র্সবশেষ শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০১৭

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

নিউইয়র্ক সিটির ডেমোক্র্যাট প্রাইমারী ১২ সেপ্টেম্বর মঙ্গলবার

বিশেষ প্রতিনিধি: নিউইয়র্ক সিটির ডেমোক্র্যাট দলীয় প্রাইমারী নির্বাচন ১২ সেপ্টেম্বর মঙ্গলবার। নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন। মঙ্গলবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৯টা পর্যন্ত টানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে দুই বাংলাদেশী আমেরিকান সহ অনেক নতুন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে বর্তমান মেয়র বির ডি ব্লাজিও এবং পাবলিক এডভোকেট ল্যাটিশিয়া জেমস পুনরায় প্রার্থী হচ্ছেন। সিটির কম্পট্রোলার স্কট স্ট্রিংগারের বিরুদ্ধে কোন প্রার্থী না থাকায় এই পদে নির্বাচন হচ্ছে না। এদিকে সিটির প্রাইমারী নির্বাচনে বাংলাদেশী-আমেরিকানরা মেয়র ও পাবলিক এডভোকেট পদের প্রার্থী সহ উল্লেখ্যযোগ্য কাউন্সিম্যান প্রার্থীদের জন্য নির্বাচনী মাঠে নেমেছেন। এদের মধ্যে নতুন-পুরাতন ও বর্তমান প্রার্থী রয়েছেন। উল্লেখযোগ্য যেসকল প্রার্থীর জন্য বাংলাদেশীরা মাঠে কাজ করচেন তারা হলেন: ষ্টেট সিনেটর রুবিন দিয়াজ, কাউান্সিলম্যান কস্টা কন্সটানটিনডেস, কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান, কাউন্সিলম্যান রাফায়েল স্পানিয়েল, কাউন্সিলম্যান ড্যানিয়েল ড্রম, ডেনিক মিলার, হেলাল শেখ, নতুন প্রার্থী মোহাম্মদ টি রহমান, এটর্নী মেরী সিলভার প্রমুখ। এদিকে জমে উঠেছে নির্বাচন আর নির্বাচনী প্রচারণা। তবে বাংলাদেশী স্টাইলে নির্বাচনী প্রচার-প্রচারণা নয়, রাস্তা-ঘাটে পোস্টারিং-এর পাশাপাশি অনেকটা হোটের-রেস্তোরা আর মিলনায়তনে আয়োজিত সভা-সমাবেশে নির্বাচনী প্রচার-প্রচারণা চলছে। এছাড়াও ‘ডোর টু ডোর’ ফ্লায়ার বিতরণের মাধ্যমেও প্রচারণা চলছে। উল্লেখ্য, সিটি কাউন্সিলে ৫ বরো মিলে ৫১টি কাউন্সিলর পদ রয়েছে।
অপরদিকে নিউইয়র্ক সিটির বোর্ড অব ইনেকশন অফিস থেকে ইতিমধ্যেই নির্বাচনী অনাইন-কানুন ও প্রার্থী তালিকা সহ সংশ্লিষ্ট বিষয়ে নোটিশ জারী করেছে। পাশাপাশি ভোট কেন্দ্রের ঠিকানা ও ভোটার নম্বর সহ প্রয়োজনীয় তথ্যাদি সকল ভোটারের ঠিকানায় ডাকযোগে প্রেরণ করা হয়েছে।
মেয়র বিল ডি ব্লাজিও এবং পাবলিক এডভোকেট ল্যাটিশিয়া জেমস ছাড়াও বাংলাদেশী-আমেরিকান সহ প্রবাসী বাংলাদেশী কমিউনিটি সমর্থিতদের মধ্যে নিউইয়র্ক ষ্টেট সিনেটর রুবিন দিয়াজ সিটির ডিষ্ট্রিক্ট ১৮, কাউন্সিরম্যান কস্টা কন্সটানটিনডেস ডিস্ট্রিক্ট ২২, কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান ডিষ্ট্রিক্ট ২৪, কাউন্সিলম্যান রাফায়েল স্পানিয়েল ডিষ্ট্রিক্ট ৩৭, কাউন্সিলম্যান ড্যানিয়েল ড্রম ডিষ্ট্রিক্ট ২৫, ডেনিক মিলার ডিষ্ট্রিক্ট ২৭, আর নতুন প্রার্থীদের মধ্যে মোহাম্মদ টি রহমান ডিষ্ট্রিক্ট ২৪, হেলাল শেখ ডিষ্ট্রিক্ট ৩২, এটর্নী মেরী সিলভার ডিষ্ট্রিক্ট ২ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র ব্লাজিওর সাথে আরো চারজন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী প্রাইমারীতে লড়ছেন। এছাড়াও রিপবলিকান, ইন্ডিপেন্ডেন্ট, লিবারটেরিয়ান ও গ্রীণ পার্টি সহ অন্যান্য দল থেকেও একাধিক প্রার্থী আগামী নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।
সিটির পাবলিক এডভোকেট পদে বর্তমান পাবরিক এডভোকেট ল্যাটিশিয়া জেমস এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেভিড সি ইসেনবিচ। এই পদে আগামী নির্বাচনে রিপাবরিকান, গ্রীন, কনজারভেটিভ, লিবারটেরিয়ান ও টিবিডি পার্টির প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।
কুইন্স বরো প্রেসিডেন্ট পদে বর্তমান প্রেসিডেন্ট মেলিন্ডা কাটস-এর প্রতিদ্বন্দ্বি হচ্ছেন এভারলি ব্রাউন। এই আসনে মেলিন্ডা কাটস-এর জয়ের পাল্লাই ভারী।
কাউন্সিলম্যান পদে ষ্টেট সিনেটর রুবিন দিয়াজ (সিনিয়র) লড়ছেন সিটির ডিষ্ট্রিক্ট ১৮ থেকে। এই পদে তার প্রতিদ্বন্দ্বি হচ্ছেন ডেমোক্র্যাট দলীয় আরো চারজন। এরা হলেন- আমান্ডা ফেরিস, এলভিন গার্সিয়া, মাইকেল বেল্টজার ও উইরিয়াম মোর। এদের মধ্যে রুবিন দিয়াজ অত্যন্ত জনপ্রিয় জনপ্রতিনিধি। বিগত নির্বাচনে তিনি একাধিকবার ষ্টেট সিনেট ও অ্যাসেম্বলীম্যান নির্বাচিত হয়েছেন। টাইম টেলিভিশন ও বাংলা পত্রিকা রুবিন দিয়াজকে এন্ডোর্স করেছেন। উল্লেখ্য, সিটির ডিষ্ট্রিক্ট ১৮ আসনের বর্তমান কাউন্সিলওম্যান আনেবেলা পালমা’র টার্ম লিমিটের কারণে তিনি আর প্রার্থী হতে পারছেন না।
কাউন্সিলম্যান কস্টা কন্সটানটিনডেস পুনরায় লড়ছেন ডিস্ট্রিক্ট ২২ আসন থেকে। তার প্রতিদ্বন্দ্বি হচ্ছেন ক্যাথরিন স্প্রিংগার।
কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান পুনরায় লড়ছেন বাংলাদেশী অধ্যুষিত ডিষ্ট্রিক্ট ২৪ আসন থেকে। এই আসনে তার একমাত্র প্রতিদ্বন্দ্বি বাংলাদেশী-আমেরিকান মোহাম্মদ টি রহমান। এই আসনে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইর সম্ভাবনা রয়েছে। এই দুই প্রার্থীকে নিয়ে বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ বিভক্তও হয়ে পড়েছেন। জনশ্রুতি রয়েছে যে প্রার্থী বাংলাদেশী-আমেরিকানদের বেশী ভোট পাবেন তিনিই জয়ী হবেন।
কাউন্সিলম্যান রাফায়েল স্পানিয়েল পুনরায় লড়ছেন ডিষ্ট্রিক্ট ৩৭ আসন থেকে। এই আসনে তার প্রতিদ্বন্দ্বি গ্রনি পার্টির পার্সিফোন সারাহ জানে স্মথি।
কাউন্সিলম্যান ড্যানিয়েল ড্রম পুনরায় লড়ছেন ডিষ্ট্রিক্ট ২৫ আসন থেকে।
বাংলাদেশী কমিউনিটি সমর্থিত নতুন প্রার্থীদের মধ্যে বাংলাদেশী-আমেরিকান মোহাম্মদ টি রহমান লড়ছেন ডিষ্ট্রিক্ট ২৪ আসন থেকে। এই আসনে তার একমাত্র বর্তমান কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান।
বাংলাদেশী-আমেরিকান হেলাল শেখ লড়ছেন ডিষ্ট্রিক্ট ৩২ আসন থেকে। এই আসনে তার প্রতিদ্বন্দ্বি উইলিয়াম রুইজ ও মাইক স্কেলা। এই আসনের বর্তমান কাউন্সিরম্যান রিপাবলিকান এরিক উলরীচ। এছাড়াও টিবিডি’র প্রার্থী হচ্ছেন জে রিভেরা।
এটর্নী মেরী সিলভার লড়ছেন ডিষ্ট্রিক্ট ২ আসন থেকে। এই আসনে ডেমোক্র্রাট দলীয় আরো ৫জন প্রার্থী রয়েছেন। প্রার্থী হলেন- কারলিনা রিভেরা, জেসমিন ¯œ্যাহাজ, রনি চো, জর্জ ভ্যাসকুইজ ও এরিন হুসাইন। এই আসনের বর্তমান কাউন্সিওশ্যান রোজি মেন্ডেজ আসনটি ছেড়ে দেয়ায় এই পদে তারা প্রতিদ্বন্দ্বিতা করছে।
কুইন্স ডিস্ট্রিক্ট ২৭ থেকে পুনরায় লড়ছেন লড়ছেন ডেনিক মিলার। নিউইয়র্ক সিটি কাউন্সিলে তিনিই একমাত্র মুসলিম সদস্য। তাকে চ্যালেঞ্জ করছেন এ্যান্থনী রিভার্স।
কিংস কাউন্টিতে জজ প্রার্থী প্যাট্রিকা কলোন: নিউইয়র্ক সিটির আসন্ন প্রাইমারী নির্বাচনে কিংস কাউন্টির সিভিল কোর্ট জজ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশী-আমেরিকানদের বন্ধু হিসেবে পরিচিত ডেমোক্র্যাট দলীয় প্রার্থী প্যাট্রিয়া এফ. কলোন। অপরদিকে সিক্স মিউনিসিপ্যাল কোর্ট ডিস্ট্রিক্ট-এ সিভিল জজ কোর্ট জজ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেমোক্র্যাট রুপের্ট ব্যারী। উল্লেখ্য, ডেমোক্র্যাট কলোন ও ব্রারী’র জন্য কমিউনিটি অ্যাক্টিভিস্ট মিসবা আবদীন, সৈয়দ ইলিয়াস খসরু, কবীর চৌধুরী, মো: আনোয়ার হোসেন, ড. জাহাঙ্গীর কবীর প্রমুখ কাজ করছেন বলে জানা গেছে।

 

 

এ রকম আরো খবর

মারুফ বিল্লাহ’র মরদেহ ঢাকায় প্রেরণ

বাংলা পত্রিকা রিপোর্ট: নিউইয়র্ক সিটির উডসাইডে বসবাসকারী বাংলাদেশী যুবক মারুফবিস্তারিত

সানোয়ার হোসেন এমপি’র সাথে টাঙ্গাইলবাসীর মতবিনিময় রোববার

নিউইয়র্ক: বাংলাদেশ জাতীয় সংসদের টাঙ্গাইল-৫ (সদর) আসনের নির্বাচিত সদস্য সানোয়ারবিস্তারিত

  • নিউইয়র্কে বাংলাদেশী মারুফ বিল্লাহ’র আতœহত্যা
  • আওয়ামী লীগ ক্ষমতায় থাকা মানেই উন্নতি-অগ্রগতি, আর বিএনপি ক্ষমতায় থাকা মানেই লুটপাট, স্বজনপ্রীতি, সন্ত্রাস
  • রোহিঙ্গা বিষয়ে সচেতন প্রবাসীদের সভা ২২ সেপ্টেম্বর শুক্রবার
  • শেখ হাসিনাকে নিয়ে উৎসবের আমেজে যুক্তরাষ্ট্র আওয়ামী পরিবার : সাধারণ সম্পাদক পদ নিয়ে ব্যাপক লবিং
  • বাবু-জসিমের নেতৃত্বে ব্যাপক বিক্ষোভ
  • মিন্টন ভুইয়ার নেতৃত্বে যুক্তরাষ্ট্র বিএনপি’র প্রতিবাদ ব্যাপক বিক্ষোভ
  • নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : নাগরিক সম্বর্ধনা ১৯ সেপ্টেম্বর, জাতিসংঘে ভাষণ ২১ সেপ্টেম্বর: জেএফকেতে হাজারো নেতা-কর্মীর উষ্ণ অভ্যর্থনা
  • নিউইয়র্ক সিটির ডেমোক্র্যাট দলীয় প্রাইমারী-২০১৭ : মেয়র ব্লাজিও বিপুল ভোটে জয়ী ॥ সম্মানজনক ভোটে হারলেন টি রহমান ও হেলাল শেখ
  • বিনা প্রতিদ্বন্দ্বিয়তায় ‘রব-জাহিদ’ প্যানেল জয়ী!
  • ফোবানায় রুনা-সাবিনা ছাড়াও থাকবে আরো চমক : জহির
  • ৯/১১’র স্মৃতি