র্সবশেষ শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০১৭

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

ময়মনসিংহে দেশের একাদশ শিক্ষাবোর্ড

ঢাকা: ময়মনসিংহ বিভাগের চার জেলা নিয়ে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করেছে সরকার। ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ’ নামে নতুন এই বোর্ড স্থাপনে গত ২৮ আগস্ট আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এতে বলা হয়, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিনেন্সের ক্ষমতাবলে সরকার ময়মনসিংহ, নেত্রকোণা, শেরপুর ও জামালপুর জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার সংগঠন, নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান এবং উন্নয়নের উদ্দেশ্যে ময়মনসিংহ শহরে শিক্ষা বোর্ড স্থাপন করল।
এই চার জেলার শিক্ষা প্রতিষ্ঠানের উপর থেকে ঢাকা শিক্ষা বোর্ডের এখতিয়ার রহিত করে এসব জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান ও উন্নয়নের ক্ষমতা নবগঠিত বোর্ডের উপর ন্যস্ত করা হয়েছে।
ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহ বিভাগ গঠনের সিদ্ধান্ত ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর অনুমোদন করে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)।
ময়মনসিংহ বিভাগ গঠনের পর থেকেই এই বিভাগে একটি শিক্ষা বোর্ড স্থাপনের দাবী ওঠে। গত বছরের আগস্টের মাঝামাঝি সরকার ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়ে এর যৌক্তিকতা যাচাইয়ে সাত সদস্যের একটি কমিটি গঠন করে।
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) চৌধুরী মুফাত আহমেদ নেতৃত্বাধীন ওই কমিটির মতামতের ভিত্তিতে ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠানোর পর শেখ হাসিনা তা অনুমোদন করেন। এরপরই নতুন শিক্ষা বোর্ড গঠনের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।
ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, বরিশাল, যশোর ও দিনাজপুরে সাধারণ বোর্ড রয়েছে। আর মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের জন্য রয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড।

এ রকম আরো খবর

পবিত্র হিজরী নববর্ষ শুরু : ১ অক্টোবর আশুরা 

ঢাকা: নতুন আরবী নববর্ষ, হিজরী ১৪৩৯ সাল ২২ সেপ্টেম্বর শুক্রবারবিস্তারিত

মৃত্যুর আগে ভ্যাকসিনের সন্ধ্যান চেয়ে সাপে কাটা শিক্ষিকার ফেসবুকে স্ট্যাটাস

হাবিব খান, টাঙ্গাইল: সাপের কামড়ে আহত অবস্থায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একবিস্তারিত

অবকাশে প্রধানমন্ত্রী ভার্জিনিয়ায়

নিউইয়র্ক: প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এখনবিস্তারিত

  • বিএনপি’র সাথে কোন আলোচনা নয় : নিউইয়র্কে সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী
  • জাতিসংঘে শেখ হাসিনা : রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান
  • রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী
  • শিশুর শিরচ্ছেদ, জীবন্ত পুড়িয়ে হত্যা, গুলি, আগুন:এক সপ্তাহে আশ্রয় নিয়েছে ৭৩ হাজার : বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা শরনার্থীদের ঢল
  • জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ড. ইউনূসের খোলা চিঠি
  • কিশোরগঞ্জের শোলাকিয়ায় ১৯০তম ঈদের জামাত অনুষ্ঠিত
  • কণ্ঠশিল্পী আবদুল জব্বার আর নেই
  • সাংবাদিকতায় আতাউর রহমান আতা এক জীবন্ত কিংবদন্তী
  • নারায়ণগঞ্জের ৭ খুন মামলা ॥ হাইকোর্টের রায়ে ১৫ জনের মৃত্যুদন্ড বহাল
  • আজ ভয়াল একুশ আগস্ট
  • চার দেশে নতুন রাষ্ট্রদূত ॥ নিউইয়র্কের শামীম আহসান মরিশাসে