র্সবশেষ শিরোনাম

শনিবার, নভেম্বর ১৮, ২০১৭

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

কণ্ঠশিল্পী আবদুল জব্বার আর নেই

ঢাকা: স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের স্বনামধন্য শিল্পী, বাংলা সঙ্গীত জততের উজ্জল নক্ষত্র আবদুল জব্বার আর নেই। তিনি চির বিদায় নিয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তার মৃত্যুতে দেশ ও প্রবাসের কোটি কোটি সঙ্গীতপ্রেমী আর ভক্তসহ সকল বাংলাদেশীর মাঝে শোকের ছায়া নেমে এসেছে। ‘জয় বাংলা বাংলার জয়, সালাম সালাম হাজার সালাম, ওরে নীল দরিয়া, তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়, এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি কেনো একা বয়ে বেড়াও সহ অসংখ্য গানের গায়ক আবদুল জব্বার স্বাধীনতা যুদ্ধের সময় হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের গান গেয়ে মুক্তিকামী মানুষদের উদ্বুদ্ধ করেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। তার গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। কিন্তু অপ্রিয় হলেও চরম সত্য যে, শিল্পী তার জীবনের শেষ সময় নিজেই নিজের মনোবল হারিয়ে ফেলেছিলেন। শরীরিক সামর্থ্যরে কাছে হেরে গেলেন প্রখ্যাত আবদুল জব্বার। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে বিদায় নিলেন চিরতরে।
জানা গেছে, বুধবার (৩০ আগষ্ট) সকাল ৯টা ২৭ মিনিটে ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় আব্দুল জব্বার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। হাসপাতাল সূত্রে জানা গেছে, আবদুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।
বাংলাদেশের কিংবদন্তি শিল্পী আব্দুল জব্বারের ইন্তেকালে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক শোকবাণীতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে শিল্পীর বিদেহী আতœার শান্তি কামনা করেছেন।
শিল্পী আব্দুল জব্বারের মৃত্যুর পর বুধবার সকাল সাড়ে এগারোটার দিকে মরদেহ তার ভূতের গলির বাস ভবনে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে বিকাল তিনটার দিকে মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে। বৃহস্পতিবার (৩১ আগষ্ট) সকাল ১১টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য মরদেহ নেয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর বেলা তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। আব্দুল জব্বারকে কোথায় দাফন করা হবে সে ব্যাপারে এই রিপোর্ট লেখা পর্যন্ত কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে আব্দুল জব্বারের ছেলে সঙ্গীত শিল্পী মিথুন জব্বার জানিয়েছেন, পরিবারের সবার সঙ্গে কথা বলার পর এব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

এ রকম আরো খবর

মাওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী ১৭ নভেম্বর

বাংলা পত্রিকা রিপোর্ট: স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, আফ্রো-এশিয়া ল্যাতিন আমেরিকার মজলুমবিস্তারিত

কানাডায় পৌঁছেছেন সুরেন্দ্র সিনহা, পদত্যাগের বিষয়টি অনিশ্চিত!

মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে: বিদেশে অবস্থানরত অবস্থায় পদত্যাগপত্র রাষ্ট্রপতিবিস্তারিত

দেশে ফেরেননি প্রধান বিচারপতি সিনহা

ঢাকা: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটির মেয়াদ শুক্রবার (১০বিস্তারিত

  • প্রধান বিচারপতি এস কে সিনহার পদত্যাগ?
  • বাসদ নেতা মাহবুবুল হক আর নেই
  • ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস : গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠার দিন
  • ৪৬তম সংবিধান দিবস ৪ নভেম্বর
  • রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতীয় ঐক্যগড়ে তুলতে হবে
  • ‘এসকে সিনহার বিরুদ্ধে নৈতিক স্খলন, অর্থ পাচার ও দুর্নীতিসহ ১১টি অভিযোগ’
  • নূরুল ইসলাম অনু গুরুতর অসুস্থ
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য মসজিদে মসজিদে দোয়া
  • প্রধানমন্ত্রীর জন্মদিন ২৮ সেপ্টেম্বর : পা রাখলেন ৭১-এ
  • প্রধানমন্ত্রীর গল-ব্লাডারে সফল অস্ত্রোপচার, সম্পূর্ণ সুস্থ আছেন
  • পবিত্র হিজরী নববর্ষ শুরু : ১ অক্টোবর আশুরা 
  • মৃত্যুর আগে ভ্যাকসিনের সন্ধ্যান চেয়ে সাপে কাটা শিক্ষিকার ফেসবুকে স্ট্যাটাস
  • error: Content is protected !! Please don\'t try to copy.