র্সবশেষ শিরোনাম

সোমবার, জুন ২৫, ২০১৮

বাংলা পত্রিকা

Main Menu

সপ্তাহের শুরুতে সম্পূর্ণ নতুন সংবাদ নিয়ে

পবিত্র হিজরী নববর্ষ শুরু : ১ অক্টোবর আশুরা 

ঢাকা: নতুন আরবী নববর্ষ, হিজরী ১৪৩৯ সাল ২২ সেপ্টেম্বর শুক্রবার থেকে শুরু হলো। বাংলাদেশের আকাশে গত ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় মহররম মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১ অক্টোবর রোববার সারা দেশে পবিত্র আশুরা উদযাপিত হবে। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশে আশুরার দিন সরকারি ছুটি পালিত হবে।
বিশ্বনবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হিজরতের ঘটনাকে কেন্দ্র করে হিজরী সনের শুভ সূচনা। হিজরী বছরের প্রথম মাস মহররম।
বাংলা ও ইংরেজী নববর্ষে আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকে। আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে। হিজরি বছরের শেষ মাস এবং শুরুর মাস অনেক মর্যাদা ও ফজিলতের মাস। তাই এ হিজরি বছরের শেষ এবং নতুন বছরের প্রথম রাত ও দিন বিগত দিনের গোনাহ মাফ এবং আগামী দিনের কল্যাণ লাভের এক মর্যাদপূর্ণ সময়।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ত্যাগ ও কুরবানির ঐতিহাসিক স্মৃতি স্মারক হিজরি (আরবি) সন। ইসলামের প্রচার, প্রসার এবং বিজয় কেতন উড্ডীনে হিজরি সনের গুরুত্ব ও তাৎপর্য অত্যাধিক। আইয়্যামে জাহেলিয়াতের জ্ঞানপাপীরা বিশ্বনবী (সা:) ও ইসলামকে পৃথিবী থেকে চিরতরে সরিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছিল। আল্লাহর নির্দেশে বিশ্বনবী দ্বীন প্রচারে প্রিয় মাতৃভূমি ত্যাগ করে মাদিনা মুনাওয়ারায় হিজরত করেন। যাকে কেন্দ্র করেই আজকের হিজরি সন। যা আজো মুসলিম উম্মাহর হৃদয়ে আলোকবর্তিকা হিসেবে জাগরিত হয়ে আছে।
মুহাররম মাস শুধুমাত্র কারবালার ঘটনা স্মরণ করার মাসই নয়, এ মাস গোনাহ থেকে বেঁচে থাকার, ত্যাগের, ভালো কাজ করার, খারাপ কাজ থেকে বেঁচে থাকার এবং মুসলিম বিশ্বকে নতুন করে গড়ার প্রতিজ্ঞা করার মাস। ইসলাম ও মুসলমানের জন্য এ মাসের রয়েছে অনেক শিক্ষণীয় ও পালনীয় বিষয়। তাইতো এ মাসের ৯, ১০ ও ১১ তারিখে রোজা রাখা উত্তম।
পবিত্র আশুরা মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। হিজরী ৬১ সালের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তার পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহীদ হন।
এছাড়া এই দিনে হজরত মুসা (আ.) ফেরাউনের জুলুম থেকে পরিত্রাণ লাভ করেছিলেন তার অনুসারীদের নিয়ে নীল নদ পার হয়ে। তাদের পিছু নেয়া ফেরাউন সদলবলে নীল নদে ডুবে যায়।
এমন আরও অনেক তাৎপর্যময় ঘটনা ঘটেছিল এই দিনে। তবে মর্মান্তিক ঘটনাটি ঘটে কারবালার প্রান্তরে। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য হজরত ইমাম হোসাইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শ সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।
কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদের অন্যায় এবং অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে আজও অনুপ্রেরণা জোগায়। প্রেরণা জোগায় সত্য ও সুন্দরের পথে চলার। মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। (দৈনিক ইত্তেফাক)

এ রকম আরো খবর

কুলাউড়ায় বন্যা দূর্গতদের মধ্যে সাবেক এমপি এম এম শাহীনের ত্রান বিতরণ

মৌলভীবাজার: কুলাউড়া উপজেলার বন্যা কবলিত হাজিপুর ও টিলাগাঁও ইউনিয়নের দূর্গতদেরবিস্তারিত

বাজেট ২০১৮-১৯ : সমৃদ্ধশালী দেশ গড়ার স্বপ্ন : মেগা প্রকল্প বাস্তবায়নে নানা পদক্ষেপ

বাংলা পত্রিকা ডেস্ক: সমৃদ্ধশালী দেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন এবং উচ্চবিস্তারিত

টাঙ্গাইলে ঐতিহাসিক ফারাক্কা লং মাচের্র ৪১তম বার্ষিকী পালিত

বাংলা পত্রিকা ডেস্ক: টাঙ্গাইলে মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খানবিস্তারিত

  • ফ্লোরিডা থেকে উৎক্ষেপন হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : অবশেষে বাংলাদেশের মহাকাশ জয়
  • বাংলাদেশে প্রতি মাসে পেশাগত দুর্ঘটনায় মারা যাচ্ছে ৭৮ শ্রমিক!
  • আবেগের জোয়ারে নাড়ীর টান : প্রবাসে লক্ষ কন্ঠে উচ্চারিত হলো ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি,………’
  • যোগ্যতা অর্জনের স্বীকৃতি হস্তান্তর : উন্নয়নশীল কাতারে বাংলাদেশের আগামীর চ্যালেঞ্জ
  • ২৬ মার্চের মধ্যে তারেক রহমানকে সমঝোতার আল্টিমেটাম : রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিবেন খালেদা
  • বাংলা পত্রিকা ও টাইম টিভি’র কর্ণধার আবু তাহেরের চাচার ইন্তেকাল
  • সাতই মার্চ সিরিজ শ্লীলতাহানির ঘটনায় তোলপাড়
  • আজ ঐতিহাসিক সাতই মার্চ
  • যুক্তরাষ্ট্রে জমকালো আয়োজনের প্রস্তুতি : ফ্লোরিডা থেকে মহাকাশে উড়বে বঙ্গবন্ধু স্যাটেলাইট
  • ড. জাফর ইকবালের চিকিৎসায় মেডিক্যাল বোর্ড গঠন, নেয়া হচ্ছে ঢাকায়
  • শাবিতে ড. জাফর ইকবাল ছুরিকাহত : আটক ১
  • রাজনৈতিক বিভেদের সুযোগ নিতে পারে জঙ্গিরা
  • error: Content is protected !! Please don\'t try to copy.