র্সবশেষ শিরোনাম

শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

পবিত্র হিজরী নববর্ষ শুরু : ১ অক্টোবর আশুরা 

ঢাকা: নতুন আরবী নববর্ষ, হিজরী ১৪৩৯ সাল ২২ সেপ্টেম্বর শুক্রবার থেকে শুরু হলো। বাংলাদেশের আকাশে গত ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় মহররম মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১ অক্টোবর রোববার সারা দেশে পবিত্র আশুরা উদযাপিত হবে। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশে আশুরার দিন সরকারি ছুটি পালিত হবে।
বিশ্বনবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হিজরতের ঘটনাকে কেন্দ্র করে হিজরী সনের শুভ সূচনা। হিজরী বছরের প্রথম মাস মহররম।
বাংলা ও ইংরেজী নববর্ষে আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকে। আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে। হিজরি বছরের শেষ মাস এবং শুরুর মাস অনেক মর্যাদা ও ফজিলতের মাস। তাই এ হিজরি বছরের শেষ এবং নতুন বছরের প্রথম রাত ও দিন বিগত দিনের গোনাহ মাফ এবং আগামী দিনের কল্যাণ লাভের এক মর্যাদপূর্ণ সময়।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ত্যাগ ও কুরবানির ঐতিহাসিক স্মৃতি স্মারক হিজরি (আরবি) সন। ইসলামের প্রচার, প্রসার এবং বিজয় কেতন উড্ডীনে হিজরি সনের গুরুত্ব ও তাৎপর্য অত্যাধিক। আইয়্যামে জাহেলিয়াতের জ্ঞানপাপীরা বিশ্বনবী (সা:) ও ইসলামকে পৃথিবী থেকে চিরতরে সরিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছিল। আল্লাহর নির্দেশে বিশ্বনবী দ্বীন প্রচারে প্রিয় মাতৃভূমি ত্যাগ করে মাদিনা মুনাওয়ারায় হিজরত করেন। যাকে কেন্দ্র করেই আজকের হিজরি সন। যা আজো মুসলিম উম্মাহর হৃদয়ে আলোকবর্তিকা হিসেবে জাগরিত হয়ে আছে।
মুহাররম মাস শুধুমাত্র কারবালার ঘটনা স্মরণ করার মাসই নয়, এ মাস গোনাহ থেকে বেঁচে থাকার, ত্যাগের, ভালো কাজ করার, খারাপ কাজ থেকে বেঁচে থাকার এবং মুসলিম বিশ্বকে নতুন করে গড়ার প্রতিজ্ঞা করার মাস। ইসলাম ও মুসলমানের জন্য এ মাসের রয়েছে অনেক শিক্ষণীয় ও পালনীয় বিষয়। তাইতো এ মাসের ৯, ১০ ও ১১ তারিখে রোজা রাখা উত্তম।
পবিত্র আশুরা মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। হিজরী ৬১ সালের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তার পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহীদ হন।
এছাড়া এই দিনে হজরত মুসা (আ.) ফেরাউনের জুলুম থেকে পরিত্রাণ লাভ করেছিলেন তার অনুসারীদের নিয়ে নীল নদ পার হয়ে। তাদের পিছু নেয়া ফেরাউন সদলবলে নীল নদে ডুবে যায়।
এমন আরও অনেক তাৎপর্যময় ঘটনা ঘটেছিল এই দিনে। তবে মর্মান্তিক ঘটনাটি ঘটে কারবালার প্রান্তরে। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য হজরত ইমাম হোসাইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শ সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।
কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদের অন্যায় এবং অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে আজও অনুপ্রেরণা জোগায়। প্রেরণা জোগায় সত্য ও সুন্দরের পথে চলার। মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। (দৈনিক ইত্তেফাক)

এ রকম আরো খবর

খোঁড়া হয়ে গেছে বিএনপি: ইকোনমিস্ট

বাংলা পত্রিকা ডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরেরবিস্তারিত

কোনো অন্যায় করিনি, আমি নির্দোষ, সুষ্ঠু নির্বাচন চাই

ঢাকা: বেগম খালেদা জিয়া সাংবাদিক সম্মেলনে বেগম খালেদা জিয়া ‘জিয়াবিস্তারিত

ডিজিটাল নিরাপত্তা আইন, অধিকতর নিয়ন্ত্রণ

ঢাকা: বিতর্কিত ৫৭ ধারা বিলুপ্ত করে চূড়ান্ত হয়েছে ডিজিটাল নিরাপত্তাবিস্তারিত

  • ৫৭ ধারার বদলে আসছে ৫৪ ধারা
  • খালেদা জিয়াকে ৫ বছর, তারেক সহ অন্যদের ১০ বছরের জেল
  • নতুন প্রধান বিচারপতির শপথ : জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা
  • অস্থায়ী প্রধান বিচারপতি ওয়াহহাব মিঞার পদত্যাগ
  • ভাষা ও সংস্কৃতির মর্যাদা দিন : অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা সংস্কৃতি চর্চা করতে জানে না : একুশে গ্রন্থমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী
  • আ’লীগের সিদ্ধান্ত আবদুল হামিদকে জানালেন প্রধানমন্ত্রী
  • হাত তুলে ওয়াদা করেন নৌকা মার্কায় ভোট দেবেন : সিলেটে নির্বাচনী সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • শহীদ জিয়ার ৮২তম জন্মবার্ষিকী ১৯ জানুয়ারী
  • দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের চার বছর পূর্তি : জাতির উদ্দেশে দেয়া প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ
  • নানা ষড়যন্ত্রের কারণে আশানুরূপ সাফল্য আসেনি : ফরাসত আলী
  • ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ নির্বাচন-২০১৮ : আ. লীগের প্রার্থী আতিক, বিএনপি’র প্রার্থী তাবিথ
  • সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন কেন নয়-বাংলাদেশ হাইকোর্ট
  • error: Content is protected !! Please don\'t try to copy.