর ধরে। যা বেঁচে থাকবে যুগ যুগ ধরে। ‘বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস-বাফা’র আয়োজনে নিউইয়র্কে মঞ্চায়ন হওয়া এ ‘মায়ার খেলার’ নৃত্য-নাট্যই তার অন্যতম উদাহরণ।

এ রকম আরো খবর

আবৃত্তিকার লাবলুর জন্মদিনে শুভেচ্ছা

নিউইয়র্ক: বিশিষ্ট আবৃত্তিকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আনোয়ারুল হক লাবলুর জন্মদিনবিস্তারিত

বাংলাদেশ সোসাইটির মাসিক সভায় একুশ উদযাপনে ৩টি উপ কমিটির গঠিত

নিউইয়র্ক: মহান একুশে উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ সোসাইটি ইনক’র কার্যালয়ে সোসাইটিরবিস্তারিত

  • সৈয়দ ইলিয়াস খসরুর শাশুড়ীর ইন্তেকাল
  • জ্যাকসন হাইটসে উৎসব কুরিয়ার সার্ভিস
  • বর্ণাঢ্য আয়োজনে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি অভিষিক্ত : ফাজলে রশীদ সম্মাননা পেলেন সাংবাদিক মনজুর আহমদ
  • নিউইয়র্কে হামলা : আকায়েদের বিরুদ্ধে ৬ অভিযোগ
  • যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির উদ্যোগে দলের ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন
  • প্রবাসীদের ভালবাসার চাদরে সিক্ত হলেন দুই বিশিষ্ট ব্যক্তি
  • জেবিবিএ নিউইয়র্ক’র নির্বাচন-২০১৮ : বিনা প্রতিদ্বন্দ্বিতায় শাহ নেওয়াজ সভাপতি টুকু সা. সম্পাদক
  • গজনফর আলী চৌধুরী ও মাহবুবুর রহমানকে সসম্বর্ধনা ৭ জানুয়ারী
  • রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের নতুন কমিটি গঠিত
  • বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্র শাখার সভাপতির বিবৃতি
  • ২৪টি মনোনয়নপত্র বিক্রি, ইসি’র আয় ১২শ ডলার
  • ‘বাংলাদেশ মায়ানমারের সাথে ‘বাই লেটারালী’ রোহিঙ্গা সমস্যার সমাধান চায়’ : বিদায়ী ২০১৭ সালের মতো ২০১৮ সালও হবে চ্যালেঞ্জের বছর : রাষ্ট্রদূত মাসুদ
  • error: Content is protected !! Please don\'t try to copy.