র্সবশেষ শিরোনাম

বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

বঙ্গবন্ধু সম্মেলন ও স্মারক বক্তৃতা ৯ সেপ্টেম্বর

নিউইয়র্ক: আগামী ৯ সেপ্টেম্বর শনিবার নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু সম্মেলন ও বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা-২০১৭’। জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে অনুষ্ঠিব্য যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত পঞ্চমবারের মতো আয়োজিত এবারের সম্মেলনের বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ও বাংলাদেশের গ্রাম’। এতে স্মারক বক্তা থাকবেন জাতিসংঘে কর্মরত বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবীদ ড. নজরুল ইসলাম।
যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ-এর প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে: ‘বঙ্গবন্ধু সম্মেলন ও বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানটি নিয়মিত করতে পরিষদ অঙ্গীকারাবদ্ধ। এই অনুষ্ঠানের চমৎকারিত্ব হলো এর বক্তা একজন এবং বক্তব্যের প্রতিপাদ্য হলো ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান’। এবারকার স্মারক বক্তৃতার বিষয় হচ্ছে: ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ও বাংলাদেশের গ্রাম’ এবং বক্তৃতা দেবেন জাতিসংঘে কর্মরত বিশিষ্ট অর্থনীতিবিদ ড. নজরুল ইসলাম। যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত পঞ্চম বঙ্গবন্ধু সম্মেলন ও বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা-২০১৭ অনুষ্ঠিত হবে আগামী ৯ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের জুইস সেন্টার অডিটোরিয়ামে। প্রথম থেকে চতুর্থ ‘বঙ্গবন্ধু সম্মেলন ও স্মারক বক্তৃতা’’ সফল হবার পর এবার পঞ্চম সম্মেলন। বঙ্গবন্ধু’র ওপর বিশেষজ্ঞদের একক বক্তৃতা সুধীমহলে যথেষ্ট প্রশংসা কুড়াতে সক্ষম হয়। সেই আলোকে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে পঞ্চম বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা এবং এটি অনুষ্ঠিত হবে একটু ভিন্ন আঙ্গিকে।
উল্লেখ্য, নিউইয়র্কের এস্টোরিয়াস্থ ক্লাব সনম-এ অনুষ্ঠিত প্রথম অনুষ্ঠানে স্মারক বক্তা ছিলেন প্রফেসর মুনতাসির মামুন। জ্যাকসন হাইটসের পালকি সেন্টারে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলনে স্মারক বক্তা ছিলেন সাংবাদিক শাহরিয়ার কবীর। তৃতীয় ও চতুর্থ সম্মেলনে স্মারক বক্তা ছিলেন যথাক্রমে স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা লে: কর্নেল (অব:) কাজী সাজ্জাদ আলী জহীর (বীর প্রতিক) এবং টিভি ব্যক্তিত্ব, কলামিষ্ট বেলাল বেগ।
এক বিবৃতিতে পরিষদের সভাপতি ড. নূরুন নবী ও সাধারণ সম্পাদক শিতাংশু গুহ বলেন, বঙ্গবন্ধু মাত্র ৫৫ বছর বেঁচেছিলেন। এই সামান্য সময়ের মধ্যে তিনি বাঙ্গালীকে একটি স্বাধীন দেশ উপহার দেন। একজন মানুষের কাছে, বাঙ্গালীর আর কি চাই? আমরা নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বসে যে কথা বলতে পারছি, তাও তারই জন্যে, তিনি আমাদের একটি সবুজ পাসপোর্ট দিয়েছিলেন বলেই? বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ বইগুলো এখন প্রকাশিত হয়েছে। ‘জাতির জনক’-কে জানতে এই বইগুলো পড়ার জন্যে পরিষদের পক্ষ থেকে সবাইকে অনুরোধ করা হচ্ছে।
শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নিন্দুকেরা বারবার বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্ক সৃষ্টি করতে চাইলেও ইতিহাসের পাতায় তিনি চিরভাস্মর থাকবেন। বঙ্গবন্ধু স্মারক বতৃতায় আমরা ‘জাতির জনক’-কে জানতে চেষ্টা করি। এবারের বক্তা ড. নজরুল নিশ্চয় আমাদের অনেক নুতন তথ্য দেবেন। শ্রোতারা গভীর মনোনিবেশ সহকারে তার কথা শুনবেন। এবার পঞ্চম ‘বঙ্গবন্ধু সম্মেলন ও বঙ্গবন্ধু স্মারক বক্তৃৃতা-৫’ অনুষ্ঠানমালা। সবার সহযোগিতায় এটা চলবে। বঙ্গবন্ধু যত শক্তিশালী হবে, বাংলাদেশ তত এগিয়ে যাবে; জামাত-হেফাজত বা স্বাধীনতা বিরোধীরা দুর্বল হবে, যুদ্বাপরাধীদের বিচার দ্রুত সম্পন্ন হবে, বাঙালী উন্নত জাতিতে পরিণত হবে। এ লক্ষ্যেই দেশে-বিদেশে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের এ ক্ষুদ্র প্রয়াস।

এ রকম আরো খবর

চার্টার্ড একাউন্ডেন্ট আশরাফ সিদ্দিকী’র যুক্তরাষ্ট্র সফর

নিউইয়র্ক: নিউইয়র্কে বসবাসরত মৌলবভীবাজার জেলার কুলাউরা উপজেলার ভাটেরা স্টকুল এন্ডবিস্তারিত

সড়ক দূর্ঘটনায় লায়েক তরফদার আহত

বাংলা পত্রিকা রিপোর্ট: কমিউনিটির পরিচিতমুখ লায়েক হাসান তরফদার সড়ক দূর্ঘটনায়বিস্তারিত

ড্রামা সার্কেল, বিপা, আনন্দধারা’র মনোজ্ঞ আয়োজন : প্রাণের উচ্ছ্বাসে প্রবাসীদের বাংলা বর্ষবরণ

বাংলা পত্রিকা রিপোর্ট: প্রাণের উচ্ছ্বাসে প্রবাসী বাংলাদেশীরা নতুন বাংলা বছরবিস্তারিত

  • নিউইর্য়ক আবৃত্তি উৎসব-২০১৮ : প্রস্তুতি সভা অনুষ্ঠিত
  • বাংলা পত্রিকা ও টাইম টিভিতে ড. নীনা আহমেদ : ট্রাম্প প্রশাসনের অভিবাসন বিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে স্ট্যান্ড নিতে হবে
  • জ্যামাইকা-বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির বৈশাখী মেলা ২৮ এপ্রিল শনিবার
  • নিউইয়র্কে পহেলা বৈশাখের প্রস্তুতি
  • অভিবাসীরা হচ্ছেন নিউইয়র্ক সিটি ও কুইন্সের সম্পদ
  • বাংলাদেশ সোসাইটির ৭ সদস্যের ইসি গঠিত
  • জলবায়ূর পরিবর্তনের ক্ষতি আন্তর্জাতিক ফোরামে তুলে ধরা জরুরী
  • মুশরাত হকের দ্রুত সুস্থতা কামনা এবং চালকের শাস্তির দাবীতে জ্যামাইকায় নিসচা’র মানববন্ধন
  • বাংলাদেশ-আমেরিকান কার ও লিমোজিন এসোসিয়েশন ইনক-এর জরুরী যৌথ সভা অনুষ্ঠিত
  • মিশিগানে তৈরী হচ্ছে ‘বাংলাদেশী মুরাল’
  • পিপল এন টেক’র মিলিয়ন ডলারের স্কলারশীপ ঘোষণা
  • কুইন্স বরো হলে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন
  • error: Content is protected !! Please don\'t try to copy.