র্সবশেষ শিরোনাম

শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

সঙ্গীত শিল্পী শাম্মী আক্তার আর নেই

ঢাকা: বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার (১৬ জানুয়ারী) বিকেলে ঢাকায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৬২ বছর। তার স্বামী সঙ্গীতশিল্পী আকরামুল ইসলাম গণমাধ্যমকে জানান, ‘শাম্মী আক্তার ছয় বছর ধরে ব্রেস্ট ক্যানসারে ভুগছিলেন। শাম্মী আক্তার বাসায়ই ছিলেন। মঙ্গলবার দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। তবে হাসপাতালে পৌঁছানোর আগেই বিকেল ৪টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’ মৃত্যুকালে শাম্মী আক্তার স্বামী, এক ছেলেসহ আত্মীয়স্বজন ও অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।
‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’, ‘আমি যেমন আছি তেমন রব, বউ হব না রে’, ‘ঐ রাত ডাকে ঐ চাঁদ ডাকে’-এ রকম আরও অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী শাম্মী আক্তার।
‘শাম্মী’ নামে পরিচিত হলেও তার আসল নাম শামীমা আক্তার। শামীমাকেই আদর করে সবাই ডাকতেন শাম্মী বলে। তার গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানা সময় নানা জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। ১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন তিনি। গানটি ছিল নজরুল সঙ্গীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’।
চলচ্চিত্রের গানে শাম্মী আক্তারের যাত্রা শুরু হয়েছিলো ১৯৮০ সালে আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার মধ্য দিয়ে। ছবিতে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সত্য সাহার সুর-সঙ্গীতে ‘আমি যেমন আছি তেমন রব বউ হবো না রে’ এবং ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ গান দুটি গেয়েই রাজকীয় অভিষেক হয় তার। এরপর চলচ্চিত্রে শাম্মী আখতার প্রায় ৩০০ গান গেয়েছেন।
জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রে ‘ভালোবাসলেই সবার সঙ্গে ঘর বাঁধা যায় না’ গানটি গাওয়ার জন্য শাম্মী আক্তার ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।
দীর্ঘ ছয় বছর ধরেই ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করছিলেন তিনি। গত বছর তার চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫ লাখ টাকা প্রদান করা হয়েছিলো। শেষরক্ষা হলো না কিছুতেই। সঙ্গীতাঙ্গনকে শোকের সমুদ্রে ভাসিয়ে চলে গেলেন এই গানের পাখি, আর না ফেরার দেশে।
ব্যক্তিজীবনে ১৯৭৭ সালের ২২ ফেব্রুয়ারী আকরামুল ইসলামের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হন শাম্মী আক্তার। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া। শেষ বয়সে দুই নাতি আর্শ ও আরিবের সঙ্গেই সময় কাটতো শাম্মী আক্তারের।

এ রকম আরো খবর

ছোটবেলা থেকেই স্বপ্ন ছিলো ইন্টারন্যাশনাল নিউজ প্রেজেন্টার হওয়ার

বাংলা পত্রিকা রিপোর্ট: পুরো নাম খন্দকার মিজানুর রহমান। তিনি ‘মিজানবিস্তারিত

বাফার মায়া’র খেলা মুগ্ধ করলো দর্শকদের

বাংলা পত্রিকা রিপোর্ট: বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস বাফার উদ্যোগেবিস্তারিত

নায়করাজ রাজ্জাকের জানা-অজানা তথ্য

ঢাকা: বাংলাদেশে চলচ্চিত্রের কিংবদন্তি নায়করাজ রাজ্জাক আর আমাদের মাঝে নেই।বিস্তারিত

  • নায়করাজ রাজ্জাক আর নেই
  • টাইম টিভি-এটর্নী বুশ ফিসার সামার ফেস্টিভ্যাল : এসেছিলেন কুইন্স বরো প্রেসিডেন্ট-আবাল বৃদ্ধ বনিতা
  • যৌথ প্রযোজনার নামে যা হয়েছে তা অবশ্যই প্রতারণা: আহমদ শরীফ
  • অন্যরকম আনন্দানুষ্ঠান ‘মিউজিক্যাল নাইট’
  • দর্শক-শ্রোতাদের মাতালেন জলি মুখার্জী
  • আরটিভিতে ‘আয়নাবাজি’র ওয়ার্ল্ড প্রিমিয়ার
  • টেনশনমুক্ত ফারিয়া
  • error: Content is protected !! Please don\'t try to copy.