র্সবশেষ শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০১৭

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

ঘুরে আসুন রকফেলার সেন্টার

হাবিবুর রহমান: নিউইয়র্ক সিটির দর্শনীয় স্থানের তালিকায় রকফেলার সেন্টার থ্রিস্টার সাইট বা এবস্যুলিটলি মাষ্ট সি তালিকার অন্তর্ভূক্ত। এই শহরে থ্রিস্টার সাইট বা গুরুত্বের দিক দিয়ে প্রথম ক্যাটাগরীর দর্শনীয় তালিকায় রয়েছে ১৯টি স্থান। রকফেলার সেন্টার এই তালিকায় ১৬তম অবস্থানে রয়েছে। ম্যানহ্যাটনের কেন্দ্রস্থলে ফিফথ এবং সিক্সথ এভিনিউ এর উপর রকফেলার সেন্টারের অবস্থান। ১৯টি সুউচ্চ ভবন নিয়ে এটি একটি বাণিজ্যিক কমপ্লেক্স।
জন ডি রকফেলারের নামে এই বিল্ডিং কমপ্লেক্সটির নামকরণ। কলম্বিয়া ইউনির্ভাসিটি কর্তৃপক্ষের কাছ থেকে ১৯২৮ খৃষ্টাব্দে তিনি এই জায়গাটি লীজ নেন। প্রথম দিকে তাঁর পরিকল্পনা ছিল একটি অপেরা হাউজ নির্মাণের। কিন্তু ১৯২৯ খ্রীষ্টাব্দে স্টক মার্কেটের পতনের ফরে তিনি এই পরিকল্পনা বাদ দেন।
১৯৩২ খ্রীষ্টাব্দে রকফেলার সেন্টারের নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় ১৯৪০ খ্রীষ্টাব্দে। বিংশ শতাব্দীর অন্যতম আকর্ষণীয় স্থাপত্য হিসেবে রকফেলার সেন্টারকে গণ্য করা হয়। এই ভবনটির স্থপতি হচ্ছেন রেমন্ড হুড।
আমেরিকার সর্ববৃহৎ ইনডোর থিয়েটার রেডিও সিটি মিউজিক হল এই রকফেলার সেন্টারে অবস্থিত। ৬ হাজার আসন বিশিষ্ট এই ভবনটি নির্মানে ব্যয় হয়েছে ৭০ মিলিয়ন ডলার। এরাই এই কমপ্লেক্সের প্রথম ভাড়াটিয়া।
প্রতি বছর ক্রিষ্টমাসের সময় বিশ্বের সর্ববৃহৎ ক্রিষ্টমাস ট্রি এখানে স্থাপন করা হয়। এটিই হচ্ছে নিউ ইয়র্ক সিটির অফিসিয়াল ক্রিষ্টমাস ট্রি। মাসব্যাপী আলোকমালায় সজ্জ্বিত এই সুবৃহৎ ক্রিষ্টমাস ট্রি দেখার জন্য এ সময়ে দেশ-বিদেশের পর্যটকগণ নিউইয়র্ক এসে ভীড় করে থাকেন।
রকফেলার সেন্টারের অন্যতম আকর্ষণ হচ্ছে এনবিসি ষ্টুডিও, জিই বিল্ডিং এর অবস্থান। এছাড়াও এখানে রয়েছে বিভিন্ন নামী-দামী কোম্পানীর অফিস, আর্ট গ্যালারী ইত্যাদি।
রকফেলার সেন্টারের বিভিন্ন খুটিনাটি জিনিস দেখার জন্য ট্যুর অপারেট করা হয়। সোম থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই ট্যুর বিরতিহীনভাবে চলতে থাকে। রোববারের সময় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ট্যুর সময়সীমা ১ ঘন্টা ১৫ মিনিট।
টিকিটের হার বড়দের জন্য ১২ ডলার, ৬ থেকে ১২ বছর পর্যন্ত বাচ্চা এবং সিনিয়র সিটিজেন ১০ ডলার। ১০ জনের গ্রুপ হলে টিকিট কনসেনশন পাওয়া যায়। টিকিট রিজার্ভেশনের জন্য যোগাযোগ (২১২) ৬৬৪-৭১৭৪।
নগরীর যে-কোন প্রান্ত থেকে বি, ডি, এফ, এম, সাবওয়ে ট্রেন এবং এম-১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ২৭ ও ৫০ নম্বর সিটি বাসে করে রকফেলার সেন্টারে যাওয়া যায়।

 

এ রকম আরো খবর

বাংলা ট্যুর গ্রুপ ঘুরে এলো কানাডা

নিউইয়র্কে বাংলাদেশী পরিচালিত একমাত্র গাইডেড ট্যুর প্রতিষ্ঠান বাংলা ট্যুরের একটিবিস্তারিত

আইফেল সুন্দরী প্যারিস

হাবিবুর রহমান: স্থানীয় সময় দুপুর দুইটায় নরওয়েজিয়ান এয়ার সাটলের যন্ত্রবিস্তারিত